হোটেল রিসিপশনে রোবট ডায়নোসর!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হোটেল রিসিপশনে রোবট ডায়নোসর

walton

পূর্ব টোকিও’র ‘হেন-না’ হোটেলে আগত অতিথিরা প্রথমে হয়তো একটু ভয় পেয়ে যেতে পারেন। কারণ তাদের স্বাগত জানাতে হোটেলের রিসিপশন ডেস্কে অপেক্ষা করছে রোবট ডায়নোসর। সেন্সরের মাধ্যমে অতিথির উপস্থিতি টের পেলেই স্বাদরে সম্ভাষণ জানাবে রোবটগুলো।

php glass

রোবট কর্মচারী দ্বারা পরিচালিত বিশ্বের প্রথম হোটেলব্যবস্থা তারাই শুরু করেছে, এমনটাই দাবি এ হোটেল কর্তৃপক্ষের। এ উদ্যোগ হয়তো সবচেয়ে বিচিত্র চেক-ইন অভিজ্ঞতা দেবে অতিথিদের।

হোটেলের ফ্রন্ট ডেস্কে দেখা মিলবে বেলবয়ের টুপি পরা একজোড়া ডায়নোসরের। অতিথিদের জাপানি, ইংরেজি, চীনা ও কোরিয়ান- এই চার ভাষায় যোগাযোগের সুযোগ করে দেবে এই বহুভাষী রোবো-ডায়নোসরেরা।

এছাড়াও হোটেলের রুমে রয়েছে মিনি রোবট, যারা দেখতে অনেকটা স্টার ওয়ারস্‌ সিনেমার বিবি-এইটের মতো। অতিথিদের টেলিভিশনের চ্যানেল পাল্টানো থেকে শুরু করে গানবাজনা শুনতে সহায়তা করবে এ রোবটগুলো।

জানা যায়, সেখানে কেবল কর্মচারীরাই রোবট নয়, অ্যাকুরিয়ামে সাঁতার কাটতে থাকা মাছগুলোও ব্যাটারিচালিত।

ওই হোটেলে নিজের তিন বছর বয়সী ছেলেকে নিয়ে বেড়াতে আসা শিগুসা হোসোই বলেন, ভেবেছিলাম আমার ছেলে ডায়নোসরগুলো দেখে মজা পাবে, কিন্তু এরা দেখতে খুব বিদ্ঘুটে। তবে রুমের ডিম্বাকৃতির রোবট দেখে খুবই খুশি আমার ছেলে। এর সঙ্গে খেলাধুলা করে অনেকটা সময় কাটিয়েছে সে।

হেন-না হোটেল যাত্রা শুরু করে ২০১৫ সালে নাগাসাকি শহরে। রোবট কর্মচারী দ্বারা পরিচালিত বিশ্বের প্রথম হোটেল হিসেবে ওই বছরেই নাম লেখায় গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে। বর্তমানে জাপানের বিভিন্ন শহরে তাদের ৮টি শাখা রয়েছে। তবে তুলনামূলক মানবাকৃতির রোবট দ্বারা পরিচালিত এর বাকি শাখাগুলো।

হোটেল কর্তৃপক্ষ মনে করে, ফ্রন্ট ডেস্ক থেকে শুরু করে ধোয়ামোছার কাজে রোবটের ব্যবহার হতে পারে দেশটির ক্রমহ্রাসমান শ্রমবাজারের সঙ্গে খাপ খাওয়ানোর একটি অন্যতম উদাহরণ।

বাংলাদেশ সময়: ০৯১০ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৮
এনএইচটি/এএ

এলিভেটেড এক্সপ্রেসওয়েতে কাটলো বিনিয়োগ সংকট, গতি কাজে
রংপুরে হোটেল-বেকারির অনির্দিষ্টকালের ধর্মঘট
ভবন থেকে ফেলে দেওয়ায় নবজাতকের মৃত্যু
মেসির গোলেও শিরোপা ধরে রাখতে পারল না বার্সা
ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেনে কাটা পড়ে যুবক নিহত


পাহাড়ি ফুটবলকন্যা মনিকার বিশ্বজোড়া খ্যাতি!
জাহাজশিল্পে ক্যারিয়ার গড়ুন বাগেরহাট মেরিন ইনস্টিটিউটে
চকরিয়ায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে শিক্ষার্থীর মৃত্যু
এতিমখানা ও মাদ্রাসায় ঈদ বস্ত্র বিতরণ
বিপদসীমার নিচে মনু নদের পানি, জনমনে স্বস্তি