অক্ষম মনিবের হুইলচেয়ার ঠেলে পোষা কুকুর

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কুকুর ঠেলে দিচ্ছে হুইলচেয়ার। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: প্রাণী পোষা শখের। সাধারণত তাদের কোনো কাজে লাগানোর উদ্দেশ্য থাকে না। পোষা প্রাণী তেমনভাবে কাজেও আসে না কারও। কিন্তু এর ব্যতিক্রম ঘটলো ফিলিপাইনে। এশিয়ার এ দেশটিতে অক্ষম মনিবের হুইলচেয়ার ঠেলে দেয় তার পোষা কুকুর।

php glass

৪৬ বছর বয়সী দানিলো লারাকন। কয়েকবছর আগে মোটরসাইকেল দুর্ঘটনায় ‘পা হারিয়ে’ চলনে অক্ষম। এখন হুইলচেয়ারই তার ভরসা। দুই চাকার চেয়ারের হাত প্যাডেল ঘুরিয়ে ঘুরিয়ে চলাফেরা করেন ওই ব্যক্তি। তবে সেটা শুধু সমতল রাস্তায়ই সম্ভব হয় তার জন্য। একটু উঁচু হলেই তিনি অপারগ। কিন্তু থেমে থাকতে হয় না। তার শখের পোষা কুকুর তাকে সাহায্য করে সেই উঁচু রাস্তা অতিক্রম করতে।

ফিলিপিনো প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের নামে নামকরণ করা সাত মাস বয়সী ওই কুকুরটি তার মনিবের হুইলচেয়ারের পেছনে ধাক্কা দিয়ে চলনে শক্তি যোগায়।

হুইলচেয়ার নিয়ে ফিলিপাইনের দাবাও শহরের রাস্তায় চলছেন দানিলো, পেছন থেকে মাথা দিয়ে বেশ জোরেশোরে ধাক্কা দিচ্ছে কুকুর। পরে ওই ভিডিও ভাইরাল হয়ে যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে।
স্ত্রীসহ মনিব ও তার পোষা কুকুর। ছবি: সংগৃহীত
‘প্রাণী সহানুভূতির’ ওই ভিডিওটিতে দেখা যায়, ডাউন রাস্তা, একা একা হুইলচেয়ার নিয়ে উঠতে পারছেন না দানিলো। ওই উঁচু রাস্তায় চাকা ঘোরাতে যেটুকু শক্তি দরকার, তা নেই তার। পরে সঙ্গে থাকা পোষা কুকুর তার হুইলচেয়ারের পেছনে ধাক্কা দিয়ে তাকে সহজেই ওই রাস্তা পার হতে সে শক্তি যুগিয়ে দেয়।

দানিলোর স্ত্রী ফেইথ রেভিলা বলেন, আমার স্বামী ড্রাইভিং করে বাড়ি ফেরার সময় দুর্ঘটনায় পায়ে হেঁটে চলনে অক্ষম হয়ে যান। এটা আমার জন্য হৃদয়বিদারক। প্রথমে ঘটনাটি আমার মেনে নিতে অনেক কষ্ট হয়েছে। তার হুইলচেয়ার আমাকেই ঠেলতে হতো। কিন্তু এখন আমি খুশি। শখ করে পুষেছিলাম কুকুর। সেই কুকুর আজ আমাদের সাহায্য করে, সত্যিই অবাক করার!

তিনি আরও বলেন, মনিবের হুইলচেয়ার ঠেলে দেয় কুকুর, এটা আমাদের জন্য অসাধারণ অনুভূতি। সেটা ভাষায় প্রকাশ করতে পারবো না। আমি শুধু এটাই বলবো, আমার স্বামী এবং কুকুরটি যেনো সবসময় ভালো থাকে।

বাংলাদেশ সময়: ০৮৩৫ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৮
টিএ/এএ

এলিভেটেড এক্সপ্রেসওয়েতে কাটলো বিনিয়োগ সংকট, গতি কাজে
রংপুরে হোটেল-বেকারির অনির্দিষ্টকালের ধর্মঘট
ভবন থেকে ফেলে দেওয়ায় নবজাতকের মৃত্যু
মেসির গোলেও শিরোপা ধরে রাখতে পারল না বার্সা
ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেনে কাটা পড়ে যুবক নিহত


পাহাড়ি ফুটবলকন্যা মনিকার বিশ্বজোড়া খ্যাতি!
জাহাজশিল্পে ক্যারিয়ার গড়ুন বাগেরহাট মেরিন ইনস্টিটিউটে
চকরিয়ায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে শিক্ষার্থীর মৃত্যু
এতিমখানা ও মাদ্রাসায় ঈদ বস্ত্র বিতরণ
বিপদসীমার নিচে মনু নদের পানি, জনমনে স্বস্তি