php glass

৪০ বছর নিখোঁজের পর খোঁজ মিললো ইউটিউবে!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

মণিপুর রাজ্যের খোমদান সিং অভিমান করে বাড়ি থেকে বেরিয়ে গিয়েছিলেন ২৬ বছর বয়সে। তখন ছিল ১৯৭৮ সাল। এই দীর্ঘ ৪০ বছর তার কোনো খোঁজ-খবর জানতেন না পরিবারের সদস্যরা। অবশেষে তাকে খুঁজে পাওয়া গেলো ইউটিউবের কল্যাণে।

২০১৭ সালের এক সকালে মুম্বাইয়ের রাস্তায় রাস্তায় হিন্দি সিনেমার গান গেয়ে বেড়াচ্ছিলেন ৬৬ বছর বয়সী খোমদান সিং। তাকে দেখে আগ্রহী হয়ে ওঠেন ফিরোজি শাকির নামে এক ফটোগ্রাফার। খোমদানের সঙ্গে নানা বিষয়ে কথা বলার ফাঁকে তার গাওয়া একটি গান ভিডিওবন্দি করে ফেলেন শাকির। এরপর সেটা গত নভেম্বরে ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবে আপলোড করা হয়।

ভিডিওতে নিজেকে ‘মনিপুরের খোমদান সিং’ পরিচয় দিয়েছিলেন তিনি। ভিডিওটি তার পরিবারকে দেখান এক প্রতিবেশী। ভিডিওটি দেখে খোমদানের পরিবারের সদস্যরা তার যৌবনকালের একটি ছবি নিয়ে যোগাযোগ করেন রাজ্যের পুলিশ বিভাগের সঙ্গে। এরপর তারা মুম্বাইয়ের পুলিশকে বিষয়টি সম্পর্কে জানালে শহরের একটি রেলস্টেশনে মেলে খোমদানের খোঁজ। 

ফটোগ্রাফার ফিরোজি শাকির বলেন, প্রতিদিন সকালে খোমদান রাস্তার মানুষকে গান শুনিয়ে বিনোদন দিতেন। মানুষজন মনে করতো তিনি একজন নেপালি। কিন্তু তিনি আমাকে বলেছিলেন তার বাড়ি মণিপুরে। মাঝে মাঝে আমিও তাকে কিছু খাবার কিনে দিতাম।

শাকির পরে জানতে পারেন, যৌবনকালে ভারতীয় সেনাবাহিনীতে চাকরি করতেন খোমদান। কিন্তু বাবার মৃত্যুর পর সেনাবাহিনীর চাকরি ছেড়ে খামারে কাজ করা শুরু করেন তিনি। কিন্তু, ভাইয়ের সঙ্গে মনোমালিন্য হওয়ায় তিনি বাড়ি-ঘর ছেড়ে মণিপুর থেকে চলে আসেন মুম্বাইতে।

বাংলাদেশ সময়: ০৫৩৮ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৮
এনএইচটি/এএ

সিলেটে লবণ বিক্রেতাকে জরিমানা
লবণের কৃত্রিম সংকট সৃষ্টির চেষ্টা, হবিগঞ্জে আটক ৪
‘খালেদা জিয়াকে চিকিৎসার অধিকার থেকে বঞ্চিত করছে সরকার’
আবাসন খাতে সর্বোচ্চ করদাতা র‌্যাংগস প্রপার্টিজ লিমিটেড
‌সিলেটের বাজারে লব‌ণ সংকটের গুজব


মিরপুরে ছুরিকাঘাতে ২ শিক্ষার্থী আহত
লিবিয়ায় বিমান হামলায় এক বাংলাদেশি নিহত, আহত ১৫
৬০ বিঘা জমির আম গাছ কাটার ঘটনায় গ্রেফতার এক
গোলাপি বলে বাড়তি সুবিধা দেখছেন মিরাজ
সোনাগাজীতে বিয়ের প্রলোভনে ২ তরুণীকে ধর্ষণের অভিযোগ