php glass

যে ৬ দেশে এয়ারপোর্ট নেই

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সান মারিনো

walton

ঢাকা: এক দেশ থেকে দূরের আর এক দেশে ভ্রমণের কথা চিন্তা করলে সবার আগে প্লেনের কথাটাই মাথায় ‍আসে। কিন্তু এই আধুনিক যুগেও এমন বেশ কয়েকটি দেশ আছে যেগুলোতে এয়ারপোর্টই নেই। তাই ওইসব দেশে যেতে হয় পাশের কোনো দেশের এয়ারপোর্টে নেমে সড়ক পথে। এমন ছয়টি দেশ ‍নিয়েই এই ফটোফিচার।

ভ্যাটিকান সিটি
সিসতাইন চ্যাপেল ও সেন্ট পিটার্স প্রাসাদের দেশ ভ্যাটিকানে কোনো এয়ারপোর্ট নেই। ইতালির রোম এয়ারপোর্টে নেমে সেখান থেকে সড়কপথে যেতে হয় মাত্র ৪৬ হেক্টর আয়তনের ছোট্ট দেশটিতে।

ভাটিকান সিটিসান মারিনো
পৃথিবীর পঞ্চম ক্ষুদ্রতম রাষ্ট্র সান মারিনোতেও কোনো এয়ারপোর্ট নেই। পর্বতময় দেশটির চারপাশে ইতালি। রিমিনি শহরের ফেলিনি ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে নেমে সান মারিনোতে যেতে হয়।

সান মারিনোমোনাকো
ইউরোপের আর এক ক্ষুদ্র দেশ মোনাকোতেও কোনো এয়ারপোর্ট নেই। তবে ফ্রান্সের নাইস কোর্ট ডি আনজুর ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে মোনাকো মাত্র ২৫ মিনিটের কার রাইড। তাই ফ্রান্স হয়েই মোনাকোতে যাওয়া ভালো।  

মোনাকোলিচেনস্টেইন
পৃথিবীতে সবচেয়ে কম অপরাধের দেশ লিচেনস্টেইন। তবে সরাসরি ফ্লাইটে দেশটিতে যাওয়া যায় না। সুইজারল্যান্ডের গ্যালেন আলটেনহেইন এয়ারপোর্ট থেকে লিচেনস্টেইন এর ভেদুজ  এর দূরত্ব মাত্র ৩৮ কিলোমিটার।

লিচেনস্টেইনএনডোরা
পিরেনিজ পর্বতমালার উপত্যকায় গড়ে ওঠা এনডোরাতেও কোনো এয়ারপোর্ট নেই। ফ্রান্স বা স্পেনে নেমে সড়ক পথে দেশটিতে যাওয়া যায়। তবে স্পেনের গিরোনা-কস্টা ব্রাভা এয়ারপোর্টই দেশটি থেকে কাছে।

এনডোরাফিলিস্তিন
উপরের গুলোর মতো অতোটা ছোট না হলেও ফিলিস্তিনেও কোনো এয়ারপোর্ট নেই। ইসরায়েলের বেন কুরিয়ন ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে ফিলিস্তিনের মূল শহর বেথেলহেমের দূরত্ব ৪১ কিলোমিটার প্রায়।ফিলিস্তিন

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
জেডএম/

চট্টগ্রামকে বড় ব্যবধানে হারালো সিলেট
ডিমলায় মাইক্রোবাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
স্বাধীন প্রসিকিউশন সার্ভিস কমিশন গঠনে রুল
রাবিতে শিক্ষার্থীকে মারধর করায় ২ ছাত্রলীগ কর্মী বহিষ্কার
ঘাস মারার ওষুধ ছিটিয়ে পানবরজের ক্ষতি


খুবিতে বিষয় পছন্দের সময় বাড়ানোর দাবি ভর্তিচ্ছুদের
২০২০ সালে ব্যাংকে ছুটি ২৪ দিন
‘পেঁয়াজের মতো চালের দামও যেন অস্বাভাবিক পর্যায়ে না যায়’
মোংলায় এক্সিম ব্যাংকের ১২৬ তম শাখা উদ্বোধন
রান পাহাড়ে বরিশাল, জবাব দিচ্ছেন শামসুর-মার্শাল