php glass

ভিঞ্চির ‘যিশুখ্রিস্ট’ বিক্রি ৩ হাজার ৮শ কোটি টাকায়!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লিওনার্দো দ্যা ভিঞ্চির বিখ্যাত চিত্রকর্ম ‘ক্রাইস্ট’

walton

ঢাকা: বিশ্ব বিখ্যাত ফরাসি চিত্রশিল্পী লিওনার্দো দ্যা ভিঞ্চির বিখ্যাত চিত্রকর্ম ‘ক্রাইস্ট’ নিলামে রেকর্ড সাড়ে ৪শ মিলিয়ন ডলার বা ৩ হাজার ৮শ কোটি টাকায় বিক্রি হয়েছে। ৫শ বছরের পুরনো চিত্রকর্মটির নিলাম অনুষ্ঠিত হয় নিউ ইয়র্কে। এটি সালভেটর মুন্ডি বা সেভিয়্যর অব দ্যা ওয়ার্ল্ড নামে পরিচিতি। 

এটা নিলামে যে কোনো চিত্রকর্মের সবচেয়ে বেশি দামে বিক্রির রেকর্ড। ক্রাইস্টকে বাংলায় আমরা খ্রিস্ট বা যিশুখ্রিস্ট নামেই জানি। যাকে পৃথিবীর রক্ষাকর্তা মনে করে খ্রিস্টধর্মের মানুষ।

১৫১৯ সালে ভিঞ্চির মৃত্যুর পর থেকে তার ২০টির মতো চিত্রকর্মের অস্তিত্ব পাওয়া যায়। এর মধ্যে একটি চিত্রকর্মই কোনো ব্যক্তির হাতে ছিল বলে মনে করা হয়। ‘ক্রাইস্ট’ ভিঞ্চির ১৫০৫ সালের পর কোনো এক সময়ে আঁকা চিত্রমকর্ম।

ভিঞ্চি ও তার বিখ্যাত স্কেচনিলামে অজ্ঞাত পরিচয় এক ব্যক্তি ফোনে অংশ নিয়ে ৪শ মিলিয়ন ডলার দাম হাঁকান। এরপর অপেক্ষা করা হয় আরও ২০ মিনিট। পরে তিনিই কিনে নেন চিত্রকর্মটি, বিভিন্ন ফিসহ যার দাম গিয়ে ঠেকে ৪৫০.৩ মিলিয়ন ডলার।

চিত্রটিতে দেখা যাচ্ছে যিশুখ্রিস্ট এক উঁচু করে কিছু নির্দেশনা দিচ্ছেন বা বলছেন, অন্য হাতে কাচের গোলক। ১৯৫৮ সালে লন্ডন নিলামে চিত্রকর্মটি ৬০ ডলারে বিক্রি হয়। ২০০৫ সালে সালভেটর মুন্ডি দুর্বোধ্য চিত্রকর্ম হিসেবে ফের আবির্ভূত হয়। তখন ‘লিওনার্দোর হারিয়ে যাওয়া’ ছবি হিসেবে চিত্রকর্মটি নিয়ে ব্যাপক আগ্রহ তৈরি হয় সাধারণ মানুষের মধ্যে।

চার বছর আগে চিত্রকর্মটি একজন রাশিয়ান সংগ্রাহক ব্যক্তিগতভাবে এক ব্যক্তির কাছ থেকে ১২৭.৫ ডলারে কিনে নেন। সবশেষ নিউ ইয়র্ক নিলামে ডাক শুরু হয় ১শ মিলিয়ন ডলার থেকে। চিত্রজগতে এ চিত্রকর্মটিকেই মনে করা হয় একুশ শতকের সবচেয়ে বড় আবিষ্কার।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
এএ

যমুনার পানিপ্রবাহ উপহার দেবে দূষণমুক্ত বুড়িগঙ্গা
ধানক্ষেতে পোকার আক্রমণ, কৃষকের মাথায় হাত
ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ
বাড়ি বাড়ি বই পৌঁছে দেওয়া সুনীল গাঙ্গুলীর গল্প
রোহিঙ্গা নিপীড়নে এবার সু কি’র বিরুদ্ধে আর্জেন্টিনায় মামলা


ভারতের বিপক্ষে টস জিতে ব্যাটিং নিল বাংলাদেশ
টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা সন্ত্রাসী নিহত
আসছে শীত, বাড়ছে খেজুরগাছের পরিচর্যা
ছোটপর্দায় আজকের খেলা
৬ষ্ঠ শ্রেণির ছাত্রীকে ধর্ষণের চেষ্টা, বখাটে আটক