php glass

সাগরতীরের বিড়ালপ্রেমিক

আহমাদুল্লাহ, অতিথি লেখক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাগরতীরের বিড়ালপ্রেমিক

walton

ক’দিন আগে দাম্মামের সাগরতীরে বেড়াতে যাই মুক্ত বাতাসের জন্য। গল্প ও আড্ডার ফাঁকে কয়েকজন মিলে নাস্তা করার সময় দেখলাম- ছবির এই বয়স্ক লোকটি হাতে ব্যাগ, চেয়ার আর টুল নিয়ে গাড়ি থেকে নামছেন। সাগড় পাড়ে এমন দৃশ্য নতুন কিছু নয়।

পরক্ষণেই আমাদের ভুল ভাঙলো। লোকটি গাড়ি থেকে নামামাত্র মুহূর্তেই চারদিক থেকে সব বিড়াল জড়ো হয়ে তার পিছু নিলো। দৃশ্যটা নতুন। লোকটি খানিকটা দূরে যেয়ে চেয়ার পেতে বসলেন, সামনে টুলটি রাখলেন। এর পর ধীরে ধীরে ব্যাগ থেকে বিড়ালগুলোর জন্য আনা খাবার পরিবেশন করতে লাগলেন। 

আরও অবাক করার মতো কথা হলো, তিনি খাবারগুলো এনেছেন রাস্তা থেকে কুড়িয়ে। 

সাগড় পাড়ের পরিচ্ছন্ন কর্মীদের কাছ থেকে এ তথ্যটি জানলাম। তারা আরও বললেন, লোকটি প্রায়ই এখানে এসে বিড়ালদের খাওয়ানোর কাজটি করে যান। 

অন্যরকম এই বিড়ালপ্রেমীকে দেখে ঈর্ষাকাতর হলাম। 
সাগরতীরের বিড়ালপ্রেমিক
আমরা বিনোদন ও মানসিক ফ্রেশনেসের জন্য কতো পয়সা খরচ করি। অথচ এমন বহু কাজ হাত বাড়ালেই করা যায়, যা আমাদের মনে অনাবিল প্রশান্তি ও পরিতৃপ্তি এনে দেবে। আবার তাতে কোনো পয়সাও খরচ হবে না। সেই সঙ্গে জান্নাতের সুসংবাদ তো রয়েছেই!

একটি কুকুরকে পানি পান করিয়ে জান্নাত নিশ্চিত করেছেন এক ব্যভিচারী নারী। সাহাবিরা বললেন, হে আল্লাহর রাসূল! চতুষ্পদ জন্তুর উপকার করলেও কি আমাদের সওয়াব হবে? তিনি বললেন, প্রত্যেক প্রাণীর উপকার করাতেই পূণ্য রয়েছে। 

পক্ষান্তরে একজন ইবাদতগোজার নারী একটি বিড়ালকে বেঁধে রেখে কষ্ট দিয়ে হত্যার দায়ে জাহান্নামি হয়েছেন। উভয় ঘটনা সহিহ হাদিসের কিতাব বোখারি ও মুসলিম শরিফে বর্ণিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
এমএইউ/

পরীক্ষার খাতা নিয়ে ফেরার পথে দুর্ঘটনায় হল সুপারসহ আহত ৩
পুঁজিবাজারে সূচক সামান্য বাড়লেও কমেছে লেনদেন
রূপগঞ্জে ধারালো অস্ত্রসহ ডাকাত সন্দেহে আটক ২
শেখ হাসিনা সরকারের বিকল্প নেই: খাদ্যমন্ত্রী
গুজবে লবণ কেনার হিড়িক রোধে অভিযান


মীর নাসির ১৩, ছেলের ৩ বছরের দণ্ড হাইকোর্টে বহাল
‘ভাসানীর খামোশ আজ বড্ড প্রয়োজন ছিল’ 
ফ্লাডলাইটের আলোয় ম্যাচ আরও চ্যালেঞ্জিং: আল আমিন
পাকা ধান নষ্ট করার প্রতিবাদ করায় কৃষককে কুপিয়ে আহত
নারায়ণগঞ্জ যানজটমুক্ত করতে ট্রাফিক পুলিশের অভিযান