php glass

লাখ টাকার তার খেয়ে গেলো কাকাতুয়া!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তারখেকো কাকাতুয়া

walton

ঢাকা: অস্ট্রেলিয়ায় নতুন স্থাপিত উন্নত প্রযুক্তির ব্রডব্যান্ড নেটওয়ার্ক শুরুতেই আক্রমণের শিকার। তবে এ আক্রমণকারী কম্পিউটারের সামনে বসে থাকা কোনো গুপ্ত হ্যাকার নয়, দেশটির কিছু কাকাতুয়া পাখি।

ধীরগতির অভিযোগে অস্ট্রেলিয়ার ব্রডব্যান্ড ইন্টারনেট ইতোমধ্যেই সমালোচিত হয়ে আসছিল। সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, বিশ্বের ইন্টারনেট গতির দিক থেকে অস্ট্রেলিয়ার অবস্থান ৫০তম। 

দেশটির ধীরগতির ইন্টারনেট ব্যবস্থাকে আরও আধুনিকায়নে জাতীয় পর্যায়ের একটি উন্নয়ন প্রকল্প নেওয়া হয়। এ প্রকল্প ২০২১ সালের মধ্যে সেদেশের নাগরিকদের ১১.১ এমবিপিএস (মেগাবাইট পার সেকেন্ড) গতির ইন্টারনেট সুবিধা এনে দেবে।

বেশ তোড়জোড়ের সঙ্গেই চলছিলো প্রকল্প বাস্তবায়নের কাজ। কিন্তু প্রকৌশলীরা একদিন আবিষ্কার করলেন প্রকল্পের উদ্দেশে নতুন বসানো তারগুলো ছিঁড়ে রেখেছে কেউ। ভালো করে লক্ষ্য করলে বোঝা যায়, কামড়ে ছেঁড়া হয়েছে সেগুলো।

তদন্তের পর শনাক্ত হয় আসল অপরাধী। এরা এক প্রজাতির কাকাতুয়া পাখি। সাধারণত ফল, বাদাম, গাছের বাঁকল ইত্যাদি খায় এরা। 

কর্তৃপক্ষ জানায়, ব্রডব্যান্ড ইন্টারনেট উন্নয়ন প্রকল্পের জন্য আগের ব্যবহৃত পাওয়ার ক্যাবল ও ফাইবার ক্যাবল পরিবর্তন করতে হয়েছে তাদের। এগুলোর প্রতিটির খরচ দশ হাজার ডলার। এরকম বেশ কিছু তার ছিঁড়ে ফেলেছে পাখিগুলো।

আজব এক কারণে নতুন স্থাপিত এসব বহুমূল্যবান তার ছিঁড়ে রাখছে কাকাতুয়াগুলো। প্রাণী বিশেষজ্ঞ গিসেলা কাপলান বলেন, কাকাতুয়াদের স্বভাবের সঙ্গে ব্যাপারটা মিলছে না। তবে এটা সত্যি, কাকাতুয়ারা তাদের ঠোঁট অনেক ধারালো রাখতে পছন্দ করে। তাই অনেক শক্ত জিনিসও তারা ঠোঁটের সাহায্যে ছিঁড়ে ফেলতে পারে।

ধারণা করা হচ্ছে, নতুন স্থাপিত ক্যাবলের অবস্থান কাকাতুয়াদের বিচরণ বা প্রজননে সমস্যা সৃষ্টি করে থাকতে পারে। 

প্রকল্পের একজন সহকারী প্রকৌশলী বলেন, অস্ট্রেলিয়ায় বিপদজনক প্রাণীর অভাব নেই। এবার কোনো বিষাক্ত মাকড়শা বা সাপ নয়, কাকাতুয়া পাখি আমাদের বিপদ ডেকে এনেছে। এ পাখিগুলো যদি ঝাঁক বেঁধে আক্রমণ করতে আসে, তবে এদের থামানো সম্ভব নয়।

কাকাতুয়ার আক্রমণ থেকে বাঁচাতে তারগুলোতে অতিরিক্ত আবরণ যুক্ত করা হবে বলে জানায় অস্ট্রেলিয়ার জাতীয় ইন্টারনেট সরবরাহকারী প্রতিষ্ঠান এনবিএন।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৭
এনএইচটি/এএ

বাগেরহাটে ম্যাটস শিক্ষার্থীদের বিক্ষোভ, ভাংচুর
স্থানীয় সরকার পর্যায়ের কাজে সম্পৃক্ত হতে চান প্রতিবন্ধীরা
নিউ সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট বিলের প্রতিবাদে বিক্ষোভ
ফ্রান্স প্রবাসীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান
খুলনায় আ’লীগের তৃণমূল নেতাকর্মীদের প্রযুক্তির প্রশিক্ষণ


সিলেটে লবণ বিক্রেতাকে জরিমানা
লবণের কৃত্রিম সংকট সৃষ্টির চেষ্টা, হবিগঞ্জে আটক ৪
‘খালেদা জিয়াকে চিকিৎসার অধিকার থেকে বঞ্চিত করছে সরকার’
আবাসন খাতে সর্বোচ্চ করদাতা র‌্যাংগস প্রপার্টিজ লিমিটেড
‌সিলেটের বাজারে লব‌ণ সংকটের গুজব