php glass

ছদ্মবেশের জন্য অক্টোপাসের মতো চামড়া!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অক্টোপাস

walton

ঢাকা: অক্টোপাসকে বলা হয় ছদ্মবেশের মাস্টার। ত্বককে মুড়িয়ে বা প্রসারিত করে ইচ্ছেমতো শরীরের গঠন পাল্টে এরা ধোকা দেয় শত্রুদের। বুদ্ধিমান শুঁড়ওয়ালা শামুক জাতীয় এই সামুদ্রিক প্রাণীর এমন আচরণ থেকে শিক্ষা নিয়ে উদ্ভাবনের জগতে সম্প্রতি নতুন এক দিগন্ত উন্মোচন করেছেন যুক্তরাষ্ট্রের এক দল গবেষক। তারা এমন এক উপাদান আবিস্কার করেছেন যা ‍অক্টোপাসের মতোই ছদ্মবেশ নিতে সহায়ক হবে।  

গবেষকরা মনে করছেন, সিলিকন থেকে তাদের আবিস্কৃত চামড়া প্রসারণ ও সংকোচনের মাধ্যমে প্রত্যাশিত ত্রিমাত্রিক রূপ নিতে সহায়ক হবে।

গবেষকদের অন্যতম পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ও অ্যাপ্লাইড মেকানিকস এর সহকারী অধ্যাপক জেমস পিকুল বলেন, প্রকৌশলীরা নরম ও প্রসারণযোগ্য উপাদানের আকৃতি নিয়ন্ত্রণে অনেক বাস্তবসম্মত উপায় বের করেছেন, কিন্তু আমরা এমন সহজ উপায়ে এটি করতে চাই, যা দ্রুততর, শক্তিশালী এবং অনায়াসে নিয়ন্ত্রণযোগ্য।

তিনি বলেন, আমরা দেখেছি কতো নিঁখুতভাবে শুঁড়ওয়ালা শামুকগুলো নিজেদের রূপ বদলে নেয়। তাই আমরা তাদের পেশীর আকৃতি পরিবর্তনও একটানা খেয়াল করেছি। ছদ্মবেশে তাদের বিস্ময়কর দক্ষতায় অনুপ্রাণিত হয়েই নরম ও প্রসারণযোগ্য উপাদানে ছদ্মবেশের ‍নতুন উপকরণ তৈরিতে সক্ষম হয়েছি।

প্রসঙ্গত, শত্রুর চোখ ফাঁকি দিতে অক্টোপাস এক সেকেন্ডের মাত্র এক-পঞ্চমাংস সময়ে নিজেদের ছদ্মবেশ বদলে নিতে পারদর্শী। তারা আশপাশের যে কোনো আকৃতির সঙ্গে নিজেকে এমনভাবে মিলিয়ে নেয় যাতে অন্য কোনো প্রাণী তাকে সহজে খুঁজেই পায় না।  

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৭
জেডএম/

আশুগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত নিহত
লালমনিরহাটে ইয়াবাসহ ভুয়া সাংবাদিক আটক
টানা দুই জয়ে কাবাডি চ্যাম্পিয়নশিপের কোয়ার্টারে বাংলাদেশ
আশুলিয়ায় মাদক মামলার পলাতক আসামি গ্রেফতার
আগরতলায় বন সংরক্ষণ বিষয়ক ৩ দিনের কর্মশালা


সেই কিশোরীকে ধর্ষণের পর হত্যা করেছিলেন হাফেজ মুজিবুল
বানিয়াচংয়ে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা
বাঘারপাড়ায় ৬৭১ বস্তা সরকারি চাল জব্দ
বগুড়া-সৈয়দপুর গ্যাস সরবরাহে জমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু
নারায়ণগঞ্জে ইটভাটার বিদ্যুৎ লাইনে জড়িয়ে শিশুর মৃত্যু