php glass

৪৩৫ কোটি টাকায় বিক্রি হলো বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরা

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

৪৩৫ কোটি টাকায় বিক্রি হলো বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরা

walton

দুবছর চেষ্টার পর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরাটি অবশেষে বিক্রি হলো ৫৩ মিলিয়ন মার্কিন ডলারে (বাংলাদেশি টাকায় প্রায় ৪৩৫ কোটি টাকা)। ১ হাজার ১শ নয় ক্যারেটের এই অখণ্ডিত হীরাটির নতুন মালিক লন্ডনের গ্রাফ ডায়মন্ডস।

টেনিস বল আকৃতির বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরাটির নাম লেসেডি লা রোনা। এর আবিষ্কারক কানাডার লুকারা ডায়মন্ড করপোরেশন। দীর্ঘদিন আফ্রিকার দক্ষিণাঞ্চলের বিভিন্ন দেশে অনুসন্ধান ও খননকাজ চালানোর পর ২০১৫ সালের ১৬ নভেম্বর বোতসোয়ানায় তারা খুঁজে পায় এ অমূল্য রত্নটি। বোতসোয়ানার ভাষায় ‘লেসেডি লা রোনা’ অর্থ ‘আমাদের আলো’।

হীরাটি আবিষ্কারক কোম্পানি আশা করেছিলো এর মূল্য কমপক্ষে ৭০ মিলিয়ন ডলার দাঁড়াবে। কারণ লেসেডি লা রোনাই এ শতকের সবচেয়ে বড় হীরা। তাছাড়া গত বছরের একটি নিলামে ৮শ ৩ ক্যারেটের একটি হীরা ৬৩ মিলিয়ন ডলারে বিক্রি করতে সক্ষম হয়েছিলো লুকারা করপোরেশন। কিন্তু সোমবারের (২৫ সেপ্টেম্বর) নিলামে কেউ ৫৩ মিলিয়ন ডলারের বেশি দাম না ডাকায়, গ্রাফ ডায়মন্ডস বনে যায় এর সৌভাগ্যবান মালিক।

অনেক আগে থেকেই মূল্যবান রত্ন সংগ্রহ করার খ্যাতি রয়েছে যুক্তরাজ্য ভিত্তিক প্রতিষ্ঠান গ্রাফ ডায়মন্ডসের। ২০০৬ সালে বেলজিয়ামের একটি নিলাম থেকে ৬০৩ ক্যারেটের একটি হীরা ১২ দশমিক ৪ মিলিয়ন ডলারে কেনে প্রতিষ্ঠানটি।

এ পর্যন্ত পাওয়া সবচেয়ে বড় হীরাটির নাম কুলিনান ডায়মন্ড। ১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকায় পাওয়া এ হীরার রত্নমান ৩ হাজার ১০৬ ক্যারেট।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৭
এনএইচটি/এএ

ঝিনাইদহের স্থানীয় সব রুটে বাস চলাচল বন্ধ, ভোগান্তি
পেঁয়াজ কারসাজির সঙ্গে জড়িতদের খুঁজে বের করা হচ্ছে: হানিফ
যেখানে খালি জায়গা সেখানেই পার্ক করবে চসিক
মা বিদিশাকে নিয়ে থাকতে চান এরশাদপুত্র, থানায় জিডি
বগুড়ায় ঐতিহ্যবাহী মাছের মেলা


চৌমুহনীতে ৫ প্রতিষ্ঠানকে জরিমানা
ফেনী ইউনিভার্সিটির মূল ক্যাম্পাসের নির্মাণ শুরু শিগগির
বরিশালে পঞ্চম দিনে দেড় কোটি টাকার কর আদায়
সড়ক পারাপারে সচেতন করতে মেয়রের প্রচারাভিযান
পরশুরামে সড়ক দুর্ঘটনায় ব্যাংক কর্মকর্তা নিহত