php glass

মোনালিসা ডাইনোসর!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মোনালিসা ডাইনোসর!

walton

দেখে মনে হতে পারে ‘গেমস অব থ্রোনস’ এর জীবন্ত সেই ডাইনোসর। আকৃতি ঠিক একটি ট্যাংকের সমান। সদ্য আবিষ্কৃত সুপ্রাচীন সএই ডাইনোসরটির নাম ‘মোনালিসা ডাইনোসর’ বা ‘ডাইনোসরদের মোনালিসা’। কানাডার একটি কয়লাখনির ভেতরে পাথরের নিচে চাপা পড়ে থাকা অবস্থায় পাওয়া গেছে এটিকে।ফসিলটি ডাইনোসরদের বিলুপ্ত হওয়ার সময়ের দিকেই ইঙ্গিত করে। গবেষকরা জানিয়েছেন, ফসিলটি ১১ কোটি বছর পুরনো। 

ফসিলটির ত্বক, আঁশ এবং ড্রাগনাকৃতিই প্রমাণ করে যে এটি নতুন নডোসোর প্রজাতির। এর সারাদেহ শক্ত আঁশের বর্মাচ্ছাদিত নমুনাটি পাথরের নিচে চাপা পড়েছিল। একে পাথর সরিয়ে বের করে আনতে ৭ হাজার ঘন্টা ঘাম ঝরিয়েছেন জাদুঘর প্রকৌশলী মার্ক মিচেল। এটির নাম রাখা হয়েছে ‘বোরিয়ালোপেলটা মার্কমিচেল্লি’ (Borealopelta markmitchelli)--- মার্ক মিচেলের নামানুসারে।  

কারেন্ট বায়োলজি জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, সংরক্ষিত অবস্থায় প্রাপ্ত শক্ত আচ্ছাদনযুক্ত এ ডাইনোসরটি পৃথিবীর সেরা ডাইনোসর প্রজাতির নমুনা। ২০১১ সালে ৫.৫ মিটার আকৃতির এ ডাইনোসরটির প্রথম সন্ধান পান শন ফাংক। তিনি তখন আলবার্টার  সাংকর মিলিনিয়াম মাইনে কাজ করতেন।  

মোনালিসা ডাইনোসর!ধারণা করা হচ্ছে, ডাইনোসরটির ওজন ১হাজার ৩০০ কিলোগ্রামের বেশি হবে। প্রাণিটির মাথা থেকে ঊরুর অংশ পর্যন্ত পাওয়া গেছে। অন্যসব ডাইনোসর প্রজাতি থেকে এ ডাইনোসরটির গড়ন একটু আলাদা। অন্যদের শরীরে কঙ্কাল কিংবা হাড়ের অস্তিত্ব থাকলেও ‘মোনা লিসা’ ডাইনোসরের আকৃতি ত্রিমাত্রিক ঘরানার, পুরো শরীর আঁশে ঢাকা। 
 
প্রাণীটি বর্তমানে রয়েল টাইরেল মিউজিয়ামের প্রদর্শীনতে সাজানো আছে। প্রতিষ্ঠানটির বিজ্ঞানী ক্যালেব ব্রাউন বলেন, আপনি যদি এক পলকের জন্য প্রাণিটির দিকে চোখ মেলে তাকান তাহলে মনে হবে যেন সেটি ঘুমোচ্ছে। বিজ্ঞানের ইতিহাসে এটি সবচাইতে সুন্দর ডাইনোসর প্রজাতির নমুনা হয়ে থাকবে। বলা যায়, ‘ডাইনোসরদের মোনালিসা’। 

প্রাণিটির ত্বক গবেষণা করে বিজ্ঞানীরা জানিয়েছেন, এটি তৃণভোজী। ডাইনোসরটি শক্তিশালী আচ্ছাদন এবং ট্যাঙ্কের মতো দেহ গড়নের পেছনে একটাই কারণ, আর তা হলো মাংসাশী ডাইনোসরদের হাত থেকে নিজেকে রক্ষা করা। 

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৭
জিওয়াই/জেএ

কসবায় দুইটি ট্রেনের সংঘর্ষে নিহত ১০
আসামি ধরতে গিয়ে হামলায় ৩ পুলিশ জখম
আড়িয়াল বিলে বিমানবন্দরের সম্ভাবনা বহু দূরে চলে গেছে 
রাস্তায় আন্দোলন করে খালেদা জিয়াকে মুক্ত করা যাবে না
বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ এখন ভালো: গণপূর্তমন্ত্রী


মুক্তি পেল দণ্ডিত ১২১ শিশু
বড় ভাইকে গলা কেটে হত্যা, সৎভাই আটক
উন্মোচিত হলো নুমাইর আতিফ চৌধুরীর ‘বাবু বাংলাদেশ’
চুরির দায়ে বেনাপোল কাস্টমস হাউজের ৫ সদস্য বরখাস্ত 
বিএনপি জাতীয়তাবাদী শক্তির প্লাটফর্ম: গয়েশ্বর