php glass

মা দিবসে মা কুকুরের ১৫ ছানা!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মা কুকুরের ১৫ ছানা

walton

ধারনা করা হচ্ছিলো বাচ্চা হবে দশটি। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে একে একে বেরিয়ে এলো ১৫টি ছানা। মায়ের নাম পপি। জাতে আইরিশ সেটার। গত ২৬ মার্চ ছিলো যুক্তরাজ্যে ‘মা দিবস’।

এই দিনে যেনো সন্তান জন্মদানের উৎসবে মেতে উঠেছিলো মা কুকুরটি। মালকিন লিসা ওয়ারডেলের খুশি যেনো আর ধরছিলো না! নিজের চোখকেই বিশ্বাস করতে পারছিলেন না তিনি। কি সুন্দর! এক এক করে ছোট্ট ছোট্ট ছানাগুলো বেরিয়ে এসে চোখ খুললো পৃথিবীর আলোতে।

মা দিবসে মা কুকুরের ১৫ ছানা!
স্কটিশ সীমান্ত এলাকার গালশিলস’র বাসিন্দা লিসা। বলছিলেন, আইরিশ সেটার জাতের কুকুরগুলো অসাধারণ আর পপির তো তুলনাই হয় না। প্রথম গর্ভ থেকেই সেটি জন্ম দিলো ১৫টি ছানা।

পশুচিকিৎসকরা আগে বলেছিলেন, ৮ থেকে ১০টি বাচ্চা হবে এবার। কিন্তু একে একে প্রায় রেকর্ড ছোঁয়ার উপক্রম করেছিলো পপি। জানা যায় এ পর্যন্ত কোনও আইরিশ সেটার একসাথে সর্বোচ্চ ১৬টি বাচ্চা জন্ম দিয়েছে।

‘যখন একটা একটা করে গুনছিলাম, আর তা ১৫ পর্যন্ত পৌঁছে গেলো, আমি বিশ্বাসই করতে পারছিলাম না,’ বললেন লিসা ওয়ারডেল।

তার চেয়েও ভালো লেগেছে যখন ফেসবুকে সে ছবিগুলো গেলো। আর আসতে থাকলো অনেক শুভেচ্ছাবার্তা। কেউ কেউ তো রাস্তায় থামিয়ে শুভেচ্ছা জানাতে লাগলো।

এরই মধ্যে কয়েকজন কুকুরছানাগুলো কিনতেও চেয়েছেন। কিন্তু লিসার কাছে টাকাটা মোটেই বড় ব্যাপায় নয়। 

তার স্বামী পিটার, ৫০, ছেলে বেন, ১৫, ও জ্যাক, ৭, আর মেয়ে আবি সবাই মিলে এমন একটি ঘটনায় বেশ আনন্দিত। পপি বেশ শান্ত, ভদ্র আচরণ করে আর দেখতেও বেশ সুন্দর।
বাচ্চা প্রসবের দিনটিতে ছুটি নিয়েছিলেন লিসা। জানালেন, মা কুকুরটি যাতে নির্বিঘ্নে বাচ্চাগুলো প্রসব করতে পারে তার সব আয়োজন করে রেখেছিলেন।

তবে এতগুলো বাচ্চা নিশ্চয়ই ঘরে রাখা যাবে না। ‘আমারতো মন চায় ওগুলো থাকুক, কিন্তু আমার স্বামী আমাকে মেরেই ফেলবে!’ মজা করে বলেন লিসা ওয়ারডেল,

বাংলাদেশ সময় ১৪২৯ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৭
এমএমকে   

‘দেশে লবণের সংকট নেই, দাম বৃদ্ধির বিষয়টি গুজব’
সৈয়দপুরে ভেজালবিরোধী অভিযানে ৪২ হাজার টাকা জরিমানা
নীলফামারীতে স্কুলছাত্রীর আত্মহত্যা
করাগারে বাহুবল যুবলীগ সভাপতি
তিন বিলে রাষ্ট্রপতির সম্মতি


চাঁপাইনবাবগঞ্জে আগ্নেয়াস্ত্রসহ গ্রেপ্তার ১
৩ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা, নিষিদ্ধ পলিথিন জব্দ
নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি, ৩ বেকারিকে জরিমানা
বরিশালে ৫ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা
রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লি-বাংলার পয়েন্ট ভাগাভাগি