php glass

সবচেয়ে পুরনো, বয়স্ক ও দীর্ঘজীবী মানব প্রজাতি

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

প্রায় ৪৫ লাখ বছর আগে হোমো অস্ট্রালোপিথেকাস থেকে ‘হোমো’ গণের অন্তর্ভুক্ত হয়েছে মানুষ। আমরা আধুনিক মানুষ হোমো স্যাপিয়েন্স ছাড়া ১৪ লাখ বছর আগে বিলুপ্ত অস্ট্রালোপিথেকাসের অন্য কোনো প্রজাতির অস্তিত্ব এখন আর পৃথিবীতে নেই। আমাদের জীবন শুরু ৪৫ হাজার থেকে ৮০ হাজার বছর আগে।

প্রায় ৪৫ লাখ বছর আগে হোমো অস্ট্রালোপিথেকাস থেকে ‘হোমো’ গণের অন্তর্ভুক্ত হয়েছে মানুষ। আমরা আধুনিক মানুষ হোমো স্যাপিয়েন্স ছাড়া ১৪ লাখ বছর আগে বিলুপ্ত অস্ট্রালোপিথেকাসের অন্য কোনো প্রজাতির অস্তিত্ব এখন আর পৃথিবীতে নেই। আমাদের জীবন শুরু ৪৫ হাজার থেকে ৮০ হাজার বছর আগে।

এ পর্যন্ত আবিষ্কৃত হোমো হ্যাবিলিস, হোমো ইরেক্টাস, হোমো এন্টেসেসর, হোমো এরগাস্টার, হোমো হেইডেলবার্জেন্সিস, হোমো নিয়ান্ডারথ্যালেন্সিস, হোমো নালেদি, ডেনিসোভা হোমিনিন ও হোমো ফ্লোরেসিয়েন্সিস, কেনিয়ানথ্রোপাস প্লাটিওপস, অস্ট্রালোপিথেকাস বাহরেলগাজালি, ডেইরিমিডাসহ হোমো গণের অন্য সব প্রজাতিই বিলুপ্ত হয়ে গেছে। তবে এখনো অনেক প্রাগৈতিহাসিক মানব প্রজাতি খুঁজে পাওয়া যাচ্ছে।

এতোদিন পর্যন্ত ৪ লাখ বছর আগে বিবর্তিত ও ২৪ হাজার বছর আগে বিলুপ্ত হোমো নিয়ান্ডারথ্যালেন্সিস বা নিয়ানডারথালদের সর্বশেষ বিলুপ্ত প্রজাতি মনে করা হতো। তবে ২০০৩ সালে আবিষ্কৃত হোমো ফ্লোরেসিয়েন্সিস প্রায় ১২ হাজার বছর আগে পর্যন্ত বেঁচে ছিল বলে মনে করা হয়।

হোমো হ্যাবিলিসরাই এখন পর্যন্ত জানা মনুষ্য প্রজাতির মধ্যে সবচেয়ে বয়স্ক। হোমিনিন পরিবারের গণ অস্ট্রালোপিথেকাসের প্রজাতি অস্ট্রালোপিথেকাস গারহি থেকে এদের উদ্ভব, যারা ২৫ লাখ বছর আগে আফ্রিকায় বাস করতো। হোমো গণের সবচেয়ে পুরনো এ হ্যাবিলিস প্রজাতি প্রায় ২৩ লাখ থেকে ১৪ লাখ বছর আগে পৃথিবীতে বাস করতো।

অস্ট্রালোপিথেকাস গারহিদের শারীরিক গড়ন ও আকার আকৃতি এ পদের মতো হলেও তারা পাথুরে যন্ত্রপাতি ব্যবহার করতো। কারণ, আফ্রিকায় এদের জীবাশ্মের সঙ্গে পাথুরে যন্ত্র পাওয়া গেছে।

ছবি: সংগৃহীত

হোমো হ্যাবিলিস আবার হোমো এরগাস্টারের পূর্বপুরুষ। এই এরগাস্টার থেকেই আধুনিক মানুষের সঙ্গে আকার-আকৃ্তিতে মিলে যাওয়া প্রজাতি হোমো ইরেক্টাকাসের উদ্ভব হয়েছে। গবেষণার ভিত্তিতে ২০০৭ সালে বলা হয়, হোমো হ্যাবিলিস ও হোমো ইরেক্টাস একই সময়ে বাস করতো এবং সম্ভবত এরা পৃথক লিনিয়েজে একটি কমন এন্সেস্টর থেকে আলাদাভাবে বিবর্তিত হয়েছে। হোমো রুডোলফেন্সিসও হোমো হ্যাবিলিসদের সমসাময়িক। তবে হোমো ইরেক্টাকাস হোমো হ্যাবিলিস থেকে সরাসরি বিবর্তিত হয়নি।

১৯ লাখ বছর আগে উদ্ভুত হোমো ইরেক্টাস ও হোমো ইরগ্যাস্টাররাও ৭০ হাজার বছর আগে পৃথিবী থেকে হারিয়ে গেছে চিরতরে। অন্যগুলোর মধ্যে অন্তর্বর্তী আধুনিক মানব ২ লাখ বছর থেকে ১ লাখ বছর আগে, ডেনিসোভান ৪৮ হাজার ৬৫০ বছর থেকে ২৯ হাজার ২০০ বছর আগে এবং ক্রোম্যাগনন বা আদি আধুনিক মানব ৩৫ হাজার বছর থেকে ১০ হাজার বছর আগে পর্যন্ত টিকে ছিল।

হোমো ইরেক্টাস ও ইরগ্যাস্টার থেকে কাছাকাছি ধরনের হোমিনিনরা ১৭ লাখ বছর আগে অভিবাসন শুরু করে। অর্থা‍ৎ বিভিন্ন স্থান থেকে উৎপত্তি লাভ করে পরিবেশ বা খাদ্যের কারণে এক জায়গা থেকে আরেক জায়গায় চলে যেতে থাকে।

প্রায় সব প্রজাতিই আফ্রিকায় বিবর্তিত হয়ে এক জায়গা থেকে আরেক জায়গায় গিয়েছে। পরিবেশ বদলানোর ফলে সমসাময়িক অনেকগুলো প্রজাতি তৈরি হয়েছে। যারা খুবই কাছাকাছি, কিন্তু শরীরবিদ্যা, হাড়ের গড়ন, অস্ত্রশস্ত্র ও সংস্কৃতিতে অনেক আলাদা। একই সময়ে বিভিন্ন প্রজাতিগুলো পাশাপাশি অবস্থান করেছে, মারামারি করেছে এমন নিদর্শনও পাওয়া গেছে।

বাংলাদেশ সময়: ১১১৪ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
এএসআর/টিআই
 

 

 

পাকুন্দিয়ায় মাইক্রোবাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ২, আহত ২
সন্ত্রাসবাদ শুধু সরকারের নয় সব ধর্মের শত্রু: মনিরুল ইসলাম
ফরিদপুরের এএসপিকে হাইকোর্টে তলব
‘আমি নিঃস্ব হয়ে গেলাম’ 
দেড় মাস আগে রাজধানী মার্কেটে অগ্নি-নির্বাপন মহড়া হয়


খুলনায় পেঁয়াজ ক্রয়-গুজব প্রতিরোধের দাবি
চট্টগ্রামে কর্মকর্তাদের জন্য সরকারের ২৪৯৬ ফ্ল্যাট
পাবনায় ধর্ষণের পর হত্যার দায়ে ২ জনের ফাঁসি
বরিশালে দিনে দুপুরে বাসায় চুরি
আগুন নিয়ন্ত্রণের পর চলছে ডাম্পিং