php glass

বানরের মহাভোজ!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

‘বানরের জন্য রাজকীয় ভোজ’, ‘অ্যানুয়াল মাংকি বুফে’ অথবা ‘বানরের জন্য ফাইভ স্টার ব্যাংকুয়েট’ ---এরকম মনকাড়া সব সংবাদ শিরোনাম ছাপিয়েছে বিশ্বের বিভিন্ন সংবাদ মাধ্যম।

‘বানরের জন্য রাজকীয় ভোজ’, ‘অ্যানুয়াল মাংকি বুফে’ অথবা ‘বানরের জন্য ফাইভ স্টার ব্যাংকুয়েট’ ---এরকম মনকাড়া সব সংবাদ শিরোনাম ছাপিয়েছে বিশ্বের বিভিন্ন সংবাদ মাধ্যম। করারই কথা। ২৭  নভেম্বর রোববার মধ্য থাইল্যান্ডের লোপবুরির একটি প্রাচীন বৌদ্ধমন্দির বানরের জন্য সত্যিই সত্যিই আয়োজন করেছিল এক মহাভোজের। আর আমন্ত্রিত অতিথি হয়ে শত শত বানর যোগ দিয়েছিল তাতে।

তবে মহাভোজের মহা-অতিথি হয়েও খাবার নিয়ে কাড়াকাড়ি আর মারামারি করে বাঁদরের দল নিজেদের আদি ও অকৃত্রিম বদ খাসলতের পরিচয় দিতে এতোটুকু ভোলেনি। ফলে ভোজসভাটা লঙ্কাকাণ্ডের মতোই এক মহা-বানরকাণ্ডে রূপ নিয়েছিল।আর সেখানে উপস্থিত বিদেশি পর্যটক ও স্থানীয় বাসিন্দাসহ হাজার হাজার মানুষ এই দৃশ্য বেশ উপভোগ করেছে। শত শত লোক তাদের ক্যামেরায় ধারণ করেছেন সেই বিরল দৃশ্য। এক কথায় যাকে বলে ‘রথ দেখা আর কলা বেচা’।  

১৯৮০-র দশক থেকেই এই বৌদ্ধমন্দির বানরদের জন্য বার্ষিক মহাভোজের আয়োজন করে আসছে। এবারের মহাভোজের মেন্যুর পুরোটাই সাজানো হয়েছিল নানান রকমের ফলফলারি দিয়ে।
থাইল্যান্ড বৌদ্ধপ্রধান দেশ হলেও ভারতীয় হিন্দু সংস্কৃতির ব্যাপক প্রভাব রয়েছে সেখানে। আর বানরকে মনে করা হয় অবতার। সেখানেও ভারত ও নেপালের মতো বানর এক পূজনীয় চরিত্র বা বীর হনুমানের জীবন্ত প্রতীক।  

বাংলাদেশ সময়: ১০৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬

জেএম/

কাস্টম হাউসে হয়রানির অভিযোগ বিক্ষোভ
করমেলার ৫ম দিনে খুলনায় ৫ কোটি ২৮ লাখ টাকা আদায়
ভূমি অধিগ্রহণের টাকা আত্মসাৎ, প্রতারক খালেক কারাগারে
তিনবেলা পেট পুরে ভাত খাচ্ছি, এটাই উন্নয়ন: পরিকল্পনামন্ত্রী
সোহানের অনবদ্য সেঞ্চুরিতে ম্লান শুভাগতের ৫ উইকেট


ফরিদপুরে এসিআই মোটরসের দুই শো-রুম উদ্বোধন
কুষ্টিয়ায় শিশু ধর্ষণ মামলায় এক ব্যক্তির যাবজ্জীবন
নিত্যপণ্যের দাম বাড়ায় মৌলভীবাজার বিএনপির বিক্ষোভ
৫ দেশে নারীকর্মী পাঠানো বন্ধ চেয়ে রিট
বেনাপোলে ধর্মঘটে পণ্য পরিবহন বন্ধ, আটকা ভারতফেরত যাত্রীরা