php glass

কানাডার মনোমুগ্ধকর ১০ আয়ল্যান্ড

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ছবির মতো সুন্দর প্রকৃতির দেশ কানাডা। শীতপ্রধান দেশটিতে রয়েছে বেশ কিছু দ্বীপ। মনোমুগ্ধকর সেসব দ্বীপে বসবাস করেন স্বল্প সংখ্যক মানুষ। অনেকটা বিচ্ছিন্ন জীবনযাপন করেন তারা।

ছবির মতো সুন্দর প্রকৃতির দেশ কানাডা। শীতপ্রধান দেশটিতে রয়েছে বেশ কিছু দ্বীপ। মনোমুগ্ধকর সেসব দ্বীপে বসবাস করেন স্বল্প সংখ্যক মানুষ। অনেকটা বিচ্ছিন্ন জীবনযাপন করেন তারা।

দ্বীপগুলোর সৌন্দর্যও কম নয়। ভ্রমণপিপাসুদের জন্য সবগুলোই উত্তম জায়গা।

১.কানাডার গালফ ও পোর্টল্যান্ড আয়ল্যান্ড (ছবির ক্রমানুসারে)২.প্রিন্স এডওয়ার্ড আয়ল্যান্ড: এ দ্বীপের কোনো স্থল সীমানা নেই। এটি কানাডার ঐতিহ্যের প্রতিচ্ছবি। এখানে এক লাখ ৪০ হাজার মানুষ বসবাস করেন। অ্যানি অব গ্রিন গ্যাবলস উপন্যাসের লেখক এল এম মন্টগোমেরির স্মৃতি বিজড়িত এ দ্বীপে তার ভক্তরাই বেশি ভ্রমণে যান।

দ্বীপটির সঙ্গে ব্রুনসউইক ও কানাডার মূল ভূমির সহজ যোগাযোগ স্থাপনে ‘কনফেডারেশন ব্রিজ’ নামের একটি সেতু করা হয়েছে। বিশ্বের দীর্ঘতম সেতুটি বরফে ঢাকা পানির ওপর নির্মিত।৩.ভ্যানকুভার আয়ল্যান্ড: এটি ব্রিটিশ কলম্বিয়ার মূল ভূমিতে অবস্থিত। প্লেন, হেলিকপ্টার অথবা ফেরিতে করে এ আইল্যান্ডে যাওয়া যায়।৪.কেপ ব্রিটন আয়ল্যান্ড: এটি কানাডার সামুদ্রিক প্রদেশের একটি অংশ, যা নোভাস্কশিয়ায় অবস্থিত। সেল্টিক ঐতিহ্যের জন্য এ দ্বীপ বিখ্যাত।৫.ফোগো আয়ল্যান্ড: কানাডার একপ্রান্তে অবস্থিত দ্বীপটি এক সময় মাছের জন্য বিখ্যাত ছিলো।৬.ম্যানিতুলিন আয়ল্যান্ড: এটি বিশ্বের সবচেয়ে ফ্রেশ ওয়াটার আয়ল্যান্ড। এখানে দুই ডজনের মতো মানুষের ছোট বসতি রয়েছে। তারা পশম বাণিজ্য থেকে মুক্ত বাণিজ্যে ঢুকেছেন। সেই সঙ্গে তুষার যুগ থেকে নতুন যুগে। এটি শান্তিপূর্ণ ও আধ্যাত্মিক স্থান।৭.ম্যাডালেনে আয়ল্যান্ড: এটি সেন্ট লরেন্সের হৃদয়। বালিয়াড়ি ও লাল বেলেপাথরের জন্য বিখ্যাত।৮.হাইদা গোয়াই: ব্রিটিশ কলম্বিয়ার উত্তর উপকূলের একটি দ্বীপমালা।৯.স্পিরিট আয়ল্যান্ড, আলবার্টা: ছোট এবং বিচ্ছিন্ন দ্বীপ হলেও এর গাঁথুনি স্থায়ী।১০.ব্যাপিন আয়ল্যান্ড: এটি কানাডার সবচেয়ে বড় আয়ল্যান্ড। বিশ্বের পঞ্চম দীর্ঘতম আইল্যান্ড এটি।

বাংলাদেশ সময়: ০৯২৫ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৬

ইএস/এএসআর

বরের ‘নাগিন ড্যান্স’ দেখে বিয়ে ভেঙে দিল কনে!
অশ্লীল নৃত্যের অভিযোগে যাত্রা প্যান্ডেল ভেঙে দিলো ইউএনও
মেসির গোলে এগিয়ে আর্জেন্টিনা
ফোকফেস্টে দেখা মিললো শাবনাজ-বিন্দুর
শাবিপ্রবি মাভৈঃ আবৃত্তি সংসদের ২১ বছর পূর্তি উদযাপন


কেশবপুরের বিতর্কিত ইউএনও মিজানূর রহমানকে অবশেষে বদলি
ব্র্যাক ব্যাংক-সমকাল পুরস্কার সনজীদা-সেলিনা ও স্বরলিপির
জ্বালানি খাতে অস্ট্রেলিয়ার বিনিয়োগ চান বাণিজ্যমন্ত্রী
পুঁথি সংগ্রহে সাত্তার চৌধুরীর অবদান অসামান্য
ঠেগামুখ স্থলবন্দরের কাজ দ্রুত শুরু করা হবে: এমপি দীপংকর