php glass

প্লেনে লাগেজ বহনের দিন শেষ, আসছে কাগজের হেলমেটও!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

গ্লোবাল পরিবহন সমস্যার সমাধানে বেশ কিছু নতুন সৃজনশীল প্রস্তাব এসেছে বিভিন্ন দেশ থেকে। প্রস্তাবনাগুলো বিচিত্র উদ্ভাবনী ক্ষমতা সম্পন্ন ও বুদ্ধিমত্তার।

গ্লোবাল পরিবহন সমস্যার সমাধানে বেশ কিছু নতুন সৃজনশীল প্রস্তাব এসেছে বিভিন্ন দেশ থেকে। প্রস্তাবনাগুলো বিচিত্র উদ্ভাবনী ক্ষমতা সম্পন্ন ও বুদ্ধিমত্তার। অনেক ভ্রমণকারী সেগুলোকে গুরুত্ব দিতে পারেন আবার অনেকে মুখ চেপে হাসতে পারেন।

এর মধ্যে সেরা প্রস্তাব বোধ হয় এটিই যে, এখন থেকে আর আকাশপথে ভ্রমণে লাগেজ টানাটানি করতে হবে না, একটি এয়ারলাইন্স প্লেনেই ব্যাগ সরবরাহ করবে। অবশ্য এজন্য টিকিটের মূল্যের সঙ্গে এয়ারলাইন্সটি অতিরিক্ত নগদ অর্থ চাওয়ায় এ নিয়ে সমালোচনাও হচ্ছে।
 
ইউনাইটেড এয়ারলাইন্স আগামী বছরের শুরু থেকে যাত্রীদের বিনামূল্যে ব্যাগ সরবরাহের প্রস্তাব দিয়েছে, যেটি একটি আসন সরিয়ে সেখানে ফিট করা যেতে পারে। অবশ্য এতে গ্রাহকের খরচ বাড়বে।
 
এজন্য প্লেনের ওভারহেড বগি থেকে কিছু যাত্রী আসন কমিয়ে দেওয়া হবে। যারা টিকিটের সঙ্গে এ ধরনের ভাড়া বহন করবেন, তাদের ওই সিটের অধীনে ব্যাগে ব্যক্তিগত কিছু পণ্য বহনের অনুমতি দেওয়া হবে।
 
এসব হ্যান্ড অন ব্যাগ সীমাবদ্ধ এবং বিভিন্ন ফ্লাইট প্রণোদনার জন্য আরো চার্জ করতে মার্কিন পদক্ষেপের একটি। যা এয়ারলাইন্সের পণ্যসম্ভার ওজন হ্রাসের সঙ্গে যুক্ত।
 
কারণ, ভারি ব্যাগ ও ভারি যাত্রীর জন্য উল্লেখযোগ্যভাবে বেশি জ্বালানি বিল আসে। যেমন সামোয়া এয়ার হিসাবে এয়ারলাইন্সে একটি ‘চর্বি কর’ বাস্তবায়িত হয়েছে। এর মানে হল যে, বেশি ওজনের যাত্রীদের টিকেটের দাম বেশি দিতে দিতে হবে।
 
এদিকে একটি কাগজের তৈরি সাইকেলের হেলমেটকে এ বছরের আন্তর্জাতিক জেমস ডাইসন অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে, যা তৈরিতে মাত্র ৫ ডলার খরচ হবে। ২০১৭ সালে নিউইয়র্ক শহরে এটি চালুর পরিকল্পনা রয়েছে। পরিবেশবান্ধব এ হেলেমেটের ডিজাইনার আইসিসের শিফার জানান, প্রচলিত হেলমেট কিনতে ৩০ ডলার গুনতে হয়। এটি তাই খরচও কমাবে।
 
জাপানের ফুকুওকা শহরের একটি সিঙ্কহোল রাস্তার একটি ব্যস্ততম অংশ ক্ষয়প্রাপ্ত হওয়ার পর নির্মাণ শ্রমিকেরা রেকর্ড সময়ের মধ্যে মেরামত করে ফেলেছেন। জোড়া দেওয়া রাস্তাটি নিচের ভূ-গর্ভস্থ অংশের কারণে ক্ষয়প্রাপ্ত হয় এবং প্রযুক্তির কল্যাণে এক সপ্তাহের মধ্যে ফের যান চলাচল শুরু করা হয়।
এদিকে কোকাকোলায় ডুবিয়ে লাটভিয়ার এক বৃদ্ধ দিয়ে তার গাড়ির মরিচা অপসারণের পরীক্ষা করেছেন। একটি ভিডিও অনলাইন পোস্টে নামহীন ওই বৃদ্ধকে ৬ হাজার লিটার কোকাকোলা একটি রেখাযুক্ত গর্তে পূর্ণ করতে দেখা গেছে। এরপর তিনি ড্রাইভিং সিটে বসে গর্তের মধ্য দিয়ে গাড়ি চালিয়ে দেন। এতে গাড়ির মরিচা দূর হয়েছে কি-না, তা জানা যায়নি।
 
নিউইয়র্ক সিটি সাবওয়েতে চলতি বছরে ৪০ জনেরও বেশি মানুষ চলন্ত ট্রেনের ধাক্কায় মারা গেছেন। ফলে শহরের মেট্রোপলিটন পরিবহন কর্তৃপক্ষের বোর্ড সদস্যরা প্লাটফর্মে পৃথক নিরাপত্তা সতর্কতা এবং ট্রেন ট্র্যাক থেকে বাধা সংযোজনের চিন্তা করছেন। জনবহুল স্টেশনে দুর্ঘটনা রোধে কিছু প্রতিরক্ষামূলক ডিভাইসের মাধ্যমে এ পদক্ষেপ নেওয়া হবে। প্যারিস, লন্ডন ও টোকিওসহ চারপাশের বিভিন্ন সাবওয়ে স্টেশনে এ বিশেষ নিরাপত্তা সতর্কতা ইতোমধ্যে সংযোজিত হয়েছে।

বাংলাদেশ সময়: ০৮২৬ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
এএসআর

পাথরঘাটায় বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের সান্ত্বনা দিলেন নওফেল
বৈষম্য বিলোপের লক্ষ্যে মঙ্গলবার বিশ্ব পুরুষ দিবস
মালিতে জঙ্গি হামলায় ২৪ সেনা নিহত
মেহেরপুরে পরোয়ানাভূক্ত ১২ আসামি গ্রেফতার, মাদক জব্দ
খুলনায় পরিবহন ধর্মঘটের দ্বিতীয় দিনেও দুর্ভোগে যাত্রীরা


বড় জয়ে গ্রুপ পর্ব শেষ করলো স্পেন
‘গুড নিউজ’ নিয়ে হাজির অক্ষয়-কারিনা
শাবিপ্রবিতে শূন্য আসনে ভর্তি শুরু
রাঙামাটিতে কমছে ম্যালেরিয়া রোগীর সংখ্যা, এখন আক্রান্ত ৬২৬
সম্মিলিত প্রচেষ্টায় দেশ এগিয়ে যাচ্ছে: গণপূর্তমন্ত্রী