php glass

হলদে পাথরের জাতীয় উদ্যান!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

চিলির পুমালিন পার্ক দক্ষিণ আমেরিকার সেরা জাতীয় উদ্যান হিসেবে স্বীকৃত। রাজধানী সান্তিয়াগোর ১ হাজার ২০০ কিলোমিটার দক্ষিণে পালেনা প্রদেশের প্রশান্ত মহাসাগরীয় উপকূলের এই পার্কটি অসাধারণ সৌন্দর্যময় ও বিচিত্র জীববৈচিত্র্যে সমৃদ্ধ।

চিলির পুমালিন পার্ক দক্ষিণ আমেরিকার সেরা জাতীয় উদ্যান হিসেবে স্বীকৃত। রাজধানী সান্তিয়াগোর ১ হাজার ২০০ কিলোমিটার দক্ষিণে পালেনা প্রদেশের প্রশান্ত মহাসাগরীয় উপকূলের এই পার্কটি অসাধারণ সৌন্দর্যময় ও বিচিত্র জীববৈচিত্র্যে সমৃদ্ধ।

১২৫৫ বর্গমাইল বা ৭ লাখ ১৫ হাজার একরের পার্কটিতে রয়েছে তিনটি বৃহৎ জলপ্রপাত, দু’টি আগ্নেয়গিরি ও একটি হিমবাহ উপহ্রদ। ৩ হাজার বছর প্রাচীন বিপন্ন আলরিস গাছও আছে এখানে।

পুমালিন পার্কের তিনটি হাইকিং পার্কে নির্মিত গ্রামাঞ্চলে পদব্রজে ভ্রমণ, ক্যাম্পের স্থান, এবং সরকারি পর্যাপ্ত সুবিধা প্রতি বছর হাজার হাজার দর্শনার্থীকে টেনে আনছে। চিলির জাতীয় পাখি আন্দেজ শকুন ও গৃহপালিত পশু পিউমাও আকর্ষণ করে পর্যটকদের।

তোমপাকিনস্ ফাউন্ডেশনের প্রকৃতি সংরক্ষণ প্রকল্পের আওতায় আন্দিজ থেকে প্রসারিত আদিম নাতিশীতোষ্ণ ভালডিভিয়ান রেইনফরেস্ট রক্ষা, পরিবেশগত অবক্ষয় রোধ, জৈব খামার পুনরুদ্ধার, পার্শ্ববর্তী সম্প্রদায়ের মধ্যে সুস্থ জীবিকা ও সংরক্ষণ মান উন্নীত করতে সামাজিক উদ্যোগসহ এ অঞ্চলের বৃহত্তর সংরক্ষণের লক্ষ্যে কাজ চলছে পুমালিন পার্কে। দক্ষিণ আমেরিকার বৃহত্তম ও সবচেয়ে বৈচিত্র্যপূর্ণ এ সংরক্ষণ প্রচেষ্টা ও প্রচারণা নেটওয়ার্কে যুক্ত হাজারো কর্মী। দুই দশকেরও বেশি সময় ধরে সংরক্ষণের এ বিচিত্র পদ্ধতির প্রভাব পার্কের সীমানা অতিক্রম করে প্রসারিত হয়েছে আশেপাশের বিস্তীর্ণ অঞ্চলেও।


দর্শনার্থীদের কাছে ধীরে ধীরে দক্ষিণ আমেরিকার ‘হলদে পাথরের উদ্যান’ হিসেবে পরিচিত হচ্ছে পুমালিন পার্ক। কারণ, কাঠের চেয়ে দীর্ঘস্থায়ী পাথরের কাঠামোতে গড়া হয়েছে পার্কটির সদর দফতর ও বিভিন্ন স্থাপনা। ১০০ বছরেরও বেশি সময় এসব স্থাপনা স্থায়ী হবে বলে জানিয়েছেন পার্কের গাইড সের্হিও উরেসোলা।

পার্কের বনরক্ষক দিয়েগো কামিরুয়াগা বলেন, ‘পুমালিনের প্রতি বর্গমিটারে রয়েছে নানা প্রজাতির বৈচিত্র্য, যা চিলির অন্য যেকোনো জায়গা থেকে অতুলনীয়’।

বাংলাদেশ সময়: ০৭৩০ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৬
এএসআর/জেএম

ফেনীতে পিরানহা বিক্রির দায়ে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা
ঝিনাইদহের স্থানীয় সব রুটে বাস চলাচল বন্ধ, ভোগান্তি
পেঁয়াজ কারসাজির সঙ্গে জড়িতদের খুঁজে বের করা হচ্ছে: হানিফ
যেখানে খালি জায়গা সেখানেই পার্ক করবে চসিক
মা বিদিশাকে নিয়ে থাকতে চান এরশাদপুত্র, থানায় জিডি


বগুড়ায় ঐতিহ্যবাহী মাছের মেলা
চৌমুহনীতে ৫ প্রতিষ্ঠানকে জরিমানা
ফেনী ইউনিভার্সিটির মূল ক্যাম্পাসের নির্মাণ শুরু শিগগির
বরিশালে পঞ্চম দিনে দেড় কোটি টাকার কর আদায়
সড়ক পারাপারে সচেতন করতে মেয়রের প্রচারাভিযান