php glass

বরফ গলে-দূষণে বিলুপ্ত হচ্ছে প্রাণীরা

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি:সংগৃহীত

walton

মার্কিন যুক্তরাষ্ট্রের আলাস্কার শহর ব্যারো। জলবায়ু পরিবর্তনের ফলে তাপমাত্রা বেড়ে এখানকার বরফ যাচ্ছে গলে। ফলে হারিয়ে যেতে বসেছে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম বো-হেড তিমি। সমুদ্রের বরফ গলে ধ্বংস হয়ে যাচ্ছে উত্তর গোলার্ধের মেরু ভালুকের আবাসস্থলও। তালিকায় আছে আরও প্রাণী।

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের আলাস্কার শহর ব্যারো। জলবায়ু পরিবর্তনের ফলে তাপমাত্রা বেড়ে এখানকার বরফ যাচ্ছে গলে। ফলে হারিয়ে যেতে বসেছে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম বো-হেড তিমি। সমুদ্রের বরফ গলে ধ্বংস হয়ে যাচ্ছে উত্তর গোলার্ধের মেরু ভালুকের আবাসস্থলও। তালিকায় আছে আরও প্রাণী।

উত্তর মেরুর দক্ষিণের শহর ব্যারোতে সাড়ে ৪ হাজার মানুষের বসবাস। মহাসাগর ও তুন্দ্রা অঞ্চল দিয়ে আবদ্ধ শহরটির তাপমাত্রা কয়েক দশক ধরেই বাড়ছে। আর তাপমাত্রা যতোই বাড়ছে, বরফ আগের চেয়ে ততোই দ্রুত গলে যাচ্ছে। এ শহরের সমুদ্র এলাকায় ১৯৭৯ সাল থেকে গ্রীষ্মে প্রতি দশকে ১০ শতাংশ হারে বরফ সঙ্কুচিত হয়েছে।

এদিকে পরিবেশদূষণও অত্যন্ত ঝুঁকিপূর্ণ মাত্রায় পৌঁছেছে। তাপমাত্রা সেখানে নিয়মিতভাবে শূন্য ডিগ্রির নিচে থাকে। নভেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত সূর্য ওঠে না ব্যারো শহরে। বছরের বাকি সময়টাও চিরস্থায়ী গোধূলির মতো মনে হয়।

রাসায়নিক দূষণকারী বড় বড় বস্তু বরফের মধ্যে আটকা পড়ে যায়। পুরনো নিষিদ্ধ দূষণকারী পণ্যের মাত্রা নিয়মিত পর্যবেক্ষণ করা হলেও আধুনিক দূষণকারী পণ্যের সংখ্যা বাড়ছে। বরফে আটকে থাকা পলিক্লোরিনডটেড বাইফিনাইলস্‌ (PCBs) এর মতো রাসায়নিক বো-হেড তিমি, মেরু ভালুক ও সিলের বিভিন্ন অঙ্গে সংক্রমিত হচ্ছে। এগুলো বরফের গভীরে দূষণ করে এবং জুরাসিক পার্কের মধ্যে আটকে থাকা মশাদের মতো পুরোপুরি সংরক্ষিত থেকেই যায়।

মেরু ভালুক মানুষের বিভিন্ন পণ্য বহন থেকে শুরু করে মাংস ও পশমের জন্য সবচেয়ে পছন্দের শিকার। বো-হেড তিমি আর সিলও নির্বিচারে শিকার করছে মানুষ। গত বছর প্রকাশিত একটি গবেষণায় জানা যায়, ১৯৮৭ সাল থেকে ২০০৭ সালের মধ্যে এসব শিকারের অভ্যন্তরীণ অঙ্গের PCBs উল্লেখযোগ্য পরিমাণে বেড়ে গেছে।


আর্কটিক জাতির জন্য খনিজ পদার্থ ও ভিটামিন পেতে এখনও সামুদ্রিক স্তন্যপায়ীর মাংস খাওয়া অপরিহার্য, যা পতে তারা অন্য কোনো পথে যেতে হলে তাদেরকে কঠিন সংগ্রাম করতে হবে।

ফলে অনেক মানুষ পিসিবি মেশানো দূষিত মাংস খেয়ে অসুস্থতার ঝুঁকিতে পড়ছেন। ক্ষতিকারক নানা দূষণকারী পণ্যেও আক্রান্ত হচ্ছেন আলাস্কাবাসী।

ফলে আলাস্কার মানুষেরাও একটি অনিশ্চিত ভবিষ্যতের মুখোমুখি।

বাংলাদেশ সময়: ০৪৩১ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
এএসআর/এএ

ইসরায়েলের জেলে নায়েলের ৪০ বছর, আশাবাদী পরিবার
রাজশাহীতে আখমাড়াই শুরু
যেন এক টুকরো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়!
হাত হারিয়ে পা দিয়েই পিইসি পরীক্ষা দিচ্ছে মুক্তামনি
উইকেটে জেঁকে বসা পূজারাকে ফেরালেন এবাদত


নরসিংদীর এমপি বুবলীকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার
ভারত-বাংলাদেশ সম্পর্ক বরাবরই ভালো: মমতা
ভারত মুক্তিযুদ্ধের সময় পাশে ছিল তা ভুলিনি: প্রধানমন্ত্রী
২ উইকেট হারিয়েই বড় লিডের পথে ভারত
আগুন থেকে বাঁচতে মেয়র নাছিরের প্রচারপত্র