php glass

বখাটেপনার খেসারত!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি:সংগৃহীত

walton

তিন লিবীয় বখাটের বখাটেপনার জের ধরে দু’টি গোত্রের মধ্যে বেঁধে যায় ভয়ানক রক্তক্ষয়ী এক লড়াই। শেষ খবর পাওয়া পর্যন্ত তাতে ওই তিন বখাটেসহ প্রাণ গেলো অন্তত ২০ জনের। আহত ৫০ জনেরও বেশি। গত চারদিন ধরে চলা এ লড়াই এখনো থেমে থেমে চলছেই।  

ঢাকা: তিন লিবীয় বখাটের বখাটেপনার জের ধরে দু’টি গোত্রের মধ্যে বেঁধে যায় ভয়ানক রক্তক্ষয়ী এক লড়াই। শেষ খবর পাওয়া পর্যন্ত তাতে ওই তিন বখাটেসহ প্রাণ গেলো অন্তত ২০ জনের। আহত ৫০ জনেরও বেশি। গত চারদিন ধরে চলা এ লড়াই এখনো থেমে থেমে চলছেই।  

ঘটনাটা এরকম; দিনকয় আগে দক্ষিণ লিবিয়ার সাবাহ শহরের একটি বাজারের সামনে দিয়ে যাওয়ার সময় এক দোকানি ও তার দুই বখাটে বন্ধু এক স্কুলছাত্রীর দিকে পোষা বানর লেলিয়ে দেয়। বানরটি গিয়ে চড়াও হয় ওই ছাত্রীর ওপর। এ পর্যায়ে সে ছাত্রীর ওড়না টেনে নিয়ে যায়। প্রকাশ্যে অপমানিত-লাঞ্ছিত স্কুলছাত্রীটি বাড়ি গিয়ে সব কথা জানায় তার গোত্রের লোকদের। এরপরই ছাত্রীর গোত্রের সশস্ত্র লোকজন ছুটে গিয়ে হত্যা করে ওই তিন বখাটে ও বানরটিকে।

এরপর দু’টি গোত্র জড়িয়ে পড়ে ভয়ানক সংঘর্ষে। সংঘর্ষকালে রাইফেল, মেশিনগান ও মর্টার থেকে শুরু করে ট্যাংক পর্যন্ত ব্যবহার করে বিবদমান দুই গোত্রের প্রতিশোধকামী লোকজন। এতে এ পর্যন্ত ২০ জনের প্রাণ গেছে। আহত অর্ধশত বা তারও বেশি। বিশ্বের প্রায় সবক’টি সংবাদমাধ্যম এ নিয়ে রিপোর্ট করেছে।

the guardian-এর করা রিপোর্টের শিরোনাম: ‘Monkey attack in Libya sparks tribal clashes that kill more than a dozen’
দুই গোত্রের প্রবীণদের মধ্যস্থতায় আহত ও নিহতদের সরিয়ে নেওয়ার জন্য বেশ ক’দফা লড়াইয়ে বিরতি দেওয়া হলেও লড়াই পুরোপুরি থামেনি এখনো।  
‘একটুখানি (!) ভুলের তরে অনেক বিপদ ঘটে’ –এই নীতিবাক্য দুনিয়ার অন্যসব বখাটের কানে পৌঁছাবে কি?

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
জেএম/এএ

পাথরঘাটায় বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের সান্ত্বনা দিলেন নওফেল
বৈষম্য বিলোপের লক্ষ্যে মঙ্গলবার বিশ্ব পুরুষ দিবস
মালিতে জঙ্গি হামলায় ২৪ সেনা নিহত
মেহেরপুরে পরোয়ানাভূক্ত ১২ আসামি গ্রেফতার, মাদক জব্দ
খুলনায় পরিবহন ধর্মঘটের দ্বিতীয় দিনেও দুর্ভোগে যাত্রীরা


বড় জয়ে গ্রুপ পর্ব শেষ করলো স্পেন
‘গুড নিউজ’ নিয়ে হাজির অক্ষয়-কারিনা
শাবিপ্রবিতে শূন্য আসনে ভর্তি শুরু
রাঙামাটিতে কমছে ম্যালেরিয়া রোগীর সংখ্যা, এখন আক্রান্ত ৬২৬
সম্মিলিত প্রচেষ্টায় দেশ এগিয়ে যাচ্ছে: গণপূর্তমন্ত্রী