php glass

এখনো অজানা বল্গা হরিণের প্রজাতি!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

কানাডার সাহতু অঞ্চলে স্থানীয় মেটিস্ উপজাতি ও ডেনে যাজক সম্প্রদায়ের মানুষের সঙ্গে বৃহৎ উত্তর আমেরিকান বল্গা হরিণ ক্যারিবো’র রয়েছে হাজার বছরের সহাবস্থান।

কানাডার সাহতু অঞ্চলে স্থানীয় মেটিস্ উপজাতি ও ডেনে যাজক সম্প্রদায়ের মানুষের সঙ্গে বৃহৎ উত্তর আমেরিকান বল্গা হরিণ ক্যারিবো’র রয়েছে হাজার বছরের সহাবস্থান। প্রকৃতিবিজ্ঞানীরা সেখানকার তিনটি ক্যারিবো প্রজাতির সন্ধান জানলেও স্থানীয়দের মতে, আরও একটি প্রজাতির বল্গা হরিণ বাইরের পৃথিবীর কাছে অজানাই রয়ে গেছে।

ক্যারিবোদের বসবাস উত্তর আমেরিকার উত্তরাঞ্চলে। তবে উত্তর ইউরোপ ও এশিয়ায় বসবাসকারী এ হরিণ রেইনডিয়ার বল্গা হরিণ নামে পরিচিত।
 

কানাডার উত্তর-পশ্চিম অঞ্চলের বিস্তৃত গ্রেট বিয়ার লেকের আগে উত্তরে জলাভূমিময় পাইন গাছের ফিটফাট বন তৈগা। এরপর কানাডিয়ান কঠিন শিলার পর্বত। মসৃণ পাথরের এ পথ পার হলেই দক্ষিণ আর্কটিক। এটাই হচ্ছে সাহতু  অঞ্চল, যা ক্যারিবো’র আবাসভূমি।

বিজ্ঞানীরা সাহতুর দুই প্রজাতির ক্যারিবো’র স্বীকৃতি দেন যারা ‘অনুর্বর মাটির ক্যারিবো’ ও ‘উত্তুরে’ বা ‘বনভূমির ক্যারিবো’ নামে পরিচিত। ‘বনভূমির ক্যারিবো’ থেকে আবার ‘পাহাড়ি ক্যারিবো’ নামে আরও একটি ভাগে বিভক্ত হয়েছে। জেনেটিক্যালি এটি একই ধরনের হলেও জীবনযাপনের ক্ষেত্রে ভিন্ন। এদের নিয়েই মোট তিনটি ক্যারিবো প্রজাতির সন্ধান পাওয়া যায়।


ডেনে যাজকরা বলছেন, চতুর্থ প্রজাতির ক্যারিবো মহাসাগরীয় অঞ্চল থেকে এসেছে। এদের অন্য তিন প্রজাতির ক্যারিবো’র তুলনায় বেশি সরু কান রয়েছে। তারা বনভূমি ও অনুর্বর মাটির ক্যারিবো’র চেয়ে বড়।  

নতুন একটি গবেষণা তাদের বক্তব্যের সমর্থনে প্রামাণ্য দলিল হতে পারে। গত ফেব্রুয়ারি মাসে প্রকাশিত ওই গবেষণায় কানাডার উইনিপেগ ম্যানিটোবা বিশ্ববিদ্যালয়ের বাস্তুবিদ্যা বিশেষজ্ঞ জাঁ পোলফাস ও তার সহকর্মীরা জানান, অন্য অঞ্চলে ক্যারিবো’র তিনটি প্রজাতির মধ্যে জেনেটিক মিশ্রণ অনেকটা ছিল। একই ধরনের ঘটনা সাহতু অঞ্চলেও ঘটে যেতে পারে। 

ডেনে উপজাতির ভাষায় রচিত উপকথায় ক্যারিবোদের বিভিন্ন প্রজাতির আলাদা আলাদা নাম দিয়ে বাসস্থান, চেহারা এবং আচরণের বিস্তৃত বর্ণনা রয়েছে। বনভূমির ক্যারিবোকে Tǫdzı, অনুর্বর মাটির ক্যারিবোকে Tekwę এবং পাহাড়ি ক্যারিবোকে shúhta Tepę নামে ডাকেন ডেনেরা। আর নতুন প্রজাতিকে তারা বলছেন Tęnatł'ǝa।

পোলফাস উত্তরের বনভূমি থেকে এ ক্যারিবো’র জেনেটিক নমুনা সংগ্রহ করে বলেছেন, তারা সত্যিই একটি জেনেটিক্যালি স্বতন্ত্র দল, এবং ডেনে ভাষাভাষিদের বর্ণনার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

গত সেপ্টেম্বরে পোলফাস ও তার সহকর্মীরা ডেনে ও সাহতু পুনর্নবীকরণ রিসোর্স বোর্ডের উপদেষ্টা লেওন অ্যান্ড্রু’র সঙ্গে  ঐক্যবদ্ধভাবে নতুন প্রজাতির ক্যারিবো Tęnatł'ǝa বিষয়ক গবেষণাকে অগ্রাধিকার হিসেবে নির্ধারণ করেছেন। তারা বলেন, Tęnatł'ǝa- এর অনুসন্ধান অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ১০০৫ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
এএসআর

দলের ভাবমূর্তি ক্ষুণ্নকারীদের অপসারণ করা হবে: হানিফ
রিমান্ড শে‌ষে কারাগা‌রে কাউ‌ন্সিলর মঞ্জু
সংস্কার অভাবে ‘ভয়ঙ্কর’ হয়ে উঠছে সিলেট রেলপথ!
মুদ্রাপাচার মামলায় ম্যাক্সিম ফাইন্যান্সের ২১ জনের কারাদণ্ড
আড়াইহাজারে ২ পক্ষের সংঘর্ষে আহত ৬


‘কাজলা দিদি’ কবিতা থেকে সুমনের গান
নারায়ণগঞ্জে স্ত্রীকে অপহরণের পর স্বামীকে হত্যার হুমকি
ডেমরায় স্বামীর মারধরে স্ত্রীর মৃত্যু
চুরির অপবাদে বাকপ্রতিবন্ধী কিশোরকে মারধরের ঘটনায় আটক ২
কলকাতায় পেঁয়াজের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সবজির দরও