php glass

ভালুকে-কুকুরে দোস্তি!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

অনেক জায়গায় ভালুকের উপদ্রবে মানুষের দিন কাটে আতংকে। তবে ভালুক তাড়ানোর বড় উপায় হলো কুকুর পোষা। ভালুক যতো দৈত্যাকার আর ভয়ঙ্করই হোক, কুকুর তাকে মোটেই ভয় পায় না।

অনেক জায়গায় ভালুকের উপদ্রবে মানুষের দিন কাটে আতংকে। তবে ভালুক তাড়ানোর বড় উপায় হলো কুকুর পোষা। ভালুক যতো দৈত্যাকার আর ভয়ঙ্করই হোক, কুকুর তাকে মোটেই ভয় পায় না। উল্টো কুকুরের অবিরাম ঘেউ ঘেউ আর তাড়া খেয়ে বিশাল বপুধারী ভালুককে পালাতে হয় মানে মানে! অর্থাৎ, কুকুর আর ভালুক দুটোর মধ্যে সব সময়ই সাপে-নেউলে সম্পর্ক। 

সদা জ্বালাতনকারী কুকুরকে বাগে পেলে এক থাবায় মেরে ছিঁড়েখুঁড়ে খাওয়ার কথা ভালুকের। কিন্তু সব নিয়মেরই ব্যতিক্রম আছে। অনেক সময় উল্টোটাও ঘটে। কানাডার বরফ-শীতল এলাকা ম্যানিটোবার চার্চিলে দেখা গেলো, স্লেজটানা একটি সাদা কুকুর আর একটি বিশালাকায় মেরু ভালুকের মধ্যে জমে উঠেছে দারুণ ভাব। দুই দোস্ত পাশাপাশি বসে যেন মাস্তি করছে। ভালুকটা কুকুরটার গায়ে মাথায় হাত বুলিয়ে আদর করছে। আর কুকুরটাও সেটা বেশ উপভোগ করে যাচ্ছে। ইউটিউব আর ফেসবুক-টুইটার মাত করেছে ভালুক ও কুকুরের বন্ধুত্বের এই বিরল দৃশ্য।

‘Polar bear petting dog caught on camera in Manitoba’ শিরোনামে upi.com করেছে এক প্রতিবেদন। 

কুকুরটার মালিক ডেভিড ডে মিউলেসই ছেড়েছিলেন ভিডিওটা সামাজিক মাধ্যমে। এতোকাল তার ধারণা ছিলো, মানুষই শুধু কুকুরের সবচেয়ে কাছের বন্ধু। কিন্তু অন্য প্রজাতির প্রাণী, বিশেষ করে ভালুকের মতো চির বৈরী প্রাণীর সঙ্গেও যে কুকুর ভাব জমাতে পারে— সেটা তিনি প্রথম দেখলেন।

CBC News-কে তিনি বলেন, কি ঘটতে যাচ্ছে সেটা বুঝতে পারছিলাম না। এরপর দেখে নিশ্চিত হলাম ভালুকটা কুকুরটাকে আদর করতে শুরু করেছে। যেন ওটা ওর দোস্ত।’

বাংলাদেশ সময়: ০৩২৬ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
জেএম/এএ

‘আ’লীগ পেঁয়াজ ছাড়া খেলেও মানুষ পেঁয়াজ দিয়েই রান্না করে’ 
রাজস্থলীতে জেএসএসের দু’গ্রুপে সংঘর্ষে নিহত ৩
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী: ৫৩ জেলার ৫৪ স্থানে ডিসপ্লে
আলোচিত এমপি লিটন হত্যা মামলার যুক্তিতর্ক শুরু
১৬ কোটি মানুষ তারেক রহমানের দিকে তাকিয়ে: ফখরুল


পথচারীদের সচেতন করছেন ইলিয়াস কাঞ্চন
শুধু ঐতিহ্য নয়, গুণগতমানেও সেরা নকশিকাঁথা
নাচে-গানে আইইউবিএটিতে নবান্ন উৎসব
ধোনির কথায় সেঞ্চুরি মিস!
চলতি মৌসুমে নিপাহ ভাইরাসের প্রাদুর্ভাবের আশঙ্কা নেই