php glass

‘রুবিক কিউব’-এ রোবোটিক চমক!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

রুবিক কিউবের পাজল বা ধাঁধার সমাধান করা চাট্টিখানি কথা নয়। কিন্তু জার্মান টেকনো কোম্পানি ইনফিনিওনের (Infineon) উদ্ভাবিত একটি রোবট সবচেয়ে দ্রুতগতিতে একের পর এক রুবিক কিউব পাজলের সমাধান করে চলেছে। 

রুবিক কিউবের পাজল বা ধাঁধার সমাধান করা চাট্টিখানি কথা নয়। কিন্তু জার্মান টেকনো কোম্পানি ইনফিনিওনের (Infineon) উদ্ভাবিত একটি রোবট সবচেয়ে দ্রুতগতিতে একের পর এক রুবিক কিউব পাজলের সমাধান করে চলেছে। 

রোবটটি এর আগেরবার ০.৮৮৭ সেকেন্ডে পাজলের সমাধান করে রেকর্ড গড়েছিল। এবার ‘Sub1 Reloaded’ নামের এই রোবট নিজের গড়া রেকর্ডটিও ভেঙে দিয়েছে। এবার এটি সময় নিয়েছে মাত্র ০.৬৩৭ সেকেন্ড। 


তবে কাজটি করেছে একই রোবটের দু’টি সংস্করণ আলাদা দু’টি প্রসেসর ব্যবহার করে।    

ইনফিনিওন কোম্পানি গত সপ্তাহে মিউনিখে অনুষ্ঠিত ইলেকট্রোনিকা ট্রেড ফেয়ারে তাদের রেকর্ডধারী রোবটটির নতুন সংস্করণটিকে প্রতিযোগিতায় নামিয়েছিল। নিজেদের উদ্ভাবিত স্বয়ংচালিত কার প্রযুক্তিকে (self-driving-car technology) সবার সামনে তুলে ধরাই ছিল তাদের মূল উদ্দেশ্য।.  

‘কোনো একটি যন্ত্রের সাহায্যে এরকম অতি জটিল পাজলের সমাধানের জন্য অবিশ্বাস্য রকমের গণন-ক্ষমতার (computing power) দরকার হয়। এক্ষেত্রে মোটর কন্ট্রোলের ক্ষমতাটি সরবরাহ করা হয়েছে ইনফিনি‌ওনের AURIX™ ফ্যামিলির একটি মাইক্রো কন্ট্রোলার থেকে। ড্রাইভার অ্যাসিসট্যান্স সিস্টেমে যেমনটি করা হয়, এখানেও তেমনটিই করা হয়েছে’— একথা বলা হয়েছে ইনফিনিওনের বিবৃতিতে। 
 
‘New Record! Robot Solves Rubik's Cube in Less Than a Second’ শিরোনামের এক প্রতিবেদনে msn.com বলেছে, ‘রুবিক কিউবের পাজলের সমাধান করা এমনিতেই এক কঠিন কাজ। কিন্তু এবার একটি রোবট তা রেকর্ড সময়ে করে দেখাল। আর সেটি সে করে দেখাল এক্ষেত্রে বিশ্ব রেকর্ডধারী ব্যক্তির চেয়ে দশগুণ দ্রুততম সময়ে’। 
 
দাবা থেকে শুরু করে নানা ক্ষেত্রে রোবটের যান্ত্রিক বুদ্ধিমত্তা যেভাবে মানব মস্তিষ্ককে হারিয়ে দিচ্ছে, তাতে অদূর ভবিষ্যতে রোবটের দৌড় কোথায় গিয়ে যে ঠেকবে, সেটাই ভাবার বিষয়!
 
বাংলাদেশ সময়: ০৯০৪ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৬
জেএম/এএসআর

বনানীতে ট্রেনের ধাক্কায় শিশুর মৃত্যু
বরের ‘নাগিন ড্যান্স’ দেখে বিয়ে ভেঙে দিল কনে!
অশ্লীল নৃত্যের অভিযোগে যাত্রা প্যান্ডেল ভেঙে দিলো ইউএনও
মেসির গোলে এগিয়ে আর্জেন্টিনা
ফোকফেস্টে দেখা মিললো শাবনাজ-বিন্দুর


শাবিপ্রবি মাভৈঃ আবৃত্তি সংসদের ২১ বছর পূর্তি উদযাপন
কেশবপুরের বিতর্কিত ইউএনও মিজানূর রহমানকে অবশেষে বদলি
ব্র্যাক ব্যাংক-সমকাল পুরস্কার সনজীদা-সেলিনা ও স্বরলিপির
জ্বালানি খাতে অস্ট্রেলিয়ার বিনিয়োগ চান বাণিজ্যমন্ত্রী
পুঁথি সংগ্রহে সাত্তার চৌধুরীর অবদান অসামান্য