php glass

দ্রুততম গোরখোদক!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

মধ্য ইউরোপের দ্রুততম গোরখোদকের খেতাব জিতে নিয়েছেন স্লোভাকিয়ার দুই ভাই। স্লোভাকিয়ার ত্রেনচিন শহরে অনুষ্ঠিত হয় এই অভিনব কবর খনন প্রতিযোগিতা। তাতে ইউরোপের বিভিন্ন দেশের মোট ১০টি দল অংশ নেয়।

মধ্য ইউরোপের দ্রুততম গোরখোদকের খেতাব জিতে নিয়েছেন স্লোভাকিয়ার দুই ভাই। স্লোভাকিয়ার ত্রেনচিন শহরে অনুষ্ঠিত হয় এই অভিনব কবর খনন প্রতিযোগিতা। তাতে ইউরোপের বিভিন্ন দেশের মোট ১০টি দল অংশ নেয়।

চ্যাম্পিয়নদের নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিল পোল্যান্ড ও হাঙ্গেরির দু’টি দল। হাড্ডাহাড্ডি প্রতিযোগিতায় তাদের হারিয়ে দিয়ে দুই সহোদর লাদিস্লাভ ও কাসাবা স্ক্লাদানের দল জিতে নেয় জয়ের মুকুট।

গোর খনন প্রতিযোগিতায় কোনো আধুনিক খনন যন্ত্র ব্যবহারের সুযোগ ছিল না। কেবল বেলচা আর ঝুড়ি সম্বল করেই প্রতিযোগীদের দেড় মিটার (৫ ফুট) গভীর, দু’মিটার দীর্ঘ (৬ দশমিক ৫ ফুট) এবং ০.৯ মিটার (৩ ফুট) প্রস্থের কবর খনন করতে হয়েছে।

প্রতিযোগিতায় দু’টি দিক বিবেচনায় রেখে বিজয়ী দল নির্বাচন করা হয়। আর সেগুলো হচ্ছে- দ্রুততা ও নিখুঁততা।

ইন্টারন্যাশনাল ফিউনারেল, বেরিয়াল অ্যান্ড ক্রিমেশন সার্ভিসের অংশ ছিল এই প্রতিযোগিতা।

‘Slovakian brothers win title of central Europe's fastest gravediggers’ শিরোনামে theguardian.com গত ১০ নভেম্বর এ নিয়ে একটি প্রতিবেদন ছেপেছে।

প্রতিযোগিতার আয়োজকদের মুখপাত্র ক্রিশ্চিয়ান স্ত্রিজ সেজেছিলেন গ্রিম রিপারের বেশে। তিনি বলেন, ‘ফিউনারেল কোম্পানিগুলোকে এক মঞ্চে আনাই ছিল এ প্রতিযোগিতার মূল লক্ষ্য। গোরখোদকদের কাজটা যে অসম্ভব কঠিন আর শ্রমসাধ্য, মানুষকে তা দেখানোর জন্যই ছিল এ আয়োজন’।

‘স্লোভাকিয়ার কবরখানাগুলোর অবস্থান হয় খুবই গাদাগাদি। আর একটি কবরের সঙ্গে অন্য একটি কবরের দূরত্ব এতোই কম হয় যে, সেখানে খনন যন্ত্র ব্যবহারের কোনো উপায় থাকে না। সে কারণে মেশিনের বদলে মানুষকে গোরখোদকদের ওপরই ভরসা করতে হয়’।

বাংলাদেশ সময়: ০৮৫৯ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৬

জেএম/এএসআর

আসছে শীত, বাড়ছে খেজুরগাছের পরিচর্যা
ছোটপর্দায় আজকের খেলা
৬ষ্ঠ শ্রেণির ছাত্রীকে ধর্ষণের চেষ্টা, বখাটে আটক
মানহীন ইনসুলিনে ঝুঁকিতে রোগীরা
ভৈরবে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর মৃত্যু


১৫ নভেম্বর পর্যন্ত দিল্লির সব স্কুল বন্ধ ঘোষণা
বানিয়াচংয়ে ফজলু হত্যার ঘটনায় আরেকজন গ্রেফতার
বগুড়ায় শিশু ধর্ষণের অভিযোগে পান ব্যবসায়ী আটক
বেনাপোলে রজনী ক্লিনিকে অবহেলায় নবজাতক মৃত্যুর অভিযোগ
পটুয়াখালীতে বুদ্ধি প্রতিবন্ধী দুইজনের বিবাহ দিলো প্রশাসন