php glass

ব্যবধান ২ কিমি, বোনের সঙ্গে দেখা নেই ৩৫ বছর

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

কাশ্মীরের ছোট্ট গ্রাম তারতুকের বাসিন্দাদের ভাগ করে ফেলেছে সীমান্ত। মাত্র দুই কিলোমিটার দূরে থাকা স্বজনদের সঙ্গে ৩৫ থেকে ৪৫ বছর ধরে সাক্ষাৎ নেই।

কাশ্মীরের ছোট্ট গ্রাম তারতুকের বাসিন্দাদের ভাগ করে ফেলেছে সীমান্ত। মাত্র দুই কিলোমিটার দূরে থাকা স্বজনদের সঙ্গে ৩৫ থেকে ৪৫ বছর ধরে সাক্ষাৎ নেই।

ভারতের উত্তর-পশ্চিম অঞ্চলের লাদাখ সীমান্তবর্তী পাথুরে রাস্তা, ভাঙা পর্বত, সবুজে আচ্ছাদিত ফসলের মাঠ ও মরুভূমি নিয়ে গঠিত গ্রাম তারতুক। গ্রামটি ১৯৪৭ সালের দেশভাগের পর থেকে ১৯৭১ সালের ডিসেম্বর পর্যন্ত পাকিস্তানের বালতিস্তানের অংশ ছিল।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারত সরাসরি সহযোগিতা করায় ডিসেম্বরের প্রথম সপ্তাহে পাকিস্তান কাশ্মীর সীমান্তে যুদ্ধ ঘোষণা করে। ভারত সে যুদ্ধে তারতুক ও এর আশেপাশের ৮-১০ কিলোমিটার এলাকা পাকিস্তানের কাছ থেকে দখল করে নেয়।

তারতুক এখন ভারতের সঙ্গে শুধু পাকিস্তানই নয়, চীনের তিব্বতেরও সামরিক সীমান্তে পরিণত হয়েছে। ১৯৯৯ প্রায়ই দেশগুলোর কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তান যুদ্ধ হয়েছিল এ অঞ্চলেই। ত্রিদেশীয় উত্তেজনার কারণে ২০১১ সালের আগ পর্যন্ত তারতুকে পর্যটকদের যাওয়া নিষিদ্ধ ছিল। এখন সীমিত সংখ্যক পর্যটককে যেতে দেওয়া হয় তুষার পর্বতমালা বেষ্টিত অসাধারণ সৌন্দর্যমণ্ডিত গ্রামটিতে।

ভারত-পাকিস্তান সীমান্তের গ্রামটি থেকে স্পষ্ট দেখা যায় পাকিস্তানের কারাকোরাম পর্বতমালায় অবস্থিত পৃথিবীর দ্বিতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কেটু বা মাউন্ট গডইউন অস্টিন।

ইতিহাস বিখ্যাত সিল্ক রুটের অংশ তারতুক পাকিস্তান থেকে বিচ্ছিন্ন হয়েছে পাহাড়ের নিচের সীমান্ত রাস্তা দিয়ে। দুই দেশে বিভক্ত হয়ে যাওয়ার পর থেকে তারতুকের বাসিন্দাদের সরাসরি সাক্ষাৎ নেই ওপারে পাকিস্তানের বালতিস্তানের রয়ে যাওয়া স্বজনদের সঙ্গে।  

দু’পারের স্বজনেরা কেবলমাত্র যোগাযোগ করতে পারেন সোশ্যাল মিডিয়া বা মোবাইল ফোনের মাধ্যমেই। বিচ্ছিন্ন পরিবারের সদস্যদের ভিডিও বার্তার রেকর্ড বিনিময় করেন তারা।  

গ্রামটির প্রাথমিক বিদ্যালয়ের গণিত শিক্ষক হাসমত জানান, মাত্র ২ কিমি দূরে পাকিস্তানে থাকা তার বোনের সঙ্গে আজ ৩৫ বছর দেখা নেই। শুধু ফোনে কথা হয়। পাকিস্তানে যাওয়া বা পাকিস্তান থেকে আসার জন্য ভিসাও সম্পূর্ণ বন্ধ রয়েছে তাদের।

হাসমতের কলেজপড়ুয়া ছেলে ইসমাঈল তার ল্যাপটপে গ্রামবাসীকে যোগাযোগ করিয়ে দেন বালচিস্ত স্বজনদের সঙ্গে। তার নিজের চাচাও গত বছর ৪৩ বছরের মধ্যে প্রথমবারের মতো তারতুকে এসেছিলেন।

চারপাশের রুক্ষ ৮-১০ হাজার ফুট উঁচু পাহাড় আর পাহাড়ের চূড়া থেকে বরফ গলা পানির বিশাল বিশাল সব জলপ্রপাত নেমে আসে এই সবুজ গ্রামটির ঠিক মাঝ দিয়ে। গাছে-গাছে ঝোলে আপেল, আঙ্গুর, নাশপাতি, ব্ল্যাকবেরিসহ এখানকার বিখ্যাত দামি অ্যাপ্রিকট ফল।

বাংলাদেশ সময়: ০৯৫৯ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
এএসআর/টিআই

 

বসুন্ধরা কিংসের জার্সিতে মাঠ মাতানোর অপেক্ষায় তারিক কাজী
নড়াইলে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে যুবকের মৃত্যু
তিনি ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব’, চাকরি দেন পুলিশে!
সিলেটে ৫ দিনে সোয়া ২৮ কোটি টাকার কর আদায়
পেঁয়াজের দাম বাড়ার প্রতিবাদে সিপিবির বিক্ষোভ


চালের বাজারে মনিটরিং জোরদারের নির্দেশ
ফতুল্লায় দু’পক্ষের সংঘর্ষে আহত ১০, আটক ২
গবেষণাপত্র ছড়িয়ে দিতে যৌথভাবে কাজ করবে গ্রন্থবিপণি বাতিঘর
‘আ’লীগ পেঁয়াজ ছাড়া খেলেও মানুষ পেঁয়াজ দিয়েই রান্না করে’ 
রাজস্থলীতে জেএসএসের দু’গ্রুপে সংঘর্ষে নিহত ৩