php glass

‘ড্রোন ঝামেলা’ সমাধানে দুবাইয়ের আকাশে ‘হান্টার’

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বেওয়ারিশ ড্রোনের ওড়াউড়ির কারণে বিশ্বের তৃতীয় ব্যস্ততম দুবাই বিমানবন্দরকে এ বছর তিন দফায় ফ্লাইট ওঠানামা সাময়িক বন্ধ রাখতে হয়েছে। এ ধরনের ঘটনা যাত্রীসহ সবার মাথাব্যথার কারণ হয়ে উঠেছে।

ঢাকা: বেওয়ারিশ ড্রোনের ওড়াউড়ির কারণে বিশ্বের তৃতীয় ব্যস্ততম দুবাই বিমানবন্দরকে এ বছর তিন দফায় ফ্লাইট ওঠানামা সাময়িক বন্ধ রাখতে হয়েছে। এ ধরনের ঘটনা যাত্রীসহ সবার মাথাব্যথার কারণ হয়ে উঠেছে।

তবে এর সমাধানে উপায় খুঁজে বের করতে ঘাম ঝরাচ্ছে কর্তৃপক্ষ। এরইমধ্যে তারা বেওয়ারিশ ড্রোনের ওড়াউড়ি বন্ধে আকাশে ‘হান্টার এয়ারক্রাফট’ স্থাপনের উদ্যোগ নিয়েছে। এই ড্রোন হান্টার নিয়ন্ত্রণ করা যাবে রিমোটে, আর নিয়ন্ত্রণ করবে দুবাই সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের নিয়ন্ত্রণকক্ষ।

স্থানীয় সিভিল এভিয়েশনের বরাত দিয়ে সংবাদমাধ্যম বলছে, এই হান্টার আকাশসীমায় অবৈধভাবে অনুপ্রেবশকারী ড্রোন শনাক্ত করে নিয়ন্ত্রণকক্ষকে সংকেত দেবে।

পরীক্ষামূলক এ কার্যক্রম সফল হলে চলতি বছরের শেষ নাগাদ রুটিন মাফিক এই ড্রোন হান্টার পরিচালনা করা হবে।   

সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের সিনিয়র অ্যারোড্রোম ইন্সপেক্টর সেলিমি আল মানসুরি বলেন, আকাশসীমা লঙ্ঘন করে ড্রোন কতদূর যেতে পারে সে বিষয়ে মানুষের ধারণা কম। এটি নিরাপত্তার বিষয়। একজন ব্যক্তির দূরদৃষ্টির অভাবে অনেকের আর্থিক ক্ষতিও হচ্ছে। 

গত ২৯ অক্টোবর দুবাইয়ের আকাশসীমায় বেওয়ারিশ ড্রোন ঢুকে পড়ার কারণে অবতরণের জন্য আসা ২২টি ফ্লাইটকে অন্য বিমানবন্দরের দিকে ঘুরিয়ে দেওয়া হয়।

মার্কিন ফেডারেল এভিয়েশন কর্তৃপক্ষ জানায়, ২০১৪ সালের পর থেকে আকাশসীমায় ড্রোনের উপস্থিতির সংখ্যা আশঙ্কাজনক হারে বেড়েছে। তবে এগুলো নিয়ন্ত্রণে কর্তৃপক্ষ নতুন নতুন আইনের উদ্যোগ নিয়েছে।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৬
জেডএস/এইচএ/

যমুনার পানিপ্রবাহ উপহার দেবে দূষণমুক্ত বুড়িগঙ্গা
ধানক্ষেতে পোকার আক্রমণ, কৃষকের মাথায় হাত
ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ
বাড়ি বাড়ি বই পৌঁছে দেওয়া সুনীল গাঙ্গুলীর গল্প
রোহিঙ্গা নিপীড়নে এবার সু কি’র বিরুদ্ধে আর্জেন্টিনায় মামলা


ভারতের বিপক্ষে টস জিতে ব্যাটিং নিল বাংলাদেশ
টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা সন্ত্রাসী নিহত
আসছে শীত, বাড়ছে খেজুরগাছের পরিচর্যা
ছোটপর্দায় আজকের খেলা
৬ষ্ঠ শ্রেণির ছাত্রীকে ধর্ষণের চেষ্টা, বখাটে আটক