php glass

‘পাঁচ সেকেন্ড’ নিয়মে খাবারখাওয়া নিরাপদ নয়

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

নতুন একটি গবেষণায় প্রমাণিত হয়েছে মেঝেতে পড়ে যাওয়া খাবার তুলে খাওয়া নিরাপদ নয়। কেননা, সেকেন্ডেরও কম সময়ের মধ্যে ব্যাকটেরিয়া খাবারে প্রবেশ করতে পারে।

নতুন একটি গবেষণায় প্রমাণিত হয়েছে মেঝেতে পড়ে যাওয়া খাবার তুলে খাওয়া নিরাপদ নয়। কেননা, সেকেন্ডেরও কম সময়ের মধ্যে ব্যাকটেরিয়া খাবারে প্রবেশ করতে পারে।
 
এটি আসলে ‘পাঁচ সেকেন্ড’ নিয়মে খাবার খাওয়াকেই অবৈধ বলে প্রমাণ করেছে। কারও কারও কাছে ‘পাঁচ সেকেন্ড’ নিয়মটি একটি জনপ্রিয় ধারণা। তারা মনে করেন যে, খাবার মেঝেতে পড়ে যাওয়ার পর দ্রুত কুড়িয়ে খেয়ে নিলে ক্ষতি হয় না। কারণ, ব্যাকটেরিয়া স্থানান্তরিত হতে সময়ের প্রয়োজন হয়, তার সময়সীমা অন্তত ৫ সেকেন্ড।
 
পপ সংস্কৃতির এ ‘পাঁচ সেকেন্ড’ নিয়মে খাবার খাওয়ার ‘নিরাপদ খাদ্যতত্ত্ব’ ব্যাপকভাবে প্রচারিতও।
 
যুক্তরাষ্ট্রের রাটগার্স বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডোনাল্ড স্ক্যাফনার গবেষণা করে দেখিয়েছেন, ‘কিছু কিছু ক্ষেত্রে খাবারে ব্যাকটেরিয়াস্থানান্তর এক সেকেন্ডেরও কম সময়ের মধ্যে শুরু হয়’। অধ্যাপক স্ক্যাফনার তার স্নাতক ছাত্র শ্রেণির ছাত্র রবিন মিরান্ডা রাটগার্সকে নিয়ে গবেষণাগারে এগবেষণা পরিচালনা করেন।
 
গবেষকরা স্টেইনলেস স্টিল, সিরামিক টালি, কাঠ ও কার্পেটে ঢাকা চার ধরনের মেঝেতে পড়া চারটি ভিন্ন ভিন্ন খাবার তরমুজ, রুটি,মাখন এবং আঠাযুক্ত মিছরি নিয়ে পরীক্ষা করেন। তারা দেখেন, খাবার চারটিতে ভিন্ন ভিন্ন অবস্থানে যথাক্রমে এক সেকেন্ডেরও কম সময়, পাঁচ সেকেন্ড, ৩০ সেকেন্ড এবং ৩০০ সেকেন্ডে ব্যাকটেরিয়া প্রবেশ করেছে।
 
সীমিত আকারে গবেষণার পর অন্তত দু’টি টেলিভিশন প্রোগ্রাম ও একটি জার্নালে স্ক্যাফনার জানান, মেঝের পৃষ্ঠতলের ধরন, আর্দ্রতাও গণনার সময় ভেদে খাবার দূষণের এ মাত্রা নির্ভরশীল। আবার পৃষ্ঠ ও খাবারের ভূসংস্থান ব্যাকটেরিয়া স্থানান্তরে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
 
গবেষণা প্রমাণ করেছে, ‘পাঁচ সেকেন্ড’ নিয়মে খাবার গ্রহণ বরং বাস্তবিক অর্থে আরও বেশি ব্যাকটেরিয়ার স্থানান্তর ঘটায়।
 
এ নিয়ম কি করবে, খাদ্য যখন একটি পৃষ্ঠ থেকে ব্যাকটেরিয়ার স্থানান্তর অতি সহজেই ঘটায়। ব্যাকটেরিয়ার পা আছে না? সেগুলো তাৎক্ষণিকভাবে খাবারকে কলুষিত করতে পারে’- যোগ করেন স্ক্যাফনার।
 
বাংলাদেশ সময়: ০৮২৭ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৬
এএসআর/এএ

‘দেশে লবণের সংকট নেই, দাম বৃদ্ধির বিষয়টি গুজব’
সৈয়দপুরে ভেজালবিরোধী অভিযানে ৪২ হাজার টাকা জরিমানা
নীলফামারীতে স্কুলছাত্রীর আত্মহত্যা
করাগারে বাহুবল যুবলীগ সভাপতি
তিন বিলে রাষ্ট্রপতির সম্মতি


চাঁপাইনবাবগঞ্জে আগ্নেয়াস্ত্রসহ গ্রেপ্তার ১
৩ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা, নিষিদ্ধ পলিথিন জব্দ
নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি, ৩ বেকারিকে জরিমানা
বরিশালে ৫ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা
রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লি-বাংলার পয়েন্ট ভাগাভাগি