php glass

শিংয়ের আগায় ঝোঁপের বাহার!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বলীবর্দ বা জোয়ান ষাঁড় কখন যে কী করে, তা কে বলতে পারে! শরীরে তার অসীম তাকত। সেই তাকতের আস্ফালন দেখিয়ে সে ক্ষ্যাপার মতো মাঠময় চরে বেড়ায়।

বলীবর্দ বা জোয়ান ষাঁড় কখন যে কী করে, তা কে বলতে পারে! শরীরে তার অসীম তাকত। সেই তাকতের আস্ফালন দেখিয়ে সে ক্ষ্যাপার মতো মাঠময় চরে বেড়ায়। হাম্বাস্বরে দুনিয়া কাঁপায় আর শিংয়ের গুঁতোয় ঘাস-মাটি-আল সব ফালা ফালা করে। বিশেষ করে তরুণ ষাঁড়ের মধ্যেই এমন মারমুখী আচরণ বেশি দেখা যায়। গাঁয়ের লোকেরা তাই বলে, ‘ডেকাগরু (জোয়ান ষাঁড়) বাঘও মানে না।’
 
বনের মুক্ত পরিবেশে বিশাল শিংওয়ালা দশাসই মদ্দা হরিণও ষাঁড়ের মতোই আচরণ করে। হিংস্রতায়, মর্দামিতে সে ক্ষ্যাপা ষাঁড়ের চেয়েও এক কাঠি সরেস! তারই প্রমাণ রেখেছে লন্ডনের রিচমন্ড পার্কের এক মদ্দা হরিণ। ক্ষ্যাপামির এক পর্যায়ে সে পার্কের মাটি ও ঝোঁপঝাড়ের ওপর গুঁতোতে শুরু করে। কিন্তু তাতে হয়েছে হিতে-বিপরীত। আস্ত একটা ঝোঁপ উঠে আসে ওর শিংয়ের আগায়। সেটিকে আর শিং থেকে ঝেড়ে ফেলতে পারেনি বেচারা। দিনমান শিংয়ের আগায় বিশাল ঝোঁপ নিয়েই পার্কময় চলতে থাকে ওর ছোটাছুটি।
 
এই দৃশ্য দেখে লোকে বেশ মজাও পেয়েছে। শুধু কি সাধারণ মানুষ? সংবাদমাধ্যমগুলোর সংবাদের শিরোনামেও ‘ব্যাড হেয়ার ডে’ বলে কৌতুকের ছটা: ‘Stag snapped having seriously bad hair day’
আর একটা সংবাদমাধ্যমের শিরোনামও প্রায় অনুরূপ:’ ‘Unlucky stag has a bad hair day’
 
হরিণটার এহেন দশার ছবিটা তুলেছেন পার্কে বেড়াতে যাওয়া কেভিন পিগনি নামের এক লোক। সংবাদমাধ্যমগুলো বলছে, পার্কে ঘুরে বেড়ানো মদ্দা হরিণের এমন কাণ্ড নতুন নয়। প্রায়শই এরা শিংয়ের বাহাদুরি দেখাতে গিয়ে এমন দশায় পড়ে।
প্রজননের বা মিলনের সময়টায় ওদের মধ্যে ক্ষ্যাপামিটা বেশি দেখা যায়। পার্ক কর্তৃপক্ষ দর্শনার্থীদের ওদের থেকে অন্তত ৫০ গজ দূরে থাকার পরামর্শ দিয়েছেন। বলা তো যায় না, ক্ষ্যাপার কবলে পড়লে পিতৃদত্ত প্রাণটাই কখন হয় দফারফা!

বাংলাদেশ সময়: ০০৩০ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৬
জেএম/এএ

 

পর্যটনে দ্রুত দৃশ্যমান কিছু করতে চাই: মাহবুব আলী
পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরি চলাচল শুরু
দুই হাত হারানো ক্রিকেটভক্ত রইসের মাসিক আয় ১৫ হাজার
দেশে ভ্রমণে আগ্রহ বাড়ছে নারীদের
ঘন কুয়াশার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ


সড়ক দুর্ঘটনায় প্রধান শিক্ষকের মৃত্যু
নম্বরপ্লেট বিহীন বিআরটিসি বাস ফেরত পাঠালেন শ্রমিকরা
ভেজাল-নিম্নমানের আইসক্রিম উৎপাদনে এক ব্যবসায়ীকে জরিমানা
বশেমুরবিপ্রবিতে আক্কাস আলীর বিরুদ্ধে পুনঃতদন্ত কমিটি গঠন
সোনারগাঁয়ে অস্ত্রসহ সন্ত্রাসী আটক