php glass

নেপোলিয়নের তরবারি!

উর্মি মাহবুব, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

১৮০৪ সালের ১৮ মে জন্ম নেওয়া নেপোলিয়ান বোনাপার্ট ৫১ বছরের জীবনকালে ইউরোপের অধিকাংশ অঞ্চল আয়ত্তে নিয়েছিলেন। ফরাসি বিপ্লবের সময়কালের একজন সফল জেনারেল হিসেবেই বেশি পরিচিত ছিলেন। 

ঢাকা: ১৮০৪ সালের ১৮ মে জন্ম নেওয়া নেপোলিয়ান বোনাপার্ট ৫১ বছরের জীবনকালে ইউরোপের অধিকাংশ অঞ্চল আয়ত্তে নিয়েছিলেন। ফরাসি বিপ্লবের সময়কালের একজন সফল জেনারেল হিসেবেই বেশি পরিচিত ছিলেন। 

কিন্তু সেই সফলতার পেছনে গুরুত্বপূর্ণ অবদান ছিলো একটি বিশেষ তরবারির। সেটি নেপোলিয়নের তরবারি।

কথিত আছে তরুণ বয়সের নেপোলিয়নের গোপন শক্তিই ছিলো তার এই তরবারি। কাল্পপনিকভাবে নানা সময়ে এই তরবারির মাধ্যমে নেপোলিয়ন অনেক কঠিন পরিস্থিতিতে শত্রুকে পরাজিত করে জয়ের পতাকা উড়িছেন। কখনো কঠিন সময়কে ঘণ্টার মধ্যে পরিবর্তন করতেন এই তরবারির মাধ্যমেই।

অনুমান করা হয় ২০০ বছর আগে নেপোলিয়ন এই তরবারি সর্বশেষ ব্যবহার করেছিলেন। মারেঙ্গোর যুদ্ধের পর বিয়ে হয় নেপোলিয়নের ছোট ভাই জেরোমোর। জেরোমোর বিয়েতে বড় ভাইয়ের উপহার হিসেবে ছোট ভাইকে নিজের প্রিয় তরবারি উপহার দেন।
 
স্বর্ণ খচিত তরবারির ব্লেডটি সবার কাছেই ছিল আকর্ষণীয়। ১৯৭৮ সালে নেপোলিয়ন বোনপার্টের তরবারিটিকে ফ্রান্স সরকার জাতীয় সম্পদ হিসেবে ঘোষণা করে। ২০০৭ সালে ফ্রান্সে একটি নিলামে ৬ দশমিক ৪ মিলিয়ন ডলার দাম উঠে তরবারিটির।

নিলাম ডাককারী জন পিয়েরে নিলামকালে বলেছিলেন, নেপোলিয়নের তরবারিটি কেবল শক্তি বা ক্ষমতার নিদর্শনই নয়। এটি নেপোলিয়নের অপ্রতিরোধ্যতারও নিদর্শনও বটে।

 
নেপোলিয়ন ছিলেন ফরাসি বিপ্লবের সময়কার একজন জেনারেল। তিনি ফরাসি প্রজাতন্ত্রের প্রথম কনসলও ছিলেন। নেপোলিয়ন ১৭৯৯ সালের ১১ নভেম্বর থেকে ৬ এপ্রিল ১৮১৪ পর্যন্ত ফ্রান্সের সম্রাট ছিলেন। ১৮১৫ সালের ২০ মার্চ থেকে ২২ জুন পর্যন্ত স্বল্প সময়ের জন্য ফ্রান্সের সম্রাট ছিলেন। তিনি ইতালির রাজাও ছিলেন। এছাড়া তিনি সুইস কনফেডারেশনের মধ্যস্থাকারী এবং কনফেডারেশন অফ রাইনের রক্ষকও ছিলেন।
 
তার নেতৃত্বে ফরাসি সেনাবাহিনী এক দশকের বেশি সময় ধরে সব ইউরোপীয় শক্তির সঙ্গে যুদ্ধে অবতীর্ণ হন এবং তিনি ইউরোপের অধিকাংশ অঞ্চল তার আয়ত্তে নিয়ে নেন। তিনি মিশরে মুখোমুখি সংঘর্ষের উপযোগী সেনাবাহিনী নিয়োগ ছাড়াও যুদ্ধজাহাজের কামান নিয়ন্ত্রণের জন্য গোলন্দাজ বাহিনী স্থাপন করেন এবং সব বিভাগে আদর্শ সেনাবাহিনী গড়ে তোলেন। 


তিনি বিভিন্ন জায়গা থেকে সেরা ধারণাগুলো বেছে নিয়ে অসাধারণ একটি বাহিনী প্রস্তুত করেন যেটি তাকে গুরুত্বপূর্ণ কিছু যুদ্ধে জয় এনে দেয়। সেনাবাহিনীতে তার উদ্ভাবনীসমূহ বর্তমানে প্রায় সব সেনা প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণ দেওয়া হয়। তিনি সারা বিশ্বে সর্বকালের অন্যতম সেরা সেনাপতি হিসেবে সুপরিচিত। নেপোলিয়ান কোড প্রতিষ্ঠাও তার অন্যতম সেরা কীর্তি।

বাংলাদেশ সময়: ০৪০২ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৬ 
ইউএম/আরএ

ইসরায়েলের জেলে নায়েলের ৪০ বছর, মুক্তি নিয়ে আশাবাদী পরিবার
রাজশাহীতে আখমাড়াই শুরু
যেন এক টুকরো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়!
হাত হারিয়ে পা দিয়েই পিইসি পরীক্ষা দিচ্ছে মুক্তামনি
উইকেটে জেঁকে বসা পূজারাকে ফেরালেন এবাদত


নরসিংদীর এমপি বুবলীকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার
ভারত-বাংলাদেশ সম্পর্ক বরাবরই ভালো: মমতা
ভারত মুক্তিযুদ্ধের সময় পাশে ছিল তা ভুলিনি: প্রধানমন্ত্রী
২ উইকেট হারিয়েই বড় লিডের পথে ভারত
আগুন থেকে বাঁচতে মেয়র নাছিরের প্রচারপত্র