php glass

শুধু তামিল ভাষা বোঝা সাদা বাঘ!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

কেবল তামিল ভাষা বোঝা রাম নামের নতুন একটি পুরুষ সাদা বাঘকে নিয়ে বিপাকে পড়েছে ভারতের উদয়পুরের সাজাঙ্গরাহ্‌ জুওলজিক্যাল পার্ক কর্তৃপক্ষ। রামকে এখন কিছু হিন্দি শব্দ বোঝানোর প্রাণান্তকর চেষ্টা চালাচ্ছেন তার নতুন রক্ষক ও তত্ত্বাবধায়করা।
 

কেবল তামিল ভাষা বোঝা রাম নামের নতুন একটি পুরুষ সাদা বাঘকে নিয়ে বিপাকে পড়েছে ভারতের উদয়পুরের সাজাঙ্গরাহ্‌ জুওলজিক্যাল পার্ক কর্তৃপক্ষ। রামকে এখন কিছু হিন্দি শব্দ বোঝানোর প্রাণান্তকর চেষ্টা চালাচ্ছেন তার নতুন রক্ষক ও তত্ত্বাবধায়করা।
   
সাজাঙ্গরাহ্‌ জুওলজিক্যাল পার্কে রামকে আনা হয়েছে চেন্নাইয়ের ভেন্ডালুরু চিড়িয়াখানা থেকে প্রাণী বিনিময়ের মাধ্যমে। বাঘটির বদলে চিড়িয়াখানাটিকে এক জোড়া রাজস্থানি নেকড়ে দিয়েছে পার্ক কর্তৃপক্ষ। 
 
রামের নতুন তত্ত্বাবধায়ক প্রথমে চিন্তিত ছিলেন, চেন্নাইয়ে প্রতিপালিত বাঘটি অজানা এলাকায় স্থায়ীভাবে বসবাসের জন্য নিজেকে মানিয়ে নিতে পারবে কি-না। শুধু তামিল ভাষায় কমান্ড পালন করতে শেখা রাম নতুন ভাষার বিষয়ে কী প্রতিক্রিয়া দেখাবে, সে সম্পর্কেও চিন্তা ছিলো তার।
 
কিন্তু উদয়পুরে আসার তিন সপ্তাহ পর দর্শনার্থীদের প্রথম প্রকাশ্য চেহারা দেখানোর কাজটি গত শুক্রবার (২১ অক্টোবর) ভালোভাবেই করেছে রাম। চেন্নাইয়ের ভেন্ডালুরু চিড়িয়াখানা থেকে উদয়পুরের সাজাঙ্গরাহ্‌ জুওলজিক্যাল পার্ক পর্যন্ত পুরো ট্রিপে এবং গত তিন সপ্তাহে পুরোপুরি আবদ্ধই ছিলো সে। কিন্তু যখন তাকে সেই অবস্থা থেকে প্রদর্শনীর জন্য বের করা হলো, তার চলাফেরা বেশ ফ্যাশনেবল ও স্বতঃস্ফূর্ত ছিলো। সে এমন রাজকীয় চালে কয়েক কদম হেঁটে আসে, যেনো কোনো পবিত্র মানুষ তার ‘দর্শন’ দিচ্ছে। 
  
দিল্লি চিড়িয়াখানায় জন্ম রামের। সেসময় তার সঙ্গে আরও একটি সাদা বাঘ জন্ম নেয়। পরে শাবকজোড়ার মধ্যে শুধু রামকেই চেন্নাইয়ে স্থানান্তর করা হয়। এর ফলে সে শুধু তামিল ভাষাই বোঝে।
 
পার্কের ঊর্ধ্বতন বন কর্মকর্তা টি মোহন বলেন, উদয়পুরে প্রথমবারের মতো আমরা একটি সাদা বাঘ এনেছি। চেন্নাই চিড়িয়াখানার পরিচালককে তার রক্ষককে এখানে পাঠানোর বিশেষ অনুরোধ জানিয়েছিলাম, যেনো তিনি এসে এখানকার কর্মীদের রামকে কমান্ড করতে ব্যবহার করা কয়েকটি তামিল শব্দ শিখিয়ে যান।
 
চেন্নাই থেকে আসা রামের তত্ত্বাবধায়ক কে চেল্লাইহ বলেন, রামকে যখন চেন্নাইয়ে আনা হয়, সে তখন একটি বাচ্চা ও বন্যপশু ছিলো। তখন একে শুধু তামিল ভাষাই বুঝতে ও ব্যবহার করতে শেখানো হতো। কিন্তু আমি তাকে এখানে স্থায়ীভাবে বসবাস এবং পরে আগের অভ্যাস ছাড়াতে সাহায্য করবো। আমি ওর নতুন তত্ত্বাবধায়ককে কীভাবে তাকে দেখাশোনা করতে হবে, তাও শিখিয়ে দেবো।
 
রামের নতুন তত্ত্বাবধায়ক রাম সিং বলেন, আমার উত্তর ভারতীয় উচ্চারণভঙ্গি সত্ত্বেও রাম আমার তামিল ভাষায় দেওয়া কমান্ডে সাড়া দিচ্ছে। আমি বলেছি, ‘পো’ যার অর্থ, ‘বাইরে যাও’ এবং ‘ওয়া’ যার অর্থ, ‘ভেতরে আসো’।
 
এখন রামকে হিন্দি ভাষায় কমান্ড পালনের জন্যও এ ভাষার শব্দ বুঝতে শেখানোর চেষ্টা চলছে, বলেন তিনি।
 
বাংলাদেশ সময়: ০১৫৩ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৬
এএসআর/এসএনএস
 

আড়াইহাজারে ২ পক্ষের সংঘর্ষে আহত ৬
‘কাজলা দিদি’ কবিতা থেকে সুমনের গান
নারায়ণগঞ্জে স্ত্রীকে অপহরণের পর স্বামীকে হত্যার হুমকি
ডেমরায় স্বামীর মারধরে স্ত্রীর মৃত্যু
চুরির অপবাদে বাকপ্রতিবন্ধী কিশোরকে মারধরের ঘটনায় আটক ২


কলকাতায় পেঁয়াজের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সবজির দরও
এসএসসি পাস করে এমবিবিএস ডাক্তার!
তৈরি হচ্ছে ইয়াছিনের শেষ ঠিকানা, ঘটনাস্থলে ছুটে গেলেন মা
ডাস্টবিন থেকে নবজাতকের মরদেহ উদ্ধার 
ভেসলিন হিলিং প্রজেক্ট উদ্বোধন করলেন বিপাশা হায়াত