php glass

ব্যায়াম

সফলরা দিনের শুরুতেই সেরে নেন ৫টি কাজ

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পরিশ্রম সাফল্যের চাবিকাঠি। আর সাফল্যে নিয়মানুবর্তিতা গুরুত্বপূর্ণ। নিয়ম করে কিছু কাজ করে গেলে সফলতা আসবেই। কিন্তু তারও রয়েছে কিছু নিয়ম-নীতি। দিনের শুরুটাই এখানে গুরুত্বপূর্ণ। দিনের প্রথম ঘণ্টাটি আপনি কীভাবে ব্যয় করছেন সেটাই নির্ধারণ করে দেবে সারা জীবনের সাফল্য।

পরিশ্রম সাফল্যের চাবিকাঠি। আর সাফল্যে নিয়মানুবর্তিতা গুরুত্বপূর্ণ। নিয়ম করে কিছু কাজ করে গেলে সফলতা আসবেই। কিন্তু তারও রয়েছে কিছু নিয়ম-নীতি। দিনের শুরুটাই এখানে গুরুত্বপূর্ণ। দিনের প্রথম ঘণ্টাটি আপনি কীভাবে ব্যয় করছেন সেটাই নির্ধারণ করে দেবে সারা জীবনের সাফল্য।
 
বিশেষজ্ঞরা দেখেছেন, এই সময়ের সবচেয়ে সফল ব্যক্তিরা রোজ ভোরে পাঁচটি কাজ করেন। আর সে কাজগুলোকেই তাদের সাফল্যের কারণ হিসেবে ধরা হয়। মেনে চললে আপনিও হতে পারেন একইভাবে সফল।
 
প্রশ্ন যখন ‘আপনি কতোটা প্রোডাক্টিভ?’ তখন প্রতিটি দিনকেই এক একটি সফল দিনে পরিণত করতে হবে। দিনের অর্জন কী হবে সেটিও গুরুত্ব দিয়ে নির্ধারণ করে নিতে হবে।
 
আসুন তাহলে জেনে নেওয়া যাক কী সেই পাঁচটি কাজ যা এখনকার সফল ব্যক্তিরা দিন শুরুর প্রথম ঘণ্টাতেই সেরে ফেলেন।
 
এক. কিছুটা ব্যায়াম করুন। কাজে নেমে পড়ার আগে একটু দৌড়ে নেওয়া কিংবা জিমে কিছু সময় কাটানো খুব প্রয়োজন। এতে আপনার মন ও শরীর উভয়ই পরিষ্কার হয়, পাশাপাশি দিনের পরিশ্রমের জন্য নিজেকে প্রস্তুত করে নেওয়া যায়।
 
দুই. স্বাস্থ্যকর নাস্তা খেয়ে নিন। শরীরকে প্রস্তুত না করে কাজ করা যাবে না। স্বাস্থ্যকর সকালের নাস্তা খেয়েই তবে অফিসের পথে পা বাড়ান। শরীরে যথাযথ শক্তি নিয়ে কাজে নামলে যেকোনো কাজেই মন লাগবে আর তা হবে সুসম্পন্ন। প্রতিটি সফল ব্যক্তিই তাদের দিনের প্রথম খাবারটিতে কী খাবেন সে ব্যাপারে বুদ্ধিমত্তার পরিচয় দেন।
 
তিন: ইনবক্সটি পরিষ্কার করুন। অনেকেই বলেন, ইনবক্সের ই-মেইলগুলো বিকেল অব্দি রাখুন। কিন্তু সফল যারা তারা সকালের মেইলগুলো দেখে নিয়ে ইনবক্স পরিষ্কার করে ফেলেন। এতে দিনের যেসব গুরুত্বপূর্ণ মেইল আসে তা অন্য মেইলের মাঝে হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে না। আর যদি জমা পড়ে থাকে তাতে আপনার কাজে বিঘ্ন ঘটবে। অনেক মেইলের মাঝ থেকে কাজের কোনটি সেটা খুঁজে বের করাও একটি ঝামেলা।
 
চার. দিনের লক্ষ্য নির্ধারণ করে নিন। আজকের দিনে ঠিক কোন কাজটি শেষ করবেন আর কোন লক্ষ্য সামনে নিয়ে এগুবেন তা নির্ধারণ করে নিতে পারলে আপনার কাজটি সহজ হয়ে যাবে। প্রতিটি দিনেই একটি প্রধান কাজ থাকতে হবে। অনেকগুলো ছোট ছোট কাজে আপনার উৎপাদনশীলতা যাচাই করা যাবে না।
 
পাঁচ. কাজের একটি অগ্রাধিকার তালিকা প্রস্তুত করে নিন। কোন কাজটির পরে কোনটি করবেন, তার একটি অগ্রাধিকার লিস্ট বানিয়ে নিন। তাতে আপনি খেই হারিয়ে ফেলবেন না। একটি কাজ শেষ করতে দীর্ঘ সময় পার করে দেবেন না।

বাংলাদেশ সময়:  ০২২৭ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৬
এমএমকে/এসএনএস

প্রাঙ্গনেমো’র আয়োজনে দুই বাংলার নাট্যমেলার ১১তম আসর
ঘুমের সমস্যায়, এক মিনিটের থেরাপি!
ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ
ঘণ্টা বাজিয়ে খেলার উদ্বোধন করলেন শেখ হাসিনা
বাংলাদেশে থেকে আম-কাঁঠাল-লিচু নেবে তুরস্ক


আট কেজি স্বর্ণ শাহ আমানত বিমানবন্দরের টয়লেটে
আগের দিন আ’লীগের কমিটিতে, পরের দিন আটক
দুই পরিবর্তন নিয়ে ঐতিহাসিক টেস্টে বাংলাদেশ
ভোলায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
দিবারাত্রির টেস্টে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ