php glass

গ্রহাণুর হানায় পাল্টে গেছে চাঁদের মুখ 

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

মহাকাশ থেকে ছুটে আসা অসংখ্য পাথরের ঘায়ে পাল্টে গেছে চাঁদের মুখ। আর তা ঘটেছে ৮১ হাজার বছর পর। 

মহাকাশ থেকে ছুটে আসা অসংখ্য পাথরের ঘায়ে পাল্টে গেছে চাঁদের মুখ। আর তা ঘটেছে ৮১ হাজার বছর পর। 

নাসা তার নতুন গবেষণায় দেখেছে, আগে যেমনটা ভাবা হয়েছিলো, তার চেয়ে অন্তত একশ’ ভাগ কম সময়ের ব্যবধানে এ আঘাত সইতে হচ্ছে চাঁদকে। 
 
একেকবার যখন এমন আঘাত আসে, তখন চাঁদের চেহারাটাই পাল্টে যায়। এতে চাঁদের পিঠে এক ইঞ্চি পরিমাণ ক্ষয় হয়। মূলত চাঁদের ওপরে ধূলিময় অংশটুকু তার অস্তিত্ব হারায়।
 
গবেষকরা আরও দেখেছেন, মহাকাশের গ্রহাণু ও ধুমকেতুগুলো যখন পৃথিবীর এই একমাত্র উপগ্রহের গায়ে আঘাত হানে, তখন প্রতিবারে গড়ে ১৮০টি করে নতুন গর্ত তৈরি হয়। যার কোনো কোনোটির পরিধি ১০ মিটার পর্যন্ত বড় হয়। 
 
ন্যাচার জার্নালে প্রকাশিত গবেষণাপত্রে এসব তথ্য তুলে ধরা হয়েছে। এতে ২০০৯ সাল থেকে নাসা চাঁদের যে ম্যাপিং করছে, তাতে চন্দ্রপৃষ্ঠের পূর্বাপরের অবস্থা বিশ্লেষণ করা হয়।  
 
যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের এমারসন স্পেরারের নেতৃত্বে মহাকাশ বিজ্ঞানীদের একটি দল নিয়মিত বিরতিতে চন্দ্রপৃষ্ঠের একই এলাকার ওপর নজর রাখছিল। এ সময়কালের মধ্যে তারা চাঁদের পিঠে অসংখ্য নতুন নতুন ক্ষত হতে দেখেছেন।
 
গবেষকরা জানান, এ সময়ে তারা ২২টি নতুন ক্ষত দেখেছেন, যা সাধারণ হিসাবের চেয়ে ৩৩ শতাংশ বেশি। আর কোনো কোনো ক্ষতের পরিধি ১০ মিটারের সমান বড়।
 
এছাড়া হাজার হাজার ছোট ছোট ক্ষত তারা চন্দ্রপৃষ্ঠে দেখতে পেয়েছেন।
 
একই ধরনের আঘাত পৃথিবীর গায়েও পড়ে। তবে পৃথিবীর অত্যন্ত পুরু আবহমণ্ডলের কারণে তা ক্ষতি সাধনে ব্যর্থ হয়- জানান বিজ্ঞানীরা।
 
প্রতিদিন ১০০ টন ধূলি কিংবা বালুর মতো বস্তু পৃথিবীর ওপর এসে পড়ে। এমনকি ২৫ মিটার পরিধির পাথরের টুকরোও আঘাত হানে। কিন্তু পুরু আবহমণ্ডলে এসে তা চূর্ণ-বিচূর্ণ হয়ে যায়। ফলে পৃথিবী কোনো ক্ষতির মুখে পড়ে না বলেও জানিয়েছে নাসা। 
 
কিন্তু চাঁদের আবহমণ্ডল অত্যন্ত পাতলা। পৃথিবীর সমুদ্রপৃষ্ঠে প্রতি ঘন সেন্টিমিটারে বিলিয়ন বিলিয়ন অণু রয়েছে। চাঁদের প্রতি ঘন সেন্টিমিটারে তার সংখ্যা মাত্র ১০০টি। ফলে মহাকাশে ভীষণই বিপন্ন এই চাঁদ।
 
বাংলাদেশ সময়: ০০৩৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৬
এমএমকে/এএসআর  
 

স্থানীয় সরকার পর্যায়ের কাজে সম্পৃক্ত হতে চান প্রতিবন্ধীরা
নিউ সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট বিলের প্রতিবাদে বিক্ষোভ
ফ্রান্স প্রবাসীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান
খুলনায় আ’লীগের তৃণমূল নেতাকর্মীদের প্রযুক্তির প্রশিক্ষণ
সিলেটে লবণ বিক্রেতাকে জরিমানা


লবণের কৃত্রিম সংকট সৃষ্টির চেষ্টা, হবিগঞ্জে আটক ৪
‘খালেদা জিয়াকে চিকিৎসার অধিকার থেকে বঞ্চিত করছে সরকার’
আবাসন খাতে সর্বোচ্চ করদাতা র‌্যাংগস প্রপার্টিজ লিমিটেড
‌সিলেটের বাজারে লব‌ণ সংকটের গুজব
মিরপুরে ছুরিকাঘাতে ২ শিক্ষার্থী আহত