php glass

হেলমেট ছাড়াই নিরাপদে চলবে বাইক!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাইক বা মোটরসাইকেল চালাতে কম-বেশি সবাই পছন্দ করেন। মাঝে মধ্যে বিপত্তি ঘটে হেলমেট পরতে গিয়ে। কিন্তু নিরাপত্তার জন্য হেলমেট পরে বাইক চালানো অবশ্যই জরুরি।

বাইক বা মোটরসাইকেল চালাতে কম-বেশি সবাই পছন্দ করেন। মাঝে মধ্যে বিপত্তি ঘটে হেলমেট পরতে গিয়ে। কিন্তু নিরাপত্তার জন্য হেলমেট পরে বাইক চালানো অবশ্যই জরুরি।

তবে বিএমডব্লিউ এবার এমন একটি বাইক আনতে যাচ্ছে, যেটি হেলমেট ছাড়াই নিরাপদে চলবে। চালক নিয়ন্ত্রণ হারালেও ঠিকই বাইকের নিয়ন্ত্রণ থাকবে।
 
পরবর্তী জেনারেশনের জন্য বিএমডব্লিউ আনতে যাচ্ছে এ ‘নেক্সট ১০০ মোটরসাইকেল’, যা হেলমেট ছাড়াই সম্পূর্ণ নিরাপদ।

গাড়ি প্রস্তুতকারক জার্মান সংস্থাটি এ বছর শতবর্ষ পূর্ণ করল। তারই সেলিব্রেশনে এ চমক দেওয়া প্রজেক্ট হাতে নিয়েছে বিএমডব্লিউ।

এটি এমন একটি বাইক, যার নিজস্ব ভারসাম্য ও গতির জন্য লম্বা স্টাইল পদ্ধতি রাখা হয়। সেখানে প্রদান করা হয় চালকের উপদেশ ও সমন্বয় ধারণার অভিজ্ঞতা, যা আসলে  একজোড়া গ্লাসের সমষ্টি। এটি দৃষ্টিক্ষেত্রে সাধারণভাবেই দেখা যায় এবং নিয়ন্ত্রণ করে চোখের নড়াচড়া। যেখানে বাইক চালানো নির্ভর করে চালকের ওপর, সেখানে এখন সবকিছুই নিয়ন্ত্রণ করবে বাইকটি।

এছাড়া থাকবে নমনীয় ফ্রেমের নতুন কালো ম্যাট, যার ব্যবহার মোটরসাইকেলকে করে তুলবে আরো বেশি দ্রুতগামী। যখন একজন চালক তার হাতল পরিবর্তন করবেন, তখন এর সমন্বয় করবে একটি বাইকের সমগ্র ফ্রেম। এছাড়া দিক পরিবর্তন ও কম দ্রুতগতির ক্ষেত্রেও থাকবে প্রয়োজনীয় ইনপুট। যখন দ্রুতগতির হবে, তখন ইনপুট পরিবর্তন করতে শক্তিশালী গতিরও প্রয়োজন হবে।এজন্য বাইক চালানোর ক্ষেত্রে নিরাপত্তা ব্যবস্থার দিকেও নজর রাখছে বিএমডব্লিউ।

এর বাইরেও মোটরসাইকেলটির অগ্রগতির জন্য ধারণা খোঁজা হচ্ছে। এছাড়া বিএমডব্লিউ’র এ মোটরসাইকেলটি নির্মাণ করতে কালো ত্রিভুজ আকৃতির ফ্রেম সংযুক্ত করা হয়েছে। এর সাদা ফ্রেম লাইন এবং সর্বোৎকৃষ্ট বক্সার ইঞ্জিন আর্বিভূত হয়েছে ১৯২৩ সালের (আর৩২) থেকে। এছাড়া বাইকটির জন্য অ্যাসিড তৈরিতে ব্যবহৃত হচ্ছে উচ্চতর ফ্রেম আবরণ এবং চালানোর জন্য ব্যবহার করা হচ্ছে পেট্রোলের উচ্চতর জ্বালানি।

বিএমডব্লিউ মোটরসাইকেলের প্রধান নির্বাহী হোলগার হাম্ফ বলেন, তিনি আশাবাদী যে, ২০৪০ সালের মধ্যে তারা চালকবিহীন গাড়ি বের করতে পারবেন। যে বাইকে পরিপূর্ণ পরিসর যুক্ত থাকবে। বুদ্ধিদীপ্ত পদ্ধতিতে চারপাশের তথ্য সংগ্রহ করে পারিপার্শ্বিক অবস্থায় কাজ করবে। এটি ঠিকভাবে জানবে যে, তার সামনে কি অবস্থান করছে।  


বিএমডব্লিউ মোটরসাইকেলের প্রধান নকশাকারী এডগার হাইনরিখ বলেন, ‘আমরা আমাদের উদ্দেশ্যকে এগিয়ে নিতে কাজ করে যাচ্ছি। প্রতিযোগীদের থেকেও পিছিয়ে থাকতে চাই না আমরা। আমরা যখন মোটরসাইকেলের উন্নতি করি, তখন আমরা পাঁচ থেকে দশ বছরের আগাম তত্ত্বাবধান নিয়ে চিন্তা করি’।

‘ক্রমশ আমরা সামনের দিকে এগিয়ে যাচ্ছি এবং খুঁজে পাচ্ছি আকর্ষণীয় বিভিন্ন সম্ভাবনা’।

বাংলাদেশ সময়: ০১৫৫ ঘণ্টা, অক্টোবর ১৫,২০১৬
এসজে/এএসআর

কাস্টম হাউসে হয়রানির অভিযোগ বিক্ষোভ
করমেলার ৫ম দিনে খুলনায় ৫ কোটি ২৮ লাখ টাকা আদায়
ভূমি অধিগ্রহণের টাকা আত্মসাৎ, প্রতারক খালেক কারাগারে
তিনবেলা পেট পুরে ভাত খাচ্ছি, এটাই উন্নয়ন: পরিকল্পনামন্ত্রী
সোহানের অনবদ্য সেঞ্চুরিতে ম্লান শুভাগতের ৫ উইকেট


ফরিদপুরে এসিআই মোটরসের দুই শো-রুম উদ্বোধন
কুষ্টিয়ায় শিশু ধর্ষণ মামলায় এক ব্যক্তির যাবজ্জীবন
নিত্যপণ্যের দাম বাড়ায় মৌলভীবাজার বিএনপির বিক্ষোভ
৫ দেশে নারীকর্মী পাঠানো বন্ধ চেয়ে রিট
বেনাপোলে ধর্মঘটে পণ্য পরিবহন বন্ধ, আটকা ভারতফেরত যাত্রীরা