php glass

সৌরশক্তিতে চলবে গোটা এয়ারপোর্ট!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

‘গো গ্রিন’—বিশ্বজুড়ে দূষণের বিরুদ্ধে এটাই এখন সবচেয়ে বড় স্লোগান। জীবাশ্ম জ্বালানি পুড়িয়ে বিশ্বের বায়ু-পানি ও পরিবেশ নষ্ট করার বিপক্ষে সবাই একাট্টা

‘গো গ্রিন’—বিশ্বজুড়ে দূষণের বিরুদ্ধে এটাই এখন সবচেয়ে বড় স্লোগান। জীবাশ্ম জ্বালানি পুড়িয়ে বিশ্বের বায়ু-পানি ও পরিবেশ নষ্ট করার বিপক্ষে সবাই একাট্টা এখন। কম তেল ও কয়লা পুড়িয়ে, কম গাছ কেটে কী করে উন্নয়ন ও উৎপাদনের চাকা সচল রাখা যায়, সেটা এখন এক বিশ্বজনীন চিন্তায় রূপ নিয়েছে। তাই প্রচলিত দূষণকারী জ্বালানির বদলে বিকল্প জ্বালানির সন্ধান করছে মানুষ। সাফল্যও এসেছে বেশ। মুশকিল আসান হয়ে আবির্ভূত হয়েছে সৌরশক্তি। উন্নত দেশগুলোসহ দুনিয়ার দেশে দেশে সৌরশক্তির ব্যবহার বাড়ছে প্রতিনিয়ত।

এই কাতারে এবার জোরেশোরে নাম লিখিয়েছে আফ্রিকা মহাদেশের সবচেয়ে প্রভাবশালী ও উন্নত দেশ দক্ষিণ আফ্রিকা। সেদেশের একটি গোটা বিমানবন্দর চলবে এবার সৌরশক্তিতে।

এএফপি এর উপর ফলাও করে প্রতিবেদন ছাপিয়েছে। এর শিরোনাম তারা দিয়েছে: ‘South Africa basks in continent's first solar-powered airport’

প্রতিবেদনে তারা লিখেছে, দক্ষিণ আফ্রিকার দক্ষিণ উপকূলের জর্জটাউন শহরের বিমানবন্দরটি এখন থেকে চলবে পুরোপুরি সৌরশক্তিতে। তারা এটিকে আফ্রিকা মহাদেশের প্রথম সৌরশক্তিচালিত বিমানবন্দর হিসেবে উল্লেখ করে ‘Africa's first 'green' airport’ বলে অভিহিত করেছে।
এই বিমানবন্দরের কন্ট্রোল টাওয়ার, চেক-ইন ডেস্ক, ব্যাগেজ ক্যারোসেল, রেস্টুরেন্ট বা এটিএম বুথ সবকিছুই চলবে সৌরশক্তিতে। এজন্য একটি সোলার পাওয়ারস্টেশন নির্মাণ করা হয়েছে রানওয়ের কয়েকশ মিটার দূরে মাঠের ভেতর। এর ২ হাজার সোলার প্যানেল প্রতিদিন ৭শ ৫০ কিলোওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন করবে। আর বিমানবন্দরের জন্য লাগবে মাত্র ৪শ কিলোওয়াট। বাকি বিদ্যুৎ সাশ্রয় করে তা মিউনিসিপ্যাল পাওয়ার গ্রিডে দেওয়া হবে। এর ফলে শহরবাসীরাও এ থেকে উপকৃত হতে পারবেন। অন্যত্র বিক্রিও করা যাবে।  

এরই মধ্যে কর্তৃপক্ষ সৌরবিদ্যুৎকেন্দ্রটির ক্ষমতা আরও ২শ ৫০ কিলোওয়াট বাড়ানোর পরিকল্পনা করেছে। পর্যায়ক্রমে দক্ষিণ আফ্রিকার অন্যসব বিমানবন্দরকেও এই ‘গো-গ্রিন’ পলিসির আওতায় আনা হবে।  

বাংলাদেশ সময়: ০৯০২ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৬
জেএম/এএ

 

বাংলা টাইগার্সের জয়রথ ছুটছেই
বেশি দামে লবণ বিক্রি, ৫ দোকান সিলগালা-জরিমানা দেড় লাখ
আন্তর্জাতিক আদালতে গাম্বিয়ার মুখোমুখি হবে সু কি
চেকপোস্টে দুর্বৃত্তের হামলায় ৩ পুলিশ আহত, অস্ত্রসহ আটক ২
পাবনায় সরকারিভাবে আমন সংগ্রহের কার্যক্রম শুরু


বায়িং হাউজগুলোর দক্ষতা বাড়ানোর ওপর জোরারোপ
ওয়ারীতে দেশি অস্ত্রসহ ৬ ডাকাত আটক
সিলেটে ছাত্রলীগ নেতা গ্রেফতার
কেরানীগঞ্জে বাসচাপায় অটোরিকশাযাত্রী নিহত
পাইকগাছায় ঘের ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা