জলবায়ু ইস্যুতে বাংলাদেশকে স্পেনের সহযোগিতার আশ্বাস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নবায়নযোগ্য শক্তির উৎস সন্ধান এবং জলবায়ু পরিবর্তন ইস্যুতে বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন স্পেনের পররাষ্ট্রমন্ত্রী অ্যানজেল মোরাটিনোস।

ঢাকা: নবায়নযোগ্য শক্তির উৎস সন্ধান এবং জলবায়ু পরিবর্তন ইস্যুতে বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন স্পেনের পররাষ্ট্রমন্ত্রী অ্যানজেল মোরাটিনোস।

মাদ্রিদের ভিয়েনা প্যালসে বুধবার পরাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে দ্বিপাকি বৈঠকে তিনি এ আশ্বাস দেন।

এছাড়া বাণিজ্য, বিনিয়োগ, দ্বৈত কর পরিহার এবং সাংস্কৃতিক সহযোগিতার বিষয়ে বিভিন্ন দ্বিপাকি চুক্তি স্বারের জন্য কাজ করে যেতে দুই পররাষ্ট্রমন্ত্রী সম্মত হয়েছেন। বৈঠকে বাণিজ্য, বিনিয়োগ, সংস্কৃতি, পর্যটন, শিা, কৃষি, স্প্যানিস ভাষা শিা, অভিবাসন, কারিগরী সহযোগিতা ও বৃত্তি, নারীর তায়নসহ বিভিন্ন েেত্র  সহযোগিতা সম্প্রসারণের বিষয়ে ঐকমত্য পোষণ করা হয়।

জাতিসংঘের অঙ্গ সংস্থাসমূহ ওআইসি এবং শান্তিরা মিশনে বাংলাদেশের সক্রিয় ও দায়িত্বশীল ভূমিকায় প্রশংসা করেন স্পেনীয় পররাষ্ট্রমন্ত্রী।

২০১১ সালে স্পেন সফরের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আমন্ত্রণবার্তা তুলে দেন স্পেনের পররাষ্ট্রমন্ত্রী। ডা. দীপু মনিও তার সরকারের প হতে স্পেনের রাণী সোফিয়া, প্রধানমন্ত্রী জাপাতেরো এবং পররাষ্ট্রমন্ত্রী মোরাটিনোসকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। জবাবে স্পেনীয় পররাষ্ট্রমন্ত্রী জানান, এ বছরের অক্টোবর  স্পেনের রাণী সোফিয়া বাংলাদেশ সফর করবেন।


বাংলাদেশ স্থানীয় সময়: ২০১০ ঘণ্টা, জুন ২৪, ২০১০
পিআইডি/বিকে

চুড়িহাট্টার বাতাসে বইছে এখনও কেমিক্যালের ঝাঁঝালো গন্ধ
ভেড়ামারায় ৯০০ বোতল ফেনসিডিলসহ আটক ১
বাতিল হলো আইপিএলের উদ্বোধনী অনুষ্ঠান
ট্রাম্পের সঙ্গে বৈঠকে যোগ দিতে হ্যানয়ের পথে কিম 
সমৃদ্ধ ফেনী গড়তে এক হয়ে কাজ করতে চায় ৩ সংসদ সদস্য


মোল্লাতন্ত্র বাংলাদেশের জন্য বড় বিপদ: মেনন
আরমান আলিফ’র গানভিডিও ‘অন্ধকার জগত’
হবিগঞ্জে ট্রাক্টরচাপায় শিশু নিহত
ভারতে কার্পেট কারখানায় বিস্ফোরণে নিহত ১১
উজিরপুরে বাসচাপায় স্কুলছাত্র নিহত