তৈরি পোশাক শ্রমিকদের জন্য মজুরি কাঠামো গঠনের সুপারিশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তৈরি পোশাক শ্রমিকদের জন্য সময়োপযোগী মজুরি কাঠামো গঠনের সুপারিশ করেছে জাতীয় সংসদের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এছাড়া শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন বিল ২০০৬ বাস্তবায়ন করাসহ তাদের সব সমস্যা সমাধান করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে কমিটি

ঢাকা: তৈরি পোশাক শ্রমিকদের জন্য সময়োপযোগী মজুরি কাঠামো গঠনের সুপারিশ করেছে জাতীয় সংসদের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এছাড়া শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন বিল ২০০৬ বাস্তবায়ন করাসহ তাদের সব সমস্যা সমাধান করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে কমিটি।

কমিটির দ্বাদশ বৈঠক আজ বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি কমিটির সভাপতি মো. ইসরাফিল আলমের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন সদস্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, মো. শহীদুজ্জামান সরকার, ননী গোপাল মণ্ডল, মো. জাকির হোসেন এবং রওশন জাহান সাথী।

বৈঠকে টেকনিক্যাল ট্রেনিং সেন্টারগুলোকে (টিটিসি) আরও কার্যকর করার পরামর্শ দেওয়া হয়। বৈদেশিক কর্মসংস্থান ও দেশীয় কর্মসংস্থানের জন্য পৃথক টিটিসি চালুর সুপারিশ করা হয়।

সড়ক পরিবহণ মালিক ও শ্রমিক ইউনিয়নের রেজিস্ট্রেশন নিয়ন্ত্রণ এবং পরিবহণ সেক্টরে সমিতির নামে রাস্তায় দাঁড়িয়ে চাঁদা আদায় বন্ধের প্রয়াজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে কমিটি। এ বিষয়ে শ্রম আইন বিশ্লেষণ, মনিটরিং, চাঁদা আদায়ের কারণ উপস্থাপনের জন্য মো. জাকির হোসেনকে আহবায়ক এবং মো. শহীদুজ্জামান সরকার ও ননী গোপাল মণ্ডলকে সদস্য সাব-কমিটি গঠন করা হয়।

এছাড়া বিদেশে শ্রম বাজার রা এবং শ্রমিকদের মনোবল বৃদ্ধির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয় বৈঠকে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৯৪০ ঘণ্টা, জুন ২৪, ২০১০
পিআইডি/বিকে

বইমেলায় রশিদ হারুনের ‘সময় ভেসে যায় বৃষ্টির জলে’
শার্ট-টুকরো দেখে মরদেহ দাবি, মিলছে না ডিএনএ টেস্ট ছাড়া
এখনো নজরুল, এখনো রবীন্দ্রনাথ
‘রোহিঙ্গাদের হামলার ঘটনা দুঃখজনক’
অধ্যক্ষকে ময়লা পানি-চেয়ার ছুড়ে লাঞ্ছিত করলো দুর্বৃত্তরা


মোংলায় যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার
নিউজিল্যান্ডের বাতাস সামলাতে শিখে গেছে টাইগাররা
বোমা মেশিন বন্ধে বনমন্ত্রীর হুঁশিয়ারি
১৯ বছর পর বানসালীর সিনেমায় সালমান
‘সরকার জনগণের উন্নয়ন না করে প্রশাসনের উন্নয়ন করছে’