চলতি বছরই দূর হবে বাংলাদেশ ও ভারতের মধ্যকার শুল্ক-অশুল্ক বাধা - বাণিজ্যমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাণিজ্য মন্ত্রী ফারুক খান বলেছেন, বাংলাদেশ ও ভারতের মধ্যকার শুল্ক ও অশুল্ক বাধাসহ সব বাধা এ বছরের মধ্যে দূর করা সম্ভব হবে বলে বাংলাদেশ আশা করছে।

ঢাকাঃ  বাণিজ্য মন্ত্রী ফারুক খান বলেছেন, বাংলাদেশ ও ভারতের মধ্যকার শুল্ক ও অশুল্ক বাধাসহ সব বাধা এ বছরের মধ্যে দূর করা সম্ভব হবে বলে বাংলাদেশ আশা করছে। আজ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কে সফররত ফেডারেশন অফ ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনস (এফআইইও) এর একটি ব্যবসায়ী প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময়কালে এ আশাবাদ ব্যক্ত করেন বাণিজ্য মন্ত্রী।

বাণিজ্য মন্ত্রী বলেছেন, দুই দেশের প্রধানমন্ত্রীর সম্মতিতে স্বারিত যৌথ ইশতেহারের পূর্ণ বাস্তবায়নের জন্য বাংলাদেশ অপো করছে এবং এর মাধ্যমে দ্বিপীয় বাণিজ্য আরো জোরদার হবে।

মন্ত্রী বলেন, দু’দেশের ব্যবসা ও বাণিজ্যের উন্নয়নের জন্য সবার আগে প্রয়োজন পরস্পরের মধ্যে বোঝাপড়া ও বিশ্বাস স্থাপন করা। তিনি বাংলাদেশে ভারতীয় বিনিয়োগকে স্বাগত জানিয়ে বলেন, এদেশে বিনিয়োগের জন্য উপযুক্ত পরিবেশ বিদ্যমান।

আঞ্চলিক সহযোগিতা উন্নয়নের মাধ্যমে বিদ্যুৎ উন্নয়ন, সেচ ব্যবস্থার উন্নয়ন, বন্যা নিয়ন্ত্রণসহ সম্ভাবনাময় বিভিন্ন সুযোগ কাজে লাগানোর ওপর বাণিজ্য মন্ত্রী গুরুত্বারোপ করেন।

বাংলাদেশের রাজনৈতিক ও অর্থনৈতিক অবস্থা বিনিয়োগের জন্য অনুকূল হিসেবে আখ্যায়িত করে ভারতের ব্যবসায়ীরা এদেশের বিভিন্ন সেক্টরে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেন।

প্রতিনিধিদল বাংলাদেশের অবকাঠামো, ব্যাংকিং খাত, পিএসআই ইস্যু, যানবাহন চলাচলে সমস্যাসহ কতিপয় বাধা দূরীকরণের ওপর গুরুত্বারোপ করেন। তারা বিদ্যুৎ, পোলট্রি, কারিগরি শিা, স্বাস্থ্যসেবা, যোগাযোগ অবকাঠামো, সিরামিক, মেডিসিন, টেক্সটাইল এবং প্লাস্টিক খাতে বিনিয়োগের ল্েয সম্ভাবনা যাচাইসহ বিভিন্ন েেত্র এদেশের ব্যবসায়ীদের সাথে ইতিবাচকভাবে আলোচনা হয়েছে বলে জানান।

২০ সদস্যের ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দেন এফআইইও চেয়ারম্যান রমেশ কুমার আগারওয়াল। প্রতিনিধিদলে অন্যান্যের মধ্যে ছিলেন এফআইইও-এর ডেপুটি ডিরেক্টর পি.টি. শ্রীনাথ, থ্রি স্টার এক্সপোর্ট হাউজের দেবাশীষ মোহন সাহা প্রমুখ। এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব (আমদানি) মোঃ শওকত আলী ওয়ারেছী উপস্থিত ছিলেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭১২ ঘণ্টা, ২৪ জুন ২০১০
পিআইডি/এএইচএস

Nagad
‘বিএনপি আমলে সাহেদ হাওয়া ভবনের সঙ্গে যুক্ত ছিলেন’
করোনা: ঢাকাসহ চার জেলায় পশুর হাট না বসানোর প্রস্তাব
নোবেলজয়ী কবি পাবলো নেরুদার জন্ম
ঢাকার পথে সাহারা খাতুনের মরদেহ
ভিয়েতনামে মানবপাচারের ঘটনায় আটক তিনজন রিমান্ডে


পল্লবীতে ভুয়া চাকরিদাতা প্রতিষ্ঠানে অভিযান, আটক ৩
রাজশাহীতে বাসচাপায় অটোরিকশার চালকসহ নিহত ২
‘আদিম’ মুক্তির আগেই নির্মিত হচ্ছে সিক্যুয়েল
লকডাউনে ভিডিওচিত্র বানিয়ে খুদে শিক্ষার্থী প্রিয়তির রোবট জয়
সিলেটে করোনার নমুনা জট নেই