পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ক্লাইমেট চেঞ্জ ইউনিট উদ্বোধন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবিলায় পরিবেশ ও বন মন্ত্রণালয়ে পৃথক একটি ইউনিট খোলা হয়েছে। আজ পরিবেশ ও বন প্রতিমন্ত্রী ড. হাছান মাহমুদ পুরানা পল্টনের বায়তুল ভিউ টাওয়ারে “ক্লাইমেট চেঞ্জ ইউনিট” এর কার্যালয় উদ্বোধন করেন

ঢাকাঃ জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবিলায় পরিবেশ ও বন মন্ত্রণালয়ে পৃথক একটি ইউনিট খোলা হয়েছে। আজ পরিবেশ ও বন প্রতিমন্ত্রী ড. হাছান মাহমুদ পুরানা পল্টনের বায়তুল ভিউ টাওয়ারে “ক্লাইমেট চেঞ্জ ইউনিট” এর কার্যালয় উদ্বোধন করেন।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, এ ইউনিট জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবিলায় সকল কাজ করবে। সরকারের একজন যুগ্ম-সচিবকে ইউনিটের দায়িত্ব প্রদান করা হয়েছে। এ ছাড়া ৯ জন কর্মকর্তা ও ৩৩ জন কর্মচারীর সমন্বয়ে প্রতিষ্ঠিত এই ইউনিটে শিগগিরই বিশেষজ্ঞ কনসালটেন্ট নিয়োগ করা হবে।

জলবায়ু পরিবর্তনের জন্য সরকারের কাইমেট চেঞ্জ রেজিলিয়েন্স ফান্ডসহ দাতা দেশ ও সংস্থাসমূহের সহায়তা তহবিলও ক্লাইমেট চেঞ্জ ইউনিটের মাধ্যমে পরিচালিত হবে। কাইমেট চেঞ্জ রেজিলিয়েন্স ফান্ডের জন্য ইতোমধ্যে উন্নয়ন সহযোগীরা ১১০.২ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্রদান করেছে বলে তিনি জানান।

ড. হাছান মাহমুদ আরো বলেন, বর্তমানে একটি প্রকল্পের আওতায় এই ইউনিট পরিচালনার জন্য দুই বছরে ৫ কোটি ৫০ লাখ টাকা ব্যয় হবে। তবে শিগগিরই প্রকল্পটিকে রাজস্ব খাতে স্থানান্তরের পরিকল্পনা রয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে সংশ্লিষ্ট ১২টি মন্ত্রণালয়ে পরিবেশ বিষয়ক ফোকাল পয়েন্ট নির্ধারণ করা হয়েছে। কাইমেট চেঞ্জ ইউনিট ফোকাল পয়েন্টগুলোর মধ্যে সমন্বয় সাধন করবে।

পরিবেশ ও বন সচিব ড. মিহির কান্তি মজুমদার, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মনোয়ার ইসলাম, কাইমেট চেঞ্জ ইউনিট প্রধান মোঃ সাহেদুজ্জামান ও প্রধান বন সংরক আব্দুল মোতালেব কাইমেট চেঞ্জ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।



বাংলাদেশ স্থানীয় সময় ১৮৫৩ ঘণ্টা, ২৪ জুন ২০১০
পিআইডি/এএইচএস

Nagad
সাহারা খাতুনের মৃত্যুতে তাপস-আতিকের শোক
সাহারার মৃত্যুতে বিরোধীদলীয় নেতা-জাপা চেয়ারম্যানের শোক
করোনায় রিজেন্ট হাসপাতাল মালিকের বাবার মৃত্যু
সাহারা খাতুনের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক
সাহারা খাতু‌নের মৃত্যুতে মন্ত্রীদের শোক


সাহারা খাতুন ছিলেন আ.লীগের একজন পরীক্ষিত নেতা: রাষ্ট্রপতি
স্বাস্থ্যকর্মীদের বিশেষ সম্মানী দেবে সরকার
আমি পরীক্ষিত ও বিশ্বস্ত সহযোদ্ধাকে হারালাম: প্রধানমন্ত্রী
সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই
সৌদি থেকে ফিরলেন আটকে পড়া ৪১৮ বাংলাদেশি