ধর্মঘটে অচল বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ভারতে আটক বাংলাদেশি ট্রাক চালকের মুক্তির দাবিতে ডাকা ধর্মঘটে বৃহস্পতিবার সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর অচল  রয়েছে।

বেনাপোল: ভারতে আটক বাংলাদেশি ট্রাক চালকের মুক্তির দাবিতে ডাকা ধর্মঘটে বৃহস্পতিবার সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর অচল  রয়েছে।

বেঁধে দেওয়া সময়ের মধ্যে আটক চালককে মুক্তি না দেওয়ায় সকাল থেকে এ ধর্মঘটের ডাক দেয় বেনাপোল ও পেট্রাপোল ট্রাক চালকরা।

এর আগে মঙ্গলবারও একই দাবিতে আমদানি-রপ্তানি আড়াই ঘণ্টা বন্ধ রাখা হয়। সেদিনই বুধবারের মধ্যে চালকের মুক্তির আল্টিমেটাম দেয় শ্রমিকরা।

গত ১৪ জুন রুবেল হাসেম নামে এক বাংলাদেশি ট্রাক চালক টাটা কোম্পানির ২৫ প্যাকেট  বৈদ্যুতিক সরঞ্জামসহ বেনাপোলের বিপরীতে পেট্রাপোল বন্দরে প্রবেশ করেন। তবে পণ্য ছাড় করানোর প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে না পারায় তাকে ভারতীয় টার্মিনালে আটকে দেওয়া হয়। এরপর গত ১৯ জুন সন্ধ্যায় কলকাতা কাস্টমস গোয়েন্দা বিভাগের একটি দল চালক রুবেল হাসেমকে পেট্রাপোল বন্দর এলাকা থেকে আটক করে থানায় সোপর্দ করেন।

যশোর জেলা ট্রাক ও ট্যাঙ্কলরি শ্রমিক ইউনিয়নের বেনাপোল শাখার সাধারণ সম্পাদক শাহিন আহমেদ বলেন, “সম্পূর্ণ অন্যায়ভাবে আমাদের ট্রাক চালককে আটক করে থানায় দেওয়া হয়েছে। বৈধ মালামাল নিয়ে ওপারে গেলে প্রায়ই আমাদের সঙ্গে ভারতীয় বিএসএফ, পুলিশ ও কাস্টমস সদস্যরা দুর্ব্যবহার করে থাকে। মাঝে মধ্যে আমাদের শ্রমিকদের মারধরও করা হয়।”

তিনি আরো জানান, ওপারের ট্রাক শ্রমিক নেতাদের উপস্থিতিতে প্রশাসনের সঙ্গে কয়েক দফা আলোচনা হলেও তারা এ ব্যাপারে বার বার সময় নিয়েছে। কিন্তুু সমস্যার সমাধানে এগিয়ে আসেনি। বুধবার পর্যন্ত সময় নেওয়া হলেও তারা আটক চালকের মুক্তির ব্যাপারে অপরাগতা প্রকাশ করেছে।

“আটক ট্রাক চালককে মুক্তি না দেওয়া পর্যন্ত এ পথে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে।”
 
চেকপোস্ট কাস্টম কার্গো সুপারিনটেনডেন্ট তৌহিদুল ইসলাম বলেন, “আজ সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে কোনো আমদানি-রপ্তানি হচ্ছে না। কোনো ট্রাক পণ্য নিয়ে ভারতে যায়নি বা ভারত থেকে আসেওনি।”

এদিকে, আমদানি-রপ্তানি বন্ধ করে দেওয়ায় পেট্রাপোল বন্দর এলাকায় বাংলাদেশে প্রবেশের অপোয় পেঁয়াজসহ শত শত ভারতীয় পণ্যবোঝাই ট্রাক দাঁড়িয়ে আছে। ভারতে রপ্তানির অপোয় পাট, মাছ ও পচনশীল দ্রব্যসহ পণ্যবোঝাই অসংখ্য বাংলাদেশি ট্রাকও দাঁড়িয়ে আছে বেনাপোল চেকপোস্টসহ বন্দর রপ্তানি টার্মিনাল এলাকায়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪২২ ঘণ্টা, জুন ২৪, ২০১০
প্রতিনিধি/কেএল/জেএম

Nagad
বিজয়নগরে পিকআপ ভ্যান উল্টে চালক নিহত
সাহেদের সর্বোচ্চ শাস্তি কামনা করি: বিএসএসএমইউ উপাচার্য
বাতাসেও করোনা সংক্রমণ! বাঁচতে যা করতে বলছে WHO
নারায়ণগঞ্জে অবৈধ স্থাপনা উচ্ছেদে জেলা পরিষদের অভিযান
ব্যাংকক গেলেন ২৩ থাই নাগরিক


ফজলুর রহমান মসজিদের মোতোয়াল্লী হাজী জাহাঙ্গীর
যেসব স্থানে পালিয়ে ছিলেন সাহেদ
সিলেটে করোনায় আক্রান্ত চিকিৎসক দম্পতি
সাতক্ষীরা জেলা পরিষদের চেয়ারম্যান করোনায় আক্রান্ত
করোনা: নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় শনাক্ত ৪২