ঢাকা, শুক্রবার, ২০ ফাল্গুন ১৪২৭, ০৫ মার্চ ২০২১, ২০ রজব ১৪৪২

জাতীয়

সবার জন্য নিরাপদে হাঁটার উপযোগী পরিবেশ সৃষ্টির আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২১
সবার জন্য নিরাপদে হাঁটার উপযোগী পরিবেশ সৃষ্টির আহ্বান

ঢাকা: সবার জন্য নিরাপদে হাঁটার উপযোগী পরিবেশ সৃষ্টির আহ্বান জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) এবং ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট। মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) সকালে সাইন্সল্যাব মোড় থেকে কলাবাগান বাসস্ট্যান্ড পর্যন্ত এক কিলোমিটার পদযাত্রা থেকে সংগঠন দুটি এ আহ্বান জানায়।

পদযাত্রা শেষে বিকেল ৪টার দিকে পাঠানো সংবাদ বিবৃতিতে বিষয়টি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, যানজট, স্বাস্থ্য, পরিবেশ, জ্বালানি, অবকাঠামো সবকিছু বিবেচনায় হাঁটা সবচেয়ে সুবিধাজনক যাতায়াত মাধ্যম। অথচ হাঁটার পরিবেশ উন্নত করার বিষয়টি উপেক্ষিত থেকে যাচ্ছে। হাঁটার জন্য অবকাঠামো অর্থাৎ ফুটপাত, সমতলে রাস্তা পারাপারে ক্রসিং ব্যবস্থা, এবং গলি রাস্তায় প্রয়োজনীয় ব্যবস্থা নেই। বিদ্যমান ফুটপাতগুলিও নিয়মিত রক্ষণাবেক্ষণ এবং ব্যবস্থাপনার প্রতি নজর দেওয়া হয় না। সাইন্সল্যাব মোড় থেকে কলাবাগান বাসস্ট্যান্ড পর্যন্ত এক কিলোমিটার পথে পদযাত্রা থেকে পর্যবেক্ষণে দেখা যায় যে, সেখানে এক-তৃতীয়াংশ পথই হাঁটার অনুপোযোগী। এজন্য হাঁটতে গিয়ে নানা প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয়। বিশেষ করে নারী, শিশু, বৃদ্ধ এবং প্রতিবন্ধী ব্যক্তিদের ভোগান্তি সবচেয়ে বেশি।

বিবৃতিতে আরও বলা হয়, পদযাত্রায়  রাজধানীর সাইন্সল্যাব মোড় থেকে কলাবাগান বাসস্ট্যান্ড পর্যন্ত এক কিলোমিটার ফুটপাত পরিদর্শন থেকে দেখা যায়, ফুটপাতগুলো যথাযথভাবে তৈরি এবং রক্ষণাবেক্ষণ করা হয়নি। যদিও এখানে র‌্যাম্প (ঢালুপথ) প্রদান করা হয়েছে কিন্তু প্রতিবন্ধী ব্যক্তিদের পক্ষে নিরববিচ্ছভাবে ফুটপাত ধরে যাতায়াত সম্ভব নয়। প্রতিবন্ধী ব্যক্তিসহ সব পথচারীদের জন্য সমতলে রাস্তা পারাপারের কোনো সুব্যবস্থা নেই। ফুটপাতে এবং সড়কের পাশে বিভিন্ন ভবন নির্মাণ সামগ্রী, বিভিন্ন স্থান অসমান এবং ভাঙাচোড়া থাকার ফলে পথচারীদের বিড়ম্বনার সৃষ্টি হয়, দুর্ঘটনায় আহত হওয়ার সম্ভাবনা থাকে। শুধু তাই নয় ফুটপাতে অবৈধভাবে ব্যক্তিগত গাড়ি, মোটরসাইকেল পার্কিং করে রাখা হয়। ফুটপাত পথচারীদের জন্য তৈরি কিন্তু সেখানে তাদের অধিকার ক্রমাগত খর্ব হয়ে চলেছে।

পদযাত্রায় উপস্থিত ছিলেন পরিবেশ বাঁচাও আন্দোলনের চেয়ারম্যান আবু নাসের খান, ঢাকা আইডিয়াল ক্যাডেট স্কুলের প্রধান শিক্ষক এম এ মান্নান মনির, পবা সদস্য মো. সেলিম, ডাব্লিউবিবি ট্রাস্টের সিনিয়র প্রকল্প কর্মকর্তা জিয়াউর রহমান, প্রকল্প কর্মকর্তা মো. আতিকুর রহমান, আইডাব্লিউবির পলিসি অফিসার আ ন ম মাসুম বিল্লাহ ভূইঞা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২১
আরকেআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa