ঢাকা, শুক্রবার, ২০ ফাল্গুন ১৪২৭, ০৫ মার্চ ২০২১, ২০ রজব ১৪৪২

জাতীয়

শাহবাগে মুক্তিযোদ্ধা সন্তান সংসদের অবস্থান

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২১
শাহবাগে মুক্তিযোদ্ধা সন্তান সংসদের অবস্থান ছবি: শাকিল আহমেদ

ঢাকা বিশ্ববিদ্যালয়: সাত দাবিতে রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান কর্মসূচি পালন করছে মুক্তিযোদ্ধা সন্তান সংসদ।

মঙ্গলবার (২৩ ফেব্রুরায়ি) দুপুরের দিকে শাহবাগ মোড়ে তারা অবস্থান নেয়।

মুক্তিযোদ্ধা সন্তান সংসদের চেয়ারম্যান সোলেমান মিয়া বাংলানিউজকে বলেন, আমরা সাত দাবিতে এখানে অবস্থান নিয়েছি। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা এখানে অবস্থান করব।

দাবির বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীকে জানিয়েছি। তিনি প্রধানমন্ত্রীকে অবহিত করেছেন। এখনো সিদ্ধান্ত পাইনি।

শাহবাগ মোড়ে অবস্থান কর্মসূচির কারণে যান চলাচল ব্যাহত হচ্ছে। মৎস্য ভবনের দিক থেকে আসা যানবাহনগুলো শাহবাগের ফুলের দোকানগুলোর সামনে দিয়ে থানা পার হয়ে জাদুঘরের সামনে দিয়ে কাটাবন দিয়ে চলাচল করছে।

মুক্তিযোদ্ধা সন্তান সংসদের সাত দফা দাবি হলো—সব চাকরির ক্ষেত্রে মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহাল করা; সাংবিধানিক স্বীকৃতি ও মুক্তিযোদ্ধা পরিবারের সুরক্ষা আইন পাস করা, মর্যাদা নির্ধারণ করা; মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচনে শহীদ মুক্তিযোদ্ধা ও অসুস্থ মুক্তিযোদ্ধার পরিবারের একজন প্রতিনিধিকে ভোটার এবং ১৯৭২ এর সংজ্ঞা অনুযায়ী ভুয়া মুক্ত তালিকা প্রণয়ন করা; মুজিব কোটের পবিত্রতা রক্ষায় সিনেমা, সিরিয়াল নাটকে মন্দ চরিত্রে মুজিব কোট পরা নিষিদ্ধ করাসহ মন্দ লোকদের মুজিব কোট পরা যাবে না—এই মর্মে আইন পাস করা; মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের পরিত্যক্ত সম্পত্তি দখলমুক্ত করে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তর করা; মুক্তিযোদ্ধা পরিবারের ওপর হামলা নির্যাতন ও জমি দখলের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া, দুর্নীতি, মাদক, ধর্ষণের বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখাসহ কঠোর আইন প্রণয়ন করতে এবং হাসপাতাল, সরকারি অফিস, বিমানবন্দরসহ সর্বত্র বীর মুক্তিযোদ্ধাদের ভিআইপি মর্যাদা দেওয়া।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২১
এসকেবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa