ঢাকা, শনিবার, ১৪ ফাল্গুন ১৪২৭, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৫ রজব ১৪৪২

জাতীয়

খুলনায় পাওনা পরিশোধের দাবিতে শ্রমিকদের ভুখা মিছিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২১
খুলনায় পাওনা পরিশোধের দাবিতে শ্রমিকদের ভুখা মিছিল শ্রমিকদের ভুখা মিছিল

খুলনা: আটরা শিল্পাঞ্চলের আলীম জুট মিলের শ্রমিকরা পাওনা পরিশোধের দাবিতে ভুকা মিছিল করেছে।

সোমবার (২৫ জানুয়ারি) দুপুরে খানজাহান আলী থানা জাতীয় শ্রমিক ফেডারেশনের ডাকা চতুর্থ দফার চলমান আন্দোলন কর্মসূচির অংশ হিসাবে এ মিছিল বের করা হয়।

মিলের শ্রমিক ও তাদের পরিবারের সদস্যরা থালাবাটি হাতে নিয়ে ভুখা মিছিলে অংশ নেন। মিছিলটি খুলনা যশোর মহাসড়কের পথের বাজার হয়ে আলীম ও ইস্টার্ন জুট মিল সংলগ্ন রাজপথ ঘুরে আলীম জুট মিলের সামনে এসে জড়ো হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

নজাহান আলী থানা জাতীয় শ্রমিক ফেডারেশনের আহ্বায়ক সরদার আমিরুল ইসলামে সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি ছিলেন ওয়াকার্স পার্টি মহানগর সভাপতি কমরেড মফিদুল ইসলাম।

বক্তৃতা করেন ইস্টার্ন জুট মিলের সভাপতি আলাউদ্দিন, থানা ওয়াকার্স পাটির সাধারণ সম্পাদক আব্দুস সাত্তার মোল্যা, ইউপি সদস্য বখতিয়ার পারভেজ, আলীম জুট মিলের সভাপতি আ. সালাম জমাদ্দার, সাধারণ সম্পাদক আ. রশিদ, জাতীয় শ্রমিক ফেডারেশন থানা কমিটির সদস্য জাকির সরদার, সদস্য সচিব আ. রউফ মোড়ল, জহির উদ্দিন খান, হক হাওলাদার, ইকবাল হোসেন, শেখ মজিবার, কাসেম সরদার, কামরুজ্জামান, হাদিউজ্জিামান, অহিদুল ইসলাম, শেখ আমিরুল, রেদওয়ান বাহর প্রমুখ।

আলীম জুট মিলের প্রশাসনিক কর্মকর্তা এস এম জাহাঙ্গীর কবির জানিয়েছেন, আইনি জটিলতায় মিলটির শ্রমিকদের সব পাওনা আটকে আছে। মেসার্স শিল্প প্রতিষ্ঠান মিলের ১৬% শেয়ার দাবি করে আইনের মারপ্যাচে শ্রমিকদের পাওনা পরিশোধে হয়রানি করছে। তারা শেয়ারের অংশ হিসাবে মালিকানা দাবি করে আদালতে একাধিক কনডেম মামলা করে। আদালত তাদের তিনটি মামলা খারিজ করে দেওয়ায় এবং অর্থমন্ত্রণালয় অর্থ ছাড়ের ইতিবাচক অনুমতি দেওয়ায় শ্রমিকরা তাদের পাওনা পাওয়ার বিষয়ে আশার আলো দেখছিল। কিন্তু পাওনা পরিশোধে বাধা হয়ে দাঁড়িয়েছে আইন মন্ত্রণালয়ে ফাইলটি আটকে যাওয়ায়।  

তিনি আরও জানান গোল্ডেন হ্যান্ডশেকের আওতায় দেশের ২৫টি রাষ্ট্রায়ত্ব জুট মিল ২০২০ সালের ১ জুলাই থেকে উৎপাদন বন্ধ করে দেওয়া হয়। রাষ্ট্রায়ত্ব এ মিলগুলোর মধ্যে একমাত্র খুলনার আলীম জুট মিলটির শ্রমিকদের পাওনা পরিশোধ আইনি জটিলতায় আটকে আছে।

পূর্ব কর্মসুচির অংশ হিসেবে বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) সকাল ১১টা থেকে দুপুর ১টা দুই ঘণ্টা আটরা শিল্পাঞ্চলের রাজপথ-রেলপথ অবরোধ কর্মসূচি পালনের সিদ্ধান্ত রয়েছে।


খুলনাসহ দেশের ২৪টি রাষ্ট্রায়ত্ব জুট মিলের শ্রমিকদের পাওনা পরিশোধ চলমান থাকলেও একমাত্র আটরা শিল্পাঞ্চলের আলীম জুট মিলের শ্রমিকদের কোন পাওনা পরিশোধ করা হয়নি। বকেয়া পাওনা পরিশোধের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন কর্মসূচি পালন করে আসছে মিলটির শ্রমিক-কর্মচারী।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২১
এমআরএম/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa