ঢাকা, শুক্রবার, ১৩ ফাল্গুন ১৪২৭, ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৪ রজব ১৪৪২

জাতীয়

নিবিড় সম্পৃক্ততায় কাজ করবে টোকিও দূতাবাস ও জাইস

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৫ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২১
নিবিড় সম্পৃক্ততায় কাজ করবে টোকিও দূতাবাস ও জাইস দূতাবসের কর্মকর্তাদের সঙ্গে জাইসের প্রতিনিধি দল

ঢাকা: টোকিওতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদের সঙ্গে বাংলাদেশ দূতাবাসে জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন সেন্টারের (জাইস) প্রেসিডেন্ট মিজ সাচিকো ইয়ামানো সাক্ষাত করেছেন।

শুক্রবার (২২ জানুয়ারি) টোকিও দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ বাংলাদেশের মানবসম্পদ উন্নয়নে বিশেষ করে সরকারি কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধিতে উচ্চশিক্ষার জন্য বৃত্তি প্রদানসহ বিভিন্ন কার্যক্রমের জন্য জাইসের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

রাষ্ট্রদূত আহমদ মিজ ইয়ামানোকে জানান, জাপানে উচ্চশিক্ষা শেষ করে হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট স্কলারশিপ বাই জাপানিজ গ্রান্ট এইড (জেডিএস) ফেলোগণ সরকারের বিভিন্ন পর্যায়ে সুনামের সঙ্গে কাজ করছে। জেডিএস ফেলোগণ তাদের অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতা কাজে লাগিয়ে জাপান-বাংলাদেশ সম্পর্ক আরও শক্তিশালী করতে সাহায্য করবে।

এবছর জেডিএস প্রোগ্রামের তৃতীয় পর্ব সমাপ্ত হবে। তার পরিপ্রেক্ষিতে রাষ্ট্রদূত জেডিএস বৃত্তির চতুর্থ পর্ব যথাসময়ে চালু এবং যথাসম্ভব এর পরিধি ও সংখ্যা বৃদ্ধি করার জন্য জাইসের প্রেসিডেন্টকে অনুরোধ করেন।

জাইসের প্রেসিডেন্ট রাষ্ট্রদূতকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি আশা প্রকাশ করেন, জাইস ও বাংলাদেশ দূতাবাস আরও গভীরভাবে সম্পৃক্ত থেকে কাজ করবে। পরে তিনি মুজিববর্ষ উপলক্ষে দূতাবাসে স্থাপিত ‘বঙ্গবন্ধু কর্ণার’ পরিদর্শন করেন এবং পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। এসময় রাষ্ট্রদূত তাকে জাপানি ভাষায় প্রকাশিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও মুজিববর্ষের স্মারক উপহার দেন।

সাক্ষাতের সময় জাইসের ব্যবস্থাপনা পরিচালক ইশিরো জুন, উপপরিচালক সাকুরাই তাকিইউকি এবং দূতাবাসের ইকনমিক মিনিস্টার সৈয়দ নাসির এরশাদসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০০১ সাল থেকে জাইস, জাপান সরকারের ওডিএ অর্থায়নের মাধ্যমে বাংলাদেশ সিভিল সার্ভিস, বিচার বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের জন্য জেডিএস প্রদান করে আসছে। প্রতি বছর ৩০ জন কর্মকর্তা জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে জনপ্রশাসন, অর্থনীতি, আইন, ফিন্যান্স ইত্যাদি বিষয়ে মাস্টার্স কোর্স সম্পন্ন করেন। এছাড়া সাম্প্রতিক কালে জাইস জেডিএস ফেলোদের জন্য পিএইচডি প্রোগ্রামও চালু করেছে। এখন পর্যন্ত মোট ৪১৭ জন কর্মকর্তা মাস্টার্স কোর্স এবং ৯ জন পিএইচডি কোর্সে অংশগ্রহণ করার সুযোগ পেয়েছেন।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২১
টিআর/এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa