ঢাকা, শনিবার, ১৪ ফাল্গুন ১৪২৭, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৫ রজব ১৪৪২

জাতীয়

কক্সবাজারে আরও ৩৫ ভবনের নকশা অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২১
কক্সবাজারে আরও ৩৫ ভবনের নকশা অনুমোদন

কক্সবাজার: কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক) এর বিল্ডিং কনস্ট্রাকশন কমিটির ২৫তম সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় ৪১টি ভবন নির্মাণের নকশা উপস্থাপন শেষে বিস্তারিত বিচার-বিশ্লেষণ করে আরও ৩৫টি ভবনের নকশা অনুমোদন দেওয়া হয়েছে।

সোমবার (১৮ জানুয়ারি) দুপুরে কউক সভাকক্ষে অনুষ্ঠিত এক সভায় এসব নকশার অনুমোদন দেওয়া হয়।

কমিটির সভাপতি ও কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লেফটেন্যান্ট কর্নেল (অব.) ফোরকান আহমদের সভাপতিত্বে সভায় কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

কউক সূত্র জানায়, সভায় ৪১টি ভবন নির্মাণের নকশা উপস্থাপন করা হয়। বিস্তারিত বিচার-বিশ্লেষণ করে সর্বসম্মতিক্রমে ৩৫টি ভবনের নকশা অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে ১০টি ভবনের নকশা শর্ত সাপেক্ষে অনুমোদন দেওয়া হয়। বাকি ছয়টি নকশা ইমারত নির্মাণ আইন ১৯৫২ ও বিধিমালা ১৯৯৬ যথাযথ অনুসরণ না করায় নকশা সংশোধন পূর্বক প্রয়োজনীয় কাগজপত্রসহ পরবর্তী সভায় উপস্থাপনের সিদ্ধান্ত গৃহীত হয়।  

সভায় সভাপতি ও কউক চেয়ারম্যান ফোরকান বলেন, অনুমোদিত ইমারতের নকশা যথাযথভাবে অনুসরণ করে জমির মালিক স্থপতি/ প্রকৌশলীদের পরামর্শ নিয়ে ভবন গুলো নির্মাণ করবেন। ভবন মালিকরা ভবনের র্নিমাণ কাজ শুরু করার সাত দিন আগে কর্তৃপক্ষকে লিখিতভাবে অবহিত করবেন যাতে অনুমোদিত নকশা অনুযায়ী ভবনের লে-আউট কউকের প্রকৌশলী দিয়ে চেক করিয়ে নেওয়া যায়। যদি কেউ অনুমোদিত নকশার ব্যতয় ঘটিয়ে ভবন নির্মাণ করে তাহলে ওই অনুমোদিত নকশা বাতিল করা হবে।  

এছাড়াও একটি পরিকল্পিত নগরী বাস্তবায়নে সবার সহযোগিতা কামনা করেন কউক চেয়ারম্যান ফোরকান।

বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২১
এসবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa