ঢাকা, রবিবার, ১৪ ফাল্গুন ১৪২৭, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৬ রজব ১৪৪২

জাতীয়

তামাক বিক্রিতে শঙ্কা: সুরক্ষার দাবিতে রংপুরে মানবববন্ধন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২১
তামাক বিক্রিতে শঙ্কা: সুরক্ষার দাবিতে রংপুরে মানবববন্ধন ...

একের পর এক দেশি সিগারেট কোম্পানি বন্ধের কারণে উৎপাদিত তামাক বিক্রি নিয়ে শঙ্কিত চাষিরা সুরক্ষার দাবিতে মানববন্ধন করেছেন রংপুরে।

রোববার (১৭ জানুয়ারি) দুপুরে রংপুর প্রেস ক্লাবের সামনে কয়েকশ’ ক্ষতিগ্রস্ত তামাকচাষি পোস্টার, ফেস্টুন, ব্যানার নিয়ে মানববন্ধন ও সমাবেশে অংশ নেন।

এতে বক্তব্য দেন তামাক চাষি সিরাজুল ইসলাম ও আলেফ উদ্দিন।

বক্তারা বলেন, আমাদের তামাক চাষ করার পর সেটা বিক্রি করা যায় না। দেশে বর্তমানে দুইটি বিদেশি কোম্পানি ও কয়েকটি দেশি কোম্পানি তামাক কিনছে। ১০ বছর আগেও ২৫-৩০টি শতভাগ দেশীয় মালিকানাধীন কোম্পানির কাছে তামাক বিক্রি করতে পারতাম ন্যায্য মূল্যে। আমাদের উৎপাদিত তামাকে এসব কোম্পানি নিম্নমানের সিগারেট তৈরি করত। বিদেশি কোম্পানিগুলো শুধু উচ্চমানের সিগারেট তৈরি করত। অসম প্রতিযোগিতার কারণে এখন দেশি কোম্পানিগুলো নিঃস্ব হয়ে গেছে। ১৯১৭-১৮ অর্থবছরের বাজেটে শতভাগ দেশি কোম্পানিগুলোর জন্য আলাদা নীতিমালা করা হয়েছিল। তারা বাজারে ফিরে এলেই আমাদের তামাক বিক্রি হবে। পরিবারের সদস্যদের নিয়ে দুমুঠো ভাত খেতে পারবো।  

তারা বলেন, এ দেশে শুধু একটি বিদেশি কোম্পানি থাকবে নাকি ৩০টি দেশি কোম্পানি থাকবে সেটি বিবেচনায় আনতে হবে। দেশি কোম্পানিগুলো টিকে থাকলে বেকারত্ব দূর হবে, চাষিরা উৎপাদিত তামাক বিক্রি করতে পারবে। অর্থকরী ফসল হিসেবে তামাক বিদেশে রফতানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করাও সম্ভব।  

দেশি সিগারেট কোম্পানিগুলো টিকিয়ে রাখার মাধ্যমে তামাকশিল্প রক্ষা ও চাষিদের সুরক্ষার স্বার্থে নীতিমালা বাস্তবায়নের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর কাছে দাবি জানানো হয় মানববন্ধন থেকে।  

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২১
এআর/টিসি  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa