ঢাকা, বৃহস্পতিবার, ৭ মাঘ ১৪২৭, ২১ জানুয়ারি ২০২১, ০৭ জমাদিউস সানি ১৪৪২

জাতীয়

ডিজিটাল ভূমি জোনিং প্রকল্পে পরামর্শক নিয়োগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২১
ডিজিটাল ভূমি জোনিং প্রকল্পে পরামর্শক নিয়োগ

ঢাকা: ‘মৌজা ও প্লট-ভিত্তিক জাতীয় ডিজিটাল ভূমি জোনিং’ প্রকল্পের অধীনে স্থানীয় ব্যক্তিভিত্তিক পরামর্শক নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ভূমি মন্ত্রণালয়। একই সঙ্গে প্রকল্প মেয়াদকালীন চুক্তিভিত্তিক নিয়োগের জন্য যোগ্যতা ও অভিজ্ঞতা সম্পন্ন বাংলাদেশি নাগরিকদের কাছ থেকে দরখাস্ত আহ্বান করা হয়েছে।

মঙ্গলবার (১২ জানুয়ারি) স্থানীয় ব্যক্তিভিত্তিক পরামর্শক নিয়োগের এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভূমিমন্ত্রীর নির্দেশে ‘মৌজা ও প্লট-ভিত্তিক জাতীয় ডিজিটাল ভূমি জোনিং’ প্রকল্পের অধীনে স্থানীয় ব্যক্তিভিত্তিক পরামর্শক নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

আগামী ২ ফেব্রুয়ারির মধ্যে নির্ধারিত ছকে ভূমি মন্ত্রণালয়ের সচিবের কাছে আবেদন করার কথা বলা হয়েছে। টিম লিডার/চিফ টেকনিক্যাল এক্সপার্টসহ মোট আট ধরনের পদে পরামর্শক হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হবে।

বিস্তারিত নিয়োগ বিজ্ঞপ্তি, টার্মস অব রেফারেন্স ও আবেদন পত্রের ছক ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটের নোটিশ বোর্ডে (www.minland.gov.bd) পাওয়া যাবে।

ভূমি মন্ত্রণালয় থেকে জানানো হয়, কৃষি জমি সুরক্ষায় প্রায় ৩৩৭ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে ‘মৌজা ও প্লটভিত্তিক জাতীয় ডিজিটাল ভূমি জোনিং প্রকল্প’ গত বছরের ২৯ সেপ্টেম্বর অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদিত হয়। এই প্রকল্পের মাধ্যমে ভূমির গুণাগুণ অনুযায়ী ভূমিকে প্লটওয়ারী কৃষি, আবাসন, বাণিজ্যিক, পর্যটন ও শিল্প উন্নয়ন ইত্যাদি ক্যাটাগরিতে বিভক্ত করে মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ ও ভূমি ব্যবহার পরিকল্পনা প্রণয়ন করা হবে। একই সঙ্গে মাঠ পর্যায়ে সুষ্ঠু ভূমি ব্যবস্থাপনার জন্য সারাদেশে মৌজা ও প্লটভিত্তিক ডাটা বেইজ প্রণয়ন করা হবে।

এছাড়া প্রকল্পটির মাধ্যমে প্লট নম্বর এবং প্লটভিত্তিক বিস্তারিত তথ্যাদি ভূমি জোনিং মানচিত্রে সন্নিবেশিত করা হবে, যেন জেলা ও উপজেলা পর্যায়ের ভূমি প্রশাসনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা এই তথ্য ব্যবহার করে ভূমি সম্পদ সংরক্ষণে যথাযথ ভূমিকা রাখতে পারেন।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২১
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa