ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

জাতীয়

জাতীয় যুবনীতি সংশোধনের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৭ ঘণ্টা, জুন ২৩, ২০১০

ঢাকা : জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ঘটে যাওয়া পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে জাতীয় যুবনীতি- ২০০৩ এর সংশোধনের দাবি করেছেন বিষেশজ্ঞ ও নীতি নির্ধারকরা। একই সঙ্গে নীতি নির্ধারণী পর্যায়ে যুবকদের অংশগ্রহণ বাড়ানো ও দারিদ্র বিমোচনের হাতিয়ার হিসেবে যুবকদের উন্নয়নে বেশি করে বিনিয়োগের দাবি জানিয়েছেন তারা।



আজ বুধবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত ‘জাতীয় যুবনীতি সংশোধন’ শীর্ষক নীতি বিষয়ক সংলাপে (পলিসি ডায়ালগ) বক্তারা এ দাবি জানান।

জাতিসংঘের জনসংখ্যা তহবিলের সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনবিজ্ঞান বিভাগ (পপুলেশন সায়েন্স) এ সংলাপের আয়োজন করে।

সভায় প্রধান অতিথির বক্তব্যে যুব ও ক্রীড়া সচিব মাহাবুব আহম্মেদ বলেন, বর্তমান সরকারের উন্নয়ন গুরুত্বের ওপর ভিত্তি করে যুবনীতির পরিবর্তন দরকার।

তিনি বলেন, ‘সরকারঘোষিত লক্ষ্যমাত্রা সামনে রেখে আমরা জাতীয় যুবনীতি পরিবর্তনের কাজ শুরু করে যাচ্ছি। ’

যুবকদের সমস্যা সমাধানে চাহিদাভিত্তিক কর্মসূচি প্রণয়নের ওপর জোর দেন তিনি ।

আলোচনায় বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডক্টর হারুনর রশিদ বলেন, যুবকরা যাতে উৎপাদনশীল কাজে যুক্ত হতে পারে সে বিষয়টি নিশ্চিত করতে হবে। তিনি বর্তমান সময়ের গুরুত্বপূর্ণ বিষয়গুলো মাথায় রেখে যুবনীতির পরিবর্তনের আহ্বান জানান।

জনবিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন মেহেদী হাসান খানের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ফরিদ উদ্দিন আহমেদ ও জাতিসংঘের জনসংখ্যা তহবিলের বাংলাদেশ প্রতিনিধি আর্থার এইকেন।

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, ২৩ জুন, ২০১০
টিএসএ/এজে/এমএমকে/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa