ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারি ২০২১, ১০ জমাদিউস সানি ১৪৪২

জাতীয়

বাংলাদেশ-নেদারল্যান্ডস বিনিয়োগ সম্মেলন ৮-৯ ডিসেম্বর

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২০
বাংলাদেশ-নেদারল্যান্ডস বিনিয়োগ সম্মেলন ৮-৯ ডিসেম্বর

ঢাকা: আগামী ৮-৯ ডিসেম্বর ‘বাংলাদেশ-নেদারল্যান্ডস বিনিয়োগ সম্মেলন’ অনুষ্ঠিত হবে। নেদারল্যান্ডসের বাংলাদেশ দূতাবাস ডাচ সরকারের সহযোগিতায় ডাচ উদ্যোক্তা, উদ্ভাবক এবং ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানকে বাংলাদেশে বিনিয়োগের সুযোগ-সম্ভাবনা চিহ্নিত করার লক্ষ্যে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে।

শুক্রবার (৪ ডিসেম্বর) হেগের বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বাংলাদেশের শীর্ষস্থানীয় চেম্বার, ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন, ইনভেস্টমেন্ট প্রোমোটিং অ্যাসোসিয়েশন দূতাবাসের এই উদ্যোগকে সক্রিয়ভাবে সমর্থন করছে। ব্যবসা সংক্রান্ত ডাচ সরকারের শীর্ষ সংস্থা নেদারল্যান্ডস এন্টারপ্রাইজ এজেন্সিও (আরওভি) এই উদ্যোগের সঙ্গে প্রথমবারের মত স্বতঃস্ফূর্তভাবে সংযুক্ত হয়েছে।

সম্মেলনে যে খাতগুলি চিহ্নিত করা হয়েছে, তা নির্ধারণে ডাচদের আগ্রহের বিষয়টি বিবেচনার পাশাপাশি বাংলাদেশ অর্থনীতির ভবিষ্যত প্রবৃদ্ধিতে এসব খাতের অর্থনৈতিক গুরুত্বও বিবেচনায় নেওয়া হয়েছে। গতানুগতিক ব্যবসা বা বিনিয়োগ সেমিনার বৈঠক হতে ভিন্নধর্মী এই সম্মেলন সুনির্দিষ্ট খাতভিত্তিক তিনটি ওয়েবিনারে সমন্বয়ে অনুষ্ঠিত হবে যেখানে আগ্রহী ডাচ উদ্যোক্তারা বাংলাদেশ ও নেদারল্যান্ডসের খাত সংশ্লিষ্ট মূখ্য ব্যক্তিত্বের উপস্থিতিতে বাংলাদেশের ব্যক্তি-বেসরকারি খাতের আস্থাভাজন প্রতিষ্ঠান- অংশীদারদের সঙ্গে দীর্ঘমেয়াদী সহযোগিতার ক্ষেত্রসমূহ চিহ্নিত করার চেষ্টা করবে।

বাংলাদেশ দূতাবাসের এই উদ্যোগে ঢাকা এবং আমস্টারডামে অবস্থিত দুটি বিনিয়োগ পরামর্শক প্রতিষ্ঠান লাইট ক্যাসেল পার্টনারস ও ল্যারিভ ইন্টারন্যাশনাল গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করছে। সম্মেলনে বাংলাদেশের গুরুত্বপূর্ণ তিনটি খাতে (কৃষি-খাদ্য, হালকা প্রকৌশল, এবং পানি-সমুদ্র সম্পদ) বিনিয়োগ আলোচনা প্রাধান্য পাবে।

আগ্রহী যে কেউ এই (ভার্চুয়াল) সম্মেলনের পূর্ণাঙ্গ সম্প্রচার নেদারল্যান্ডস্থ বাংলাদেশ দূতাবাসের ফেসবুক পেজ (facebook.com/bangladeshembassyTheHague) এবং একইসাথে বাংলাদেশি অংশীদারদের ফেসবুক পেজ থেকে সরাসরি ফলো করতে পারবেন।

বিনিয়োগ সম্মেলনের পরদিন ১০ ডিসেম্বর (বাংলাদেশ সময় বিকেল ৩– ৪টা) বাংলাদেশে ডাচদের অর্থনৈতিক সম্পৃক্ততা নিয়ে প্রথমবারের মত প্রস্ততকৃত বিশ্লেষণধর্মী প্রতিবেদন উন্মোচন করা হবে। এই প্রতিবেদনে বাংলাদেশের মূখ্য অর্থনৈতিক অর্জনসমূহ তুলে ধরার পাশাপাশি বাংলাদেশ এবং নেদারল্যান্ডসের বেসরকারী-ব্যক্তি খাতের মধ্যে সম্ভাবনা ও সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্রগুলিও চিহ্নিত করা হয়েছে।

বিগত পাঁচ দশকে নেদারল্যান্ডসের সঙ্গে বাংলাদেশের আস্থাশীল রাজনৈতিক এবং গভীরতর অর্থনৈতিক সম্পর্ক বিদ্যমান রয়েছে। বৈদেশিক সহায়তার গন্ডির বাইরে বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে এখন ডাচদের জ্ঞান, উদ্ভাবন, উন্নত প্রযুক্তি এবং বৈশ্বিক সরবরাহ ব্যবস্থা ইত্যাদি প্রবর্তনের ক্ষেত্র প্রসারিত ও সম্ভাবনার দ্বার উন্মোচিত হচ্ছে।

২০১৫ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেদারল্যান্ডস সফরকালে এসব ক্ষেত্রে সম্ভাবনার বিষয়ে বিশদ আলোচনা হয়েছিল। বর্তমানে নেদারল্যান্ডস বাংলাদেশের চতুর্থ বৃহত্তম সরাসরি বৈদেশিক বিনিয়োগকারী উৎস দেশ এবং ইউরোপে বাংলাদেশী পণ্যের সপ্তম বৃহত্তম রপ্তানী গন্তব্য। ২০১৯-২০ অর্থবছরে নেদারল্যান্ডসে বাংলাদেশের রপ্তানির পরিমাণ ছিল প্রায় ১.২৫ বিলিয়ন ইউরো।

বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২০
টিআর/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa