ঢাকা, বৃহস্পতিবার, ৭ মাঘ ১৪২৭, ২১ জানুয়ারি ২০২১, ০৭ জমাদিউস সানি ১৪৪২

জাতীয়

মূল্য সংযোজন করের রাজস্ব ক্ষতি ২ মাসের মধ্যে আদায়ের সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
মূল্য সংযোজন করের রাজস্ব ক্ষতি ২ মাসের মধ্যে আদায়ের সুপারিশ

ঢাকা: নির্ধারিত হারে মূল্য সংযোজন কর আদায় না করায় রাজস্ব ক্ষতি আগামী দুই মাসের মধ্যে আদায়ের সুপারিশ এবং ভবিষ্যতে যেন এটা না হয় সেজন্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়েছে।
রোববার (২৯ নভেম্বর) একাদশ জাতীয় সংসদের সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ নির্দেশ দেওয়া হয়।

কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজীর সভাপতিত্বে জাতীয় সংসদ সচিবালয়ের কেবিনেটকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য আবুল কালাম আজাদ, মো. আব্দুস শহীদ, মো. শহীদুজ্জামান সরকার, আবু সাইদ আল মাহমুদ স্বপন, মনজুর হোসেন, মুস্তফা লুৎফুল্লাহ এবং ওয়াসিকা আয়শা খান বৈঠকে অংশ নেন।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের অধীন নিবন্ধন পরিদপ্তর ও এর অধীন ১৯টি সাব রেজিস্ট্রি অফিসের মোট ১৮১৬২০৬৩১/- টাকার অডিট আপত্তি এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীন জাতীয় ক্রীড়া পরিষদের মোট ৩৭০৯৪৩৩০/- টাকার অডিট আপত্তি নিয়ে আলোচনা হয়।

জমির শ্রেণি অনুযায়ী সঠিকভাবে দলিলমূল্য নির্ধারণ না করায় রাজস্ব ক্ষতি আগামী তিনমাসের মধ্যে আদায় করে অডিট আপত্তি নিষ্পত্তির সুপারিশ করে কমিটি।

বাজারমূল্য নির্ধারণ কমিটি নির্ধারিত মূল্য অপেক্ষা কম মূল্যে দলিল রেজিস্ট্রি করায় রাজস্ব ক্ষতি আগামী দুই মাসের মধ্যে আদায়সাপেক্ষে নিষ্পত্তি করার সুপারিশ করা হয় বৈঠকে।

সাভারের আশুলিয়ার মনসন্তোষ মৌজায় ‘টেক’ শ্রেণি না থাকা সত্ত্বেও ‘চালা’ শ্রেণিকে ‘টেক’ শ্রেণি নাম দিয়ে দলিল সম্পাদন করায় কর ও ফি কম আদায় করার বিষয়টি অধিকতর যাচাই করার জন্য আইন মন্ত্রণালয়ের একজন যু্গ্ম সচিবকে আহ্বায়ক করে চার সদস্যের কমিটি গঠন করার সুপারিশ করা হয়েছে।

কমিটি নির্ধারিত হারে মূল্য সংযোজন কর আদায় না করায় রাজস্ব ক্ষতি আগামী দুই মাসের মধ্যে আদায়সাপেক্ষে নিষ্পত্তি করার সুপারিশ করে কমিটি। ভবিষ্যতে যেন এমন না হয় সেজন্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়াও সুপারিশ করা হয়।

দোকান সেলামি ও ভাড়ার উপর ভ্যাট আদায় না করায় সরকারের রাজস্ব ক্ষতি আগামী দুই মাসের মধ্যে আদায়সাপেক্ষে নিষ্পত্তি করার সুপারিশ করে কমিটি।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব, মহাহিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa