ঢাকা, সোমবার, ১১ মাঘ ১৪২৭, ২৫ জানুয়ারি ২০২১, ১১ জমাদিউস সানি ১৪৪২

জাতীয়

ডা. মিলন হত্যা এরশাদের পতনকে ত্বরান্বিত করে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৭ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২০
ডা. মিলন হত্যা এরশাদের পতনকে ত্বরান্বিত করে

ঢাকা: শহীদ ডা. শামসুল আলম খান মিলন দিবস ২৭ নভেম্বর। ১৯৯০ সালের এই দিনে স্বৈরাচারবিরোধী আন্দোলনের উত্তাল সময়ে স্বৈরশাসকের লেলিয়ে দেওয়া সন্ত্রাসীদের গুলিতে নিহত হন ডা. মিলন।

স্বৈরাচার এরশাদের পতনের অব্যবহিত আগে শামসুল আলম খান মিলনের রক্তদান ছিল স্বৈরশাসনবিরোধী আন্দোলনের এক টার্নিং পয়েন্ট। ডা. মিলনকে হত্যার মধ্য দিয়ে আন্দোলনের তীব্রতায় এরশাদ সরকারের পতন ত্বরান্বিত হয়। প্রবল গণরোষের মুখে স্বৈরাচার এরশাদ অল্প কিছুদিনের মধ্যেই ক্ষমতা ছেড়ে দিতে বাধ্য হন।

দীর্ঘ ৯ বছর এরশাদের স্বৈরশাসনবিরোধী আন্দোলনে বিভিন্ন রাজনৈতিক দল ছাত্র সংগঠনসহ পেশাবীবি ও গণসংগঠনের অনেক নেতাকর্মী আত্মাহুতি দেন। তাদের গুলি করে এবং বিভিন্নভাবে নির্যাতন চালিয়ে হত্যা করা হয়। এর মধ্যে ডা. শামুসল আলম খান মিলনের হত্যাকাণ্ড ছিল অন্যতম ঘটনা। ২৭ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় তৎকালীন স্বৈরশাসক এরশাদের গুপ্ত বাহিনীর গুলিতে তিনি নির্মমভাবে নিহত হন। মিলন হত্যার ঘটনায় স্বৈরাচারবিরোধী আন্দোলনে তীব্র গণজোয়ার সৃষ্টি হয়। স্বৈচারাচারের বিরুদ্ধে আন্দোলনরত রাজনৈতিক দল ও ছাত্রসমাজের পাশাপাশি সব শ্রেণি-পেশার মানুষ রাস্তায় নেমে আসে।

শহীদ ডা. শামসুল আলম খান মিলনের রক্তদানের মধ্য দিয়ে স্বৈরাচারবিরোধী গণআন্দোলন সর্বস্তরের মানুষের অংশগ্রহণে দুর্বার আন্দোলনে রূপ নেয়। এই আন্দোলন অচিরেই পরিণত হয় গণঅভ্যুত্থানে। ফলশ্রুতিতে এক ঐতিহাসিক ছাত্র গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে ওই বছরই ৬ ডিসেম্বর স্বৈরশাসক এরশাদের  পতন ঘটে।

বরাবরের মতো এবারও ক্ষমতাীসন আওয়ামী লীগসহ স্বৈরাচারবিরোধী আন্দোলনে অংশগ্রহণকারী প্রগতিশীল ও গণতান্ত্রিক রাজনৈতিক দল ও সংগঠনগুলো যথাযথ মর্যাদায় মিলন দিবসে নানা কর্মসূচি নিয়েছে।

শুক্রবার (২৭ নভেম্বর) সকাল সাড়ে ৯টায় আওয়ামী লীগ ঢাকা মেডিক্যাল কলেজ চত্বরে ডা. শামসুল আলম খান মিলনের সমাধিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতের কর্মসূচি পালন করবে। অন্যান্যা রাজনৈতিক দল ও সংগঠন একই স্থানে শহীদ ডা. মিলনের প্রতি শ্রদ্ধা জানাবে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক বিবৃতিতে শহীদ ডা. শামসুল আলম খান মিলন দিবস যথাযথ মর্যাদায় স্বাস্থ্যবিধি মেনে পালনের জন্য দলের নেতা-কর্মীসহ সকল শ্রেণি-পেশার মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ০১১৭ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২০
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa