ঢাকা, বুধবার, ১৩ মাঘ ১৪২৭, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ জমাদিউস সানি ১৪৪২

জাতীয়

সীমান্তে জনগণের নিরাপত্তায় বিজিবিকে জোরালো ভূমিকার সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২০
সীমান্তে জনগণের নিরাপত্তায় বিজিবিকে জোরালো ভূমিকার সুপারিশ

ঢাকা: বিএসএফ কর্তৃক বাংলাদেশের সীমান্তবর্তী এলাকায় জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে বর্ডার গার্ড বাংলাদেশকে (বিজিবি) জোরালো ভূমিকা নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) একাদশ জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির ১৭তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি অধ্যাপক মো. আলী আশরাফের সভাপতিত্বে সংসদ ভবনের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মো. মুজিবুল হক এমপি, গোলাম মোহাম্মদ কাদের এমপি, আব্দুল মান্নান এমপি, ফখরুল ইমাম এমপি, গোলাম মোহাম্মদ সিরাজ এমপি এবং অ্যারমা দত্ত এমপি অংশ নেন।

বৈঠকে একাদশ জাতীয় সংসদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির তৃতীয় বৈঠকের সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা; দশম জাতীয় সংসদের ১৪তম অধিবেশন থেকে ২৩তম অধিবেশন পর্যন্ত এবং একাদশ জাতীয় সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতির বিবরণ; প্রতিশ্রুতি বাস্তবায়নের সর্বশেষ হালনাগাদ অবস্থা; স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক গৃহীত বিভিন্ন প্রকল্পসমূহের বিবরণ উপস্থাপন ও তৎসম্পর্কে আলোচনা এবং বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক উল্লেখিত মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে মতামত প্রদানসহ বিশদ আলোচনা করা হয়।

বৈঠকে দেশের আইন-শৃঙ্খলা রক্ষার্থে সর্বোচ্চ অগ্রাধিকার প্রদান, ইয়াবার হাত থেকে দেশ যুব সমাজকে রক্ষা করার লক্ষ্যে সমন্বিত পদক্ষেপ নেওয়ার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বাংলাদেশ পুলিশ বাহিনীতে দক্ষ জনবল বৃদ্ধি, চিকিৎসা ও আবাসন সুবিধা বৃদ্ধি এবং দায়িত্ব পালনে তদারকি বাড়ানোর জন্য কমিটি সুপারিশ করেছে।

বৈঠকে বিএসএফ কর্তৃক বাংলাদেশের সীমান্তবর্তী এলাকায় বসবাসরত জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-কে জোরালো ভূমিকা পালনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়।

জননিরাপত্তা বিভাগের সিনিয়ির সচিব মোস্তাফা কামাল উদ্দীন, সুরক্ষা ও সেবা বিভাগের সচিব মো. শহিদুজ্জামান, আইএমইডি’র সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, বিভিন্ন সংস্থা প্রধান, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২০
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa