ঢাকা, বুধবার, ৬ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারি ২০২১, ০৬ জমাদিউস সানি ১৪৪২

জাতীয়

‘প্রযুক্তির সঙ্গে মিল রেখে সাংবাদিকদের এগিয়ে যেতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
‘প্রযুক্তির সঙ্গে মিল রেখে সাংবাদিকদের এগিয়ে যেতে হবে’

ফেনী: প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ’র (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেছেন, প্রযুক্তির সঙ্গে মিল সাংবাদিকদের এগিয়ে যেতে হবে। সাংবাদিকরা যেন যুগের সাথে পথ চলতে গিয়ে পিছিয়ে না পড়ে, সেদিকে খেয়াল রাখতে হবে।

সাংবাদিকরা এগিয়ে না এলে জাতিকে এগিয়ে নেওয়া সম্ভব নয়।

বুধবার (২৫ নভেম্বর) পিআইবি'র উদ্যোগে ফেনী প্রেসক্লাব আয়োজিত আট দিনব্যাপী অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

জাফর ওয়াজেদ বলেন, রাষ্ট্রের প্রতি সাংবাদিকদের দায়বদ্ধতা রয়েছে, সে দায়বদ্ধতার বিষয়টি সাংবাদিকদের মাথায় রাখতে হবে। অনুসন্ধানী প্রতিবেদন তৈরি করা সাংবাদিকদের জন্য একটি বড় চ্যালেঞ্জ। অনেক দিনের লুকিয়ে থাকা ঘটনার তথ্য উপাত্ত খুঁজে আনতে বেশ সময় লাগে। ঝুঁকিও আছে অনেক। তাই দেশ ও সমাজের কথা বিবেচনা করে অনুসন্ধানী সাংবাদিকতা বৃদ্ধি করতে হবে।

পিআইবি মহাপরিচালক বলেন, ফেনী শান্তির জনপদে পরিণত হওয়ার পেছনে আইন শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সাংবাদিকদেরও অনেক ভূমিকা রয়েছে। তাদের বিভিন্ন মূল্যবান প্রতিবেদন এ জনপদকে সমৃদ্ধ করেছে। এছাড়া মুক্তিযুদ্ধে ফেনীর ভূমিকা গুরুত্বপূর্ণ। এ জনপদে অনেক আলোকিত মানুষ জন্মগ্রহণ করেছেন।

করোনাকালীন সময়ে সাংবাদিকদের কথা উল্লেখ করে তিনি বলেন, পেশাদার অনেক সাংবাদিকদের করোনাকালে প্রণোদনা দেওয়া হয়েছে। সময়ের ব্যবধানে সবাইকে প্রণোদনা দেওয়া হবে। এ কাজ অব্যাহত আছে। সাংবাদিক কল্যাণ তহবিলকে এগিয়ে নিতে পিআইবি কাজ করে যাচ্ছে। আর এখন মাল্টিমিডিয়ার নামে নিউ মিডিয়ার প্রচলন হয়েছে। তবে প্রিন্ট মিডিয়া টিকে থাকবেই।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফেনীর পুলিশ সুপার খোন্দকার নুরন্নবী। বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. হাসান আলী। এসময় জেলার বিভিন্ন কর্মকর্তা এবং গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

এর আগে পিআইবি’র প্রশিক্ষক শাহ আলম সৈকতের পরিচালনায় গত সোমবার (২৩ নভেম্বর) শুরু হয় এই প্রশিক্ষণ। এতে প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন বৈশাখী টেলিভিশনের পরিকল্পনা পরামর্শক ও নিউইয়র্ক টাইমসের স্ট্রিংগার জুলফিকার আলী মানিক এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির গণযোগাযোগ বিভাগের সহযোগী অধ্যাপক ড. শেখ শফিউল ইসলাম।

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
এসএইচডি/এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa